বাংলা নিউজ > ময়দান > ICC Women's World Cup 2022: ম্যাচ না থাকলেও কালই সেমির টিকিট কার্যত নিশ্চিত হবে ভারতের,শুধু হতে হবে এই কাজটা
মহিলা বিশ্বকাপের সেমিফাইনালে যেতে পারবে ভারত? (ফাইল ছবি, সৌজন্যে এএফপি)

ICC Women's World Cup 2022: ম্যাচ না থাকলেও কালই সেমির টিকিট কার্যত নিশ্চিত হবে ভারতের,শুধু হতে হবে এই কাজটা

  • মহিলা বিশ্বকাপে ভারত আগামিকাল খেলতে নামছে না।

একটা বলেও ব্যাট করতে হবে না। বল করতে হবে না একটাও। তাও কার্যত মহিলা বিশ্বকাপের সেমিফাইনালে উঠে যেতে পারে ভারত। সেজন্য আগামিকাল (২৪ মার্চ) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজকে হারতে হবে। তাহলেই ভারতের সেমিফাইনালের টিকিট কার্যত নিশ্চিত হয়ে যাবে।

পয়েন্ট তালিকা

দলম্যাচজয়হারনেট রানরেটপয়েন্ট
অস্ট্রেলিয়া (কোয়ালিফায়েড)+১.২৮৭১২
দক্ষিণ আফ্রিকা+০.০৯২
ভারত+০.৭৬৮
ওয়েস্ট ইন্ডিজ-০.৮৮৫
ইংল্যান্ড+০.৩২৭
নিউজিল্যান্ড-০.২২৯
বাংলাদেশ -০.৭৪৫
পাকিস্তান-০.৮৭৮

ইতিমধ্যে সেমিফাইনালে উঠে গিয়েছে অস্ট্রেলিয়া। শেষ ম্যাচে হেরে গেলেও দক্ষিণ আফ্রিকার সেমিফাইনালের টিকিট প্রায় নিশ্চিত। আগামিকাল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জিতলেই দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে পৌঁছে যাবেন প্রোটিয়ারা। আর ঠিক সেটাই চাইবে ভারত। কারণ বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা জিতে গেলে ভারতের সেমিফাইনালের টিকিট কার্যত নিশ্চিত হয়ে যাবে। কিন্তু কীভাবে?

আপাতত যা পরিস্থিতি, তাতে গ্রুপে তৃতীয় স্থানে আছেন মিতালি রাজরা। একটি ম্যাচ বেশি খেলে সমসংখ্যক পয়েন্ট পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ক্যারিবিয়ানদের নেট রানরেট অত্যন্ত খারাপ (-০.৮৮৫)। উলটোদিকে ভারতের নেট রানরেট +০.৭৬৮। ওয়েস্ট ইন্ডিজ যদি নিজেদের শেষ ম্যাচে হেরে যায়, তাহলে আরও খারাপ নামবে নেট রানরেট। ফলে আগামী রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে গেলেও ভারত অনায়াসে সেমিফাইনালে যেতে পারবে।

ওয়েস্ট ইন্ডিজ জিতে গেলে কী হবে?

তবে ওয়েস্ট ইন্ডিজ জিতে গেলেও ভারত সেমিতে যেতে পারবে। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতকে জিততে হবে। তখন চারটি দলের পয়েন্ট আট হবে (শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ভারত জিতবে এবং ইংল্যান্ড বাকি দুটি ম্যাচ জিতবে ধরে)। সেক্ষেত্রেও ভারত এগিয়ে থাকবে। কারণ ওই তিন দলের প্রত্যেকের থেকেই ভারতের নেট রানরেট ভালো।

ভারত যদি শেষ ম্যাচে হেরে যায়, তাহলেও বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছাতে পারে। সেক্ষেত্রে যে কোনও একটি জিনিসের জন্য প্রার্থনা করতে হবে। প্রথমত, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারবে ওয়েস্ট ইন্ডিজ অথবা পাকিস্তান বা বাংলাদেশের বিরুদ্ধে হারবে ইংল্যান্ড। সেক্ষেত্রে নেট রানরেটের সুবাদে শেষ চারে উঠে যাবেন ঝুলন গোস্বামী, স্মৃতি মন্ধানা, হরমনপ্রীত কৌররা।

বন্ধ করুন