বাংলা নিউজ > ময়দান > শতকরা হিসাবে নির্ধারিত হতে পারে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট, ভারতের সম্ভাবনা কতটা?
টিম পেইন ও বিরাট কোহলি। ছবি- গেটি ইমেজেস।
টিম পেইন ও বিরাট কোহলি। ছবি- গেটি ইমেজেস।

শতকরা হিসাবে নির্ধারিত হতে পারে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট, ভারতের সম্ভাবনা কতটা?

  • গুরুত্বপূর্ণ হতে চলেছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের দু'টি টেস্ট সিরিজ।

অতিমারির আবহে ঘরোয়া ও আন্তর্জাকি ক্রিকেট শুধু দীর্ঘদিন বন্ধই থাকেনি, বরং এলোমেলো হয়ে গিয়েছে আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম। বাতিল হয়েছে টি-২০ বিশ্বকাপ। নতুন করে দ্বি-পাক্ষিক সিরিজের সূচি সাজাতে গিয়ে যথা সময়ে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ করা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এই অবস্থায় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট নির্ধারণের বিকল্প রাস্তা খুঁজতে শুরু করেছে আইসিসি। কেননা পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী জুনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হলে সেই সময়ের মধ্যে যাবতীয় দ্বি-পাক্ষিক টেস্ট সিরিজ আয়োজন সম্ভব হবে না।

প্রাথমিকভাবে আইসিসি চেয়েছিল করোনা মহামারির জন্য পরিত্যক্ত হওয়া সিরিজগুলিকে ড্র ঘোষণা করতে এবং সেই মতো সংশ্লিষ্ট দলগুলিকে পয়েন্ট ভাগ করে দিতে। তবে এটা সেরা বিকল্প হতে পারে না বলে আওয়াজ উঠতে শুরু করেছে ইতিমধ্যেই।

আপাতত যে সম্ভাবনাটা উঁকি দিতে শুর করেছে তা হল, পয়েন্ট সংগ্রহের শতাংশের নিরিখে নির্ধারণ করা হতে পারে টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্ট। অর্থাৎ, যতগুলি সিরিজ খেলা হবে, তাতে যে দু'টি দল শতকরা হিসাবে সবথেকে বেশি হারে পয়েন্ট ঘরে তুলবে, তারাই ফাইনাল খেলতে পারে। কয়েকদিনের মধ্যেই আইসিসির চিফ এক্সিকিউটিভস কমিটির বৈঠকেই চূড়ান্ত সিলমোহর দেওয়া হতে পারে এই বিষয়ে।

এই নিরিখে ভারত আপাতত পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে। ৪টি সিরিজে ভারত ৭৫ শতাংশ হারে পয়েন্ট সংগ্রহ করেছে। এক নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। তারা ৩টি সিরিজে ৮২.২২ শতাংশ হারে পয়েন্ট ঘরে তুলেছে। ইংল্যান্ড (৬০.৮৩) ও নিউজিল্যান্ড (৫০.০০) রয়েছে যথাক্রমে তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে।

নির্ধারিত সময়ের মধ্যে ভারতীয় দল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলবে। সুতরাং, তারা সূচি অনুযায়ী ৬টি দ্বি-পাক্ষিক টেস্ট সিরিজ শেষ করবে। ইংল্যান্ড যদি শ্রীলঙ্কার বিরুদ্ধে স্থগিত সিরিজ পুনরায় খেলতে পারে, তবে তারাও ৬টি সিরিজ খেলে ফেলবে। বাকিদের পক্ষে ফাইনালের আগে ৬টি করে সিরিজ খেলা মুশকিল।

নিউজিল্যান্ড ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিরুদ্ধে দু'টি টেস্ট সিরিজ জিততে পারলে তারা ফাইনালে ওঠার দাবি জানাতে পারে। তবে টিম ইন্ডিয়ার কাছে গুরুত্বপূর্ণ হতে চলেছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ দু'টি।

বন্ধ করুন