বাংলা নিউজ > ময়দান > টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমকে হাস্যকর বললেন ক্যারিবিয়ান কিংবদন্তি
কিংবদন্তি ক্যারিবিয়ান পেসার খুশি নন টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমে। ছবি- আইসিসি
কিংবদন্তি ক্যারিবিয়ান পেসার খুশি নন টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমে। ছবি- আইসিসি

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমকে হাস্যকর বললেন ক্যারিবিয়ান কিংবদন্তি

  • তারকা ব্রিটিশ পেসারের মতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল তিন ম্যাচের হওয়া উচিত। 

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমকে হাস্যকর বললেন মাইকেল হোল্ডিং। শুধু তাই নয়, ক্যারিবিয়ান কিংবদন্তি মনে করেন টেস্ট চ্যাম্পিয়নশিপের এই গঠন কাঠামো কার্যকরী প্রমাণিত হবে না।

দ্বি-পাক্ষিক টেস্ট সিরিজ কে আরও উত্তেজক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার উদ্দেশ্যে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করে। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দলকে নিয়ে ২০২১-এর জুনে লর্ডসে অনুষ্ঠিত হওয়ার কথা উদ্বোধনী টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। পরে নতুন করে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণ শুরু হওয়ার কথা।

হোল্ডিং মনে করছেন না এভাবে দ্বি-পাক্ষিক টেস্ট সিরিজকে আকর্ষণীয় করে তোলা যাবে। তাঁর মতে, একটা সময়ের পর যখন সম্ভাব্য দুই ফাইনালিস্টের ছবিটা পরিষ্কার হয়ে যাবে, তখন বাকি দলগুলির মধ্যে টেস্ট সিরিজগুলি নিছক গুরুত্বহীন ও নিয়ম রক্ষার হয়ে দাঁড়াবে।

উইজডেন ক্রিকেট মান্থলিকে দেওয়া সাক্ষাৎকারে হোল্ডিং বলেন, ‘টেস্ট চ্যাম্পিয়নশিপ কার্যকরী প্রমাণিত হবে না। সবার আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমটাই হাস্যকর। আপনি ৫ টেস্টের সিরিজ খেলে একই পয়েন্ট পেতে পারেন না যেটা আপনি ২টি টেস্টের সিরিজ খেলে পেতে পারেন। দ্বিতীয়ত, একটা সময়ের পর বাকি দলগুলি বুঝে যাবে কারা ফাইনালে যেতে চলেছে। যখন এটা নিশ্চিত হয়ে যাবে যে, তাদের পক্ষে ফাইনালে যাওয়া সম্ভব নয়, তখন বাকি টেস্ট ম্যাচগুলি নিতান্ত ম্যাড়মেড়ে হয়ে দাঁড়াবে। সেগুলো তখন নিছক একটা নিয়ম রক্ষার ম্যাচে পরিণত হবে।'

আলোচনায় অংশ নিয়েছিলেন ইংল্যান্ডের তারকা পেসার ক্রিস ওকস। তিনি মনে করেন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কোনওভাবেই এক ম্যাচের হওয়া বাঞ্ছনীয় নয়। কেননা এক ম্যাচের ফাইনাল হলে টস বা পরিবেশ-পরিস্থিতির প্রভাব পড়তে পারে তার উপর। তাঁর প্রস্তাব, যদি পর্যাপ্ত সময় বার করা যায়, তবে অন্ততপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিন ম্যাচের সিরিজ খেলা উচিত।

বন্ধ করুন