বাংলা নিউজ > ময়দান > লর্ডসে জিতেও টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের দু'নম্বরে ভারত, শীর্ষে কারা জানেন?
টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের দ্বিতীয় স্থানে ভারত। ছবি- আইসিসি।
টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের দ্বিতীয় স্থানে ভারত। ছবি- আইসিসি।

লর্ডসে জিতেও টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের দু'নম্বরে ভারত, শীর্ষে কারা জানেন?

  • ভারতের খাতায় রয়েছে সবথেকে বেশি ১৪ পয়েন্ট। তা সত্ত্বেও এক নম্বরে নেই টিম ইন্ডিয়া।

লর্ডস টেস্টে দাপুটে জয় তুলে নিলেও ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে দু'নম্বরে রইল ভারত। অন্যদিকে, ইংল্যান্ড ভারতের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে হার মানায় তারা রইল টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের তৃতীয় স্থানে।

এখনও পর্যন্ত চারটি দল নতুন টেস্ট চ্যাম্পিয়নশিপ মরশুমে মাঠে নেমেছে। ভারত-ইংল্যান্ড দ্বিপাক্ষিক সিরিজ ছাড়াও ডব্লিউটিসি ২০২১-২৩'এর অধীনে টেস্ট সিরিজ খেলছে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান। নিয়ম মতো প্রতিটা টেস্ট জিতলে সংশ্লিষ্ট দল ১২ পয়েন্ট পাবে। ম্যাচ টাই হলে দু'দল নিজেদের মধ্যে ৬ পয়েন্ট করে ভাগ করে নেবে এবং টেস্ট ড্র হলে উভয় দলের খাতায় ঢুকবে ৪ পয়েন্ট করে।

সেই নিরিখে ভারত দু'টি টেস্টের একটি ড্র করে এবং একটি জেতে। সুতরাং ভারতের খাতায় থাকার কথা (৪+১২) ১৬ পয়েন্ট। তবে নটিংহ্যাম টেস্টে স্লো ওভার-রেটের জন্য ভারতের ২ পয়েন্ট কাটা গিয়েছে। তাই ভারতের পকেটে রয়েছে (১৬-২) ১৪ পয়েন্ট।

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিল। ছবি- আইসিসি।
টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিল। ছবি- আইসিসি।

টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে অবশ্য পয়েন্টের নিরিখে নয়, ফাইনালিস্ট নির্ধারণ করা হবে সংগৃহীত পয়েন্টের শতকরা হারে। সেই নিরিখে ভারত পয়েন্ট সংগ্রহ করেছে ৫৮.৩৩ শতাংশ হারে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ কিংস্টোন টেস্টে পাকিস্তানকে হারিয়ে সংগ্রহ করেছে ১২ পয়েন্ট। তবে তাদের পয়েন্ট সংগ্রহের শতকরা হার ১০০। তাই ভারতের থেকে পয়েন্টের নিরিখে পিছিয়ে থাকলেও শতকরা হারে এগিয়ে থাকায় লিগ টেবিলের এক নম্বরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

ইংল্যান্ড ২টি ম্যাচে ৮.৩৩ শতাংশ হারে ২ পয়েন্ট সংগ্রহ করেছে। তারা রয়েছে লিগ টেবিলের তৃতীয় স্থানে। পাকিস্তান একটি ম্যাচ খেলে কোনও পয়েন্ট সংগ্রহ করতে পারেনি। ফলে তারা রয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের চতুর্থ স্থানে।

বন্ধ করুন