বাংলা নিউজ > ময়দান > WTC Points Table: ওয়াংখেড়ের দাপুটে জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে জাঁকিয়ে বসল ভারত, কত নম্বরে রয়েছেন কোহলিরা?
জয়ের পর টিম ইন্ডিয়া। ছবি- বিসিসিআই।
জয়ের পর টিম ইন্ডিয়া। ছবি- বিসিসিআই।

WTC Points Table: ওয়াংখেড়ের দাপুটে জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে জাঁকিয়ে বসল ভারত, কত নম্বরে রয়েছেন কোহলিরা?

  • দেখুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আপডেটেড পয়েন্ট টেবিল।

কানপুর টেস্টে জয়ের একেবারে কাছে এসেও থেমে যেতে হয়েছিল টিম ইন্ডিয়াকে। ফলে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে নিজেদের অবস্থান মজবুত করার সুযোগ হাতছাড়া হয়েছিল ভারতের। মুম্বই টেস্টে দাপুটে জয় তুলে নিয়ে মূল্যবান ১২ পয়েন্ট সংগ্রহ করেন কোহলিরা। ফলে তাঁরা টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের তৃতীয় স্থানে জাঁকিয়ে বসে।

আপাতত ৬টি টেস্টে ৫৮.৩৩ শতাংশ হারে ভারতের সংগ্রহে রয়েছে সবার থেকে বেশি ৪২ পয়েন্ট। তবে নিজেদের প্রথম সিরিজের ২টি টেস্ট থেকে ১০০ শতাংশ হারে ২৪ পয়েন্ট সংগ্রহ করে শ্রীলঙ্কা রয়েছে লিগ টেবিলের শীর্ষে। পাকিস্তান ৩ টেস্টে ৬৬.৬৬ শতাংশ হারে ২৪ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করছে। শ্রীলঙ্কা ও পাকিস্তানের পক্ষে নিজেদের অবস্থান ধরে রাখা চ্যালেঞ্জের। কেননা, একটি টেস্টের ফলাফল প্রতিকূলে গেলেই ছবিটা বদলে যাবে দ্রুত।

পয়েন্টের নিরিখে ভারত সবার থেকে এগিয়ে থাকলেও তারা লিগ টেবিলের এক নম্বরে নেই। কারণ, গতবারের মতো এবারও পয়েন্টের নিরিখে নয়, বরং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট নির্ধারণ করা হবে সংগৃহীত পয়েন্টের শতকরা হার অনুযায়ী।

সেই নিরিখে ৪ টেস্টে ২৯.১৭ শতাংশ হারে ১৪ পয়েন্ট সংগ্রহ করা ইংল্যান্ড আপাতত ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের চার নম্বরে রয়েছে। নিউজিল্যান্ড দু'টি টেস্ট থেকে ১৬.৬৬ শতাংশ হারে ৪ পয়েন্ট সংগ্রহ করে ছয় নম্বরে নেমে যায়। ৪ টেস্টে ২৫ শতাংশ হারে ১২ পয়েন্ট সংগ্রহ করা ওয়েস্ট ইন্ডিজ পাঁচ নম্বরে উঠে আসে। বাংলাদেশ ১টি টেস্ট খেলে কোনও পয়েন্ট সংগ্রহ করতে পারেনি। তারা রয়েছে লিগ টেবিলের সাত নম্বরে।

বন্ধ করুন