বাংলা নিউজ > ময়দান > WTC Points Table: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে পাকিস্তানের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে টিম ইন্ডিয়া
জয়ের পর টিম ইন্ডিয়া। ছবি- বিসিসিআই।
জয়ের পর টিম ইন্ডিয়া। ছবি- বিসিসিআই।

WTC Points Table: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে পাকিস্তানের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে টিম ইন্ডিয়া

  • সংগৃহীত পয়েন্টের নিরিখে বাকিদের থেকে অনেক এগিয়ে বিরাট কোহলিরা।

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ তালিকায় সংগৃহীত পয়েন্টের নিরিখে সবার থেকে আগে ছিল ভারত। সেঞ্চুরিয়ন টেস্টে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেই ব্যবধান আরও কিছুটা বাড়িয়ে নিল টিম ইন্ডিয়া। যদিও লিগ টেবিলে আপাতত কোহলিদের জায়গা বদল হল না। তবে ভারত লিগ তালিকায় নিজেদের অবস্থান আরও মজবুত করল সন্দেহ নেই।

আপাতত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে জয়ের পর ৭ টেস্টে চারটি জয়-সহ ৬৪.২৮ গড়ে ৫৪ পয়েন্ট সংগ্রহ করেছে ভারত। তারা রয়েছে লিগ টেবিলের চার নম্বরে। অস্ট্রেলিয়া আগের মতোই তিন টেস্টে ১০০ শতাংশ হারে ৩৬ পয়েন্ট সংগ্রহ করে লিগ টেবিলের শীর্ষে রয়েছে। শ্রীলঙ্কা ২ টেস্টে ১০০ শতাংশ হারে ২৪ পয়েন্ট সংগ্রহ করে দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

পাকিস্তান ৪ টেস্টে ৭৫.০০ শতাংশ হারে ৩৬ পয়েন্ট সংগ্রহ করেছে। তারা রয়েছে তালিকার তৃতীয় স্থানে। চলতি সিরিজে জয়ের ধারা বজায় রাখতে পারলে টিম ইন্ডিয়া পাকিস্তানকে টপতে তিন নম্বরে উঠে আসতে পারে। সেই নিরিখে কোহলিরা বাবর আজমদের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন বলা মোটেও ভুল হবে না।

৪ টেস্টে ২৫.০০ শতাংশ হারে ১২ পয়েন্ট সংগ্রহ করা ওয়েস্ট ইন্ডিজ রয়েছে পাঁচ নম্বরে। ২টি টেস্টে ১৬.০০ শতাংশ হারে ৪ পয়েন্ট সংগ্রহ করে নিউজিল্যান্ড রয়েছে তালিকার ছয় নম্বরে। ইংল্যান্ড ৭ টেস্টে ৭.১৪ শতাংশ হারে ৬ পয়েন্ট সংগ্রহ করে সাত নম্বরে রয়েছে। এখনও কোনও পয়েন্ট সংগ্রহ করতে পারেনি দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। তারা রয়েছে যথাক্রমে তালিকার আট ও নয় নম্বরে।

উল্লেখ্য, গতবারের মতো এবারও পয়েন্টের নিরিখে নয়, বরং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট নির্ধারণ করা হবে সংগৃহীত পয়েন্টের শতকরা হার অনুযায়ী। সেই অনুযায়ীই নির্ধারিত হয়েছে ক্রমতালিকা।

বন্ধ করুন