বাংলা নিউজ > ময়দান > WTC Points Table: ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে কোহলিদের ঘাড়ে নিঃশ্বাস দক্ষিণ আফ্রিকার
আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লোগো।
আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লোগো।

WTC Points Table: ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে কোহলিদের ঘাড়ে নিঃশ্বাস দক্ষিণ আফ্রিকার

  • প্রোটিয়াদের উত্থানে লিগ টেবিলে পিছিয়ে গেল বাংলাদেশ।

জিতলে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে নিজেদের জায়গা আরও মজবুত করতে পারত ভারত। তবে জোহানেসবার্গ টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বসায় অবিলম্বে পাকিস্তানকে টপকানোর সুযোগ হাতছাড়া হয় টিম ইন্ডিয়ার।

যদিও ওয়ান্ডারার্সে হারের প্রভাব পড়েনি লিগ টেবিলে কোহলিদের অবস্থানে। কেননা আগের মতোই ভারত রয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের চার নম্বরে। ৮টি টেস্ট থেকে তাদের সংগ্রহে রয়েছে আপাতত ৫৫.২১ গড়ে ৫৩ পয়েন্ট।

দক্ষিণ আফ্রিকা জো'বার্গের জয়ের সুবাদে টেস্টে চ্যাম্পিয়নশিপ টেবিলে বড়সড় লাফ দিল। তারা ২টি টেস্টে একটি জয়-সহ ৫০.০০ শতাংশ হারে ১২ পয়েন্ট সংগ্রহ করেছে। ফলে নয় থেকে একলাফে পাঁচ নম্বরে উঠে আসে দক্ষিণ আফ্রিকা। তারা পিছনে ফেলে দেয় বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডকে। কেপ টাউনে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্টে ভারতকে হারাতে পারলে প্রোটিয়ারা লিগ টেবিলে কোহলিদের টপকে যাবে।

অস্ট্রেলিয়া আগের মতোই তিন টেস্টে ১০০ শতাংশ হারে ৩৬ পয়েন্ট সংগ্রহ করে লিগ টেবিলের শীর্ষে রয়েছে। শ্রীলঙ্কা ২ টেস্টে ১০০ শতাংশ হারে ২৪ পয়েন্ট সংগ্রহ করে দ্বিতীয় স্থানে অবস্থান করছে। পাকিস্তান ৪ টেস্টে ৭৫.০০ শতাংশ হারে ৩৬ পয়েন্ট সংগ্রহ করেছে। তারা রয়েছে তালিকার তৃতীয় স্থানে।

৩ টেস্টে ৩৩.৩৩ গড়ে ১২ পয়েন্ট সংগ্রহ করা বাংলাদেশের ছয় নম্বরে পিছিয়ে যায়। ৪ টেস্টে ২৫.০০ শতাংশ হারে ১২ পয়েন্ট সংগ্রহ করা ওয়েস্ট ইন্ডিজ আরও পিছিয়ে গিয়ে সাত নম্বরে চলে যায়। ৩টি টেস্টে ১১.১১ শতাংশ হারে ৪ পয়েন্ট সংগ্রহ করে নিউজিল্যান্ড আপাতত রয়েছে তালিকার আট নম্বরে। ইংল্যান্ড ৭ টেস্টে ৭.১৪ শতাংশ হারে ৬ পয়েন্ট সংগ্রহ করে একেবারে শেষে অবস্থান করছে।

বন্ধ করুন