বাংলা নিউজ > ময়দান > WTC Points Table: এক ম্যাচ জিতেই ভারতকে টপকে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের এক নম্বরে শ্রীলঙ্কা
আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লোগো।
আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লোগো।

WTC Points Table: এক ম্যাচ জিতেই ভারতকে টপকে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের এক নম্বরে শ্রীলঙ্কা

  • আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে পিছিয়ে গেল পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড।

এক ম্যাচের জয়েই ভারতকে সিংহাসন থেকে টেনে নামাল শ্রীলঙ্কা। গলে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট জিতে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের শীর্ষস্থান দখল করে তারা।

আপাতত ১টি ম্যাচ জিতে শ্রীলঙ্কা সংগ্রহ করে ১২ পয়েন্ট। তবে পয়েন্ট সংগ্রহের শতকরা হারে ভারতকে পিছনে ফেলে দেয় দ্বীপরাষ্ট্র। ১ ম্যাচে ১০০ শতাংশ হারে ১২ পয়েন্ট নিয়ে আপাতত এক নম্বরে রয়েছে শ্রীলঙ্কা। চার টেস্টে ৫৪.১৭ শতাংশ হারে ভারতের সংগৃহীত পয়েন্ট ২৬। তারা নেমে যায় দ্বিতীয় স্থানে।

শ্রীলঙ্কা এক নম্বর স্থান দখল করায় ভারতের মতোই পিছিয়ে যেতে হয় পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডকেও। ২টি টেস্ট থেকে ৫০.০০ শতাংশ হারে ১২ পয়েন্ট সংগ্রহ করা পাকিস্তান নেমে যায় তৃতীয় স্থানে। শ্রীলঙ্কার কাছে পরাজিত হওয়ার পর ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ৩টি টেস্টে ৩৩.৩৩ শতাংশ হারে ১২ পয়েন্ট। তারা রয়েছে লিগ টেবিলের চতুর্থ স্থানে।

চার টেস্টে ২৯.১৭ শতাংশ হারে ১৪ পয়েন্ট সংগ্রহ করা ইংল্যান্ড আপাতত ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে পাঁচ নম্বরে অবস্থান করছে। উল্লেখ্য, গতবারের মতো এবারও পয়েন্টের নিরিখে নয়, বরং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট নির্ধারণ করা হবে সংগৃহীত পয়েন্টের শতকরা হার অনুযায়ী।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বিন্যাস অনুযায়ী, প্রতিটি টেস্ট জয়ের জন্য মিলবে ১২ পয়েন্ট করে। ম্যাচ টাই হলে ৬ পয়েন্ট করে ভাগ করে নেবে দু'টি দল। টেস্ট ড্র হলে উভয় দলের ঝুলিতে যাবে চার পয়েন্ট করে। অর্থাৎ দুই টেস্টের সিরিজে সর্বোচ্চ ২৪ পয়েন্ট, তিন ম্যাচের সিরিজে ৩৬ পয়েন্ট, চার টেস্টের সিরিজে ৪৮ পয়েন্ট এং পাঁচ ম্যাচের সিরিজে সর্বোচ্চ ৬০ পয়েন্ট পেতে পারে কোনও দল। সেইসঙ্গে স্লো ওভার-রেটের কারণে পয়েন্ট কাটারও নিয়ম রয়েছে। নির্ধারিত সময়ে যতগুলি ওভার কম করবে কোনও দলে, তত পয়েন্ট কাটা যাবে তাদের।

বন্ধ করুন