বাংলা নিউজ > ময়দান > ভারতীয় দলের মানসিকতাই দলের সাফল্যের চাবিকাঠি, দাবি অজিত আগরকরের
কোচ রবি শাস্ত্রীর সঙ্গে ভারতীয় দল। ছবি- রয়টার্স। (REUTERS)
কোচ রবি শাস্ত্রীর সঙ্গে ভারতীয় দল। ছবি- রয়টার্স। (REUTERS)

ভারতীয় দলের মানসিকতাই দলের সাফল্যের চাবিকাঠি, দাবি অজিত আগরকরের

বহু বিশেষজ্ঞ ইতিমধ্যেই এই দলকে ভারতীয় ক্রিকেট ইতিহাসের সর্বসেরা দল বলে দাবি করেছেন।

আর মাত্র সপ্তাহখানেক পরেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে ভারত। টেস্টের বেস্ট হওয়ার লড়াইয়ের ফলাফল যাই হোক না কেন, তার আগেই সুনীল গাভাস্কর, দীনেশ কার্তিকরা এই দলকেই ভারতীয় ক্রিকেট ইতিহাসের সেরা বলে দাবি করেছেন।

তবে বিরাট কোহলির নেতৃত্বাধীন ‘টিম ইন্ডিয়া’র কোন গুন তাঁদের বাকিদের থেকে আলাদা করে? এই দলের সাফল্যের রহস্যটাই বা কী? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে প্রাক্তন ভারতীয় ফাস্ট বোলার অজিত আগরকর দলের মানসিকতার দিকেই ইঙ্গিত করেন। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিরুদ্ধে বিগত দুই সিরিজে পিছিয়ে পড়েও ভারত যেভাবে ফিরে তার প্রশংসনীয় বলেই মনে করেন আগরকর। পাশাপাশি বিশেষত অস্ট্রেলিয়া সফরের কথা মনে করিয়ে দিয়ে ভারতীয় জার্সি গায়ে চাপানো প্রতিটা ক্রিকেটারের আত্মবিশ্বাসের দিকেও ইঙ্গিত দেন মুম্বইকর।

আগরকর বলেন, ‘আমার মতে ভারতীয় দলের সবথেকে বড় শক্তি হল নিজের দক্ষতার ওপর বিশ্বাস এবং হার না মানা নাছোড় মনোভাব। অনেক সময়ই মুশকিল পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে ভারতীয় দলকে। তবে নিউজিল্যান্ডে ওই দু'টি টেস্ট ছাড়া সাম্প্রতিক সময়ে ভারতীয় রেকর্ড যদি দেখা হয়, তাহলে আমরা দেখতে পাব যে ভারত সবসময় ম্যাচ না জিতলেও বিপক্ষকে কড়া টক্কর দিতে সক্ষম হয়েছে। তাও ভিন্ন ভিন্ন সময়ে আলাদা আলাদা ক্রিকেটারদেরকে সুযোগ দিয়ে। এটাই ভারতীয় দলের সবচেয়ে বড় শক্তি বলে আমার মনে হয়।’

বন্ধ করুন