বাংলা নিউজ > ময়দান > কোন প্রসঙ্গে বিরাট কোহলি ও লিওনেল মেসিকে এক সুতোয় বাঁধলেন রামিজ রাজা?
বিরাট কোহলি ও লিওনেল মেসি।
বিরাট কোহলি ও লিওনেল মেসি।

কোন প্রসঙ্গে বিরাট কোহলি ও লিওনেল মেসিকে এক সুতোয় বাঁধলেন রামিজ রাজা?

  • দুই মহাতারকাই আর কিছু দিনের মধ্যেই আলাদা আলাদা দুই খেতাব জয়ের লক্ষ্যে মাঠে নামবেন।

সাম্প্রতিক অতীতে বারংবার একাধিক আইসিসি টুর্নামেন্টের নক আউট পর্বে তীরে তরী ডুবেছে বিরাট কোহলির ও তাঁর ভারতীয় দলের। অধিনায়ক কোহলি এখনও কোন আইসিসি ট্রফি জিততে পারেননি। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল কোহলির কাছে সর্বকালে সেরাদের মধ্যে নিজের স্থান করে নেওয়ার এক সুবর্ণ সুযোগ বলেই মনে করছেন প্রাক্তন পাকিস্তান ক্রিকেটার ও ধারাভাষ্য়কার রামিজ রাজা।

সাম্প্রতিক এক সংবাদমাধ্যমের সঙ্গে আলোচনার সময় রামিজ বলেন, ‘বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে বিরাট কোহলির কাছে দলকে জেতানোর এক বিশাল সুযোগ রয়েছে। ও এখনই বিশ্বক্রিকেটের একজন লেজেন্ড হলেও, দলকে নেতৃত্ব দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতাতে পারলে ওর মুকুটে আরও একটি পালক যোগ হবে। এমন এক মঞ্চই কোহলিকে সর্বকালের সেরাদের মধ্যে স্থান করে দিতে পারে। ওকে শুধুমাত্র পরিস্থিতি বুঝে নিজের দক্ষতাকে সঠিকভাবে কাজে লাগাতে হবে।’

অপরদিকে কোহলির ট্রফি জিততে ব্যর্থতার কারণ খুঁজতে গিয়েই তাঁর সঙ্গে লিওনেল মেসির তুলনা টানেন প্রাক্তন পাক অধিনায়ক। বিশ্বের সর্বোচ্চ স্তরের ক্রীড়াবিদদের মধ্যে অন্যতম হলেন কোহলি ও মেসি। দুইজনেই নিজের নিজের ক্ষেত্রে ব্যক্তিগতভাবে দারুণ সফল। তবে অধিনায়কহিসাবে জাতীয় দলকে এখনও কোন ট্রফি জেতাতে পারেননি দুইজনের কেউই। এই প্রসঙ্গে বড় জায়গায় পারফর্ম করতে ধারাবাহিকতার থেকে দৃঢ় মানসিকতাই বেশি জরুরি বলে মনে করেন রামিজ।

‘সবটাই মানসিকতার ওপর নির্ভর করে (ট্রফি জেতার ক্ষেত্রে)। বিশ্বকাপ ফাইনালের মতো বড় মঞ্চে পারফর্ম করা খেলোয়াড়দের দক্ষতা ও মানসিকতার আসল পরীক্ষা। লিওনেল মেসির মতো তারকাও তো আর্জেন্তিনার হয়ে বড় কোন ট্রফি জিততে পারেননি এখনও।’ দাবি রামিজের।

বন্ধ করুন