বাংলা নিউজ > ময়দান > WTC Final: ঘরে সমালোচনার মাঝেই ইংরেজ কিংবদন্তীকে পাশে পেলেন ক্যাপ্টেন কোহলি
ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ছবি- পিটিআই।
ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ছবি- পিটিআই।

WTC Final: ঘরে সমালোচনার মাঝেই ইংরেজ কিংবদন্তীকে পাশে পেলেন ক্যাপ্টেন কোহলি

  • পরিসংখ্যানের দিক থেকে কোহলি ভারতের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক।

২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে হঠাৎ করেই পাকাপাকিভাবে দেশের টেস্ট অধিনায়কত্ব পাওয়া থেকে বর্তমান সময়, সফরটা অনেক চড়াই উতরাই ভর্তি ছিল বিরাট কোহলির জন্য। সাত বছর পার করে একাধিক নজির গড়লেও আইসিসি খেতাব এখনও অধরা অধিনায়ক কোহলির।

অস্ট্রেলিয়া সফরে অজিঙ্কা রাহানের বলিষ্ঠ অধিনায়কত্ব দেখে অনেকে বিশেষজ্ঞই তাঁকে টেস্টের অধিনায়ক করার দাবি জানান। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতের হারের পর সেই দাবি আরও জোরালো হয়। তবে প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার গ্রেম সোয়ানের মতে কোহলিকে অধিনায়কত্ব থেকে সরানো ক্রিকেটের প্রতি অনাচার হবে।

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে সোয়ান জানান, ‘বিরাট কোহলি একজন চ্যাম্পিয়ন ক্রিকেটার। ভারতীয় দলের মধ্যে হার না মানা একটা মানসিকতা সঞ্চার করতে সক্ষম হয়েছে কোহলি। ও যে নিজের দায়িত্বের প্রতি কতটা প্রতিজ্ঞাবদ্ধ, তা প্রতিটা উইকেট পড়লে বা মিস ফিল্ডিং হলে ওর ভঙ্গিমাতেই বোঝা যায়। এই মুহূর্তে কোহলির মতো এত ভাল একজন অধিনায়ককে দায়িত্ব থেকে সরানো হলে ক্রিকেটের অবমাননা করা হবে। আমার মনে হয় না ভারতকে ওর বদলে অন্য কাউকে অধিনায়ক করার কথা ভাবা উচিত।’

সোয়ান মনে করছেন এই টেস্টের আগে ভারতের প্রস্ততি সঠিকভাবে না হওয়াটাই ম্যাচে পার্থক্য গড়ে দেয় এবং গোটা ম্যাচে তার প্রতিফলনও স্পষ্টভাবে ব্যাটসম্যানদের ব্যাটিংয়ের মধ্যে দেখা যায়। অপরদিকে, ফাইনালের আগে ইংল্যান্ডের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ কিউয়িদের প্রস্তুতি সারতে সাহায্যই করেছিল। কোহলির সামনে পরবর্তী বড় চ্যালেঞ্জ হল ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। এই সিরিজে সফলতা হয়তো চ্যাম্পিয়নশিপ ফাইনালের ক্ষত ভরাট করতে কিছুটা সক্ষম হবে।

বন্ধ করুন