বাংলা নিউজ > ময়দান > WTC Final: খেতাব খুইয়ে চ্যাম্পিয়ন নির্ণয়ের প্রক্রিয়া নিয়ে সওয়াল হতাশ কোহলির
হতাশ বিরাট কোহলি। ছবি- পিটিআই।
হতাশ বিরাট কোহলি। ছবি- পিটিআই।

WTC Final: খেতাব খুইয়ে চ্যাম্পিয়ন নির্ণয়ের প্রক্রিয়া নিয়ে সওয়াল হতাশ কোহলির

  • ম্যাচ হেরেও দলের পারফরম্যান্স নিয়ে বিচলিত নন বিরাট কোহলি।

আইসিসি টুর্নামেন্টে অব্যাহত অধিনায়ক কোহলির ব্যর্থতা। নিউজিল্যান্ডের বিপক্ষে সাউদাম্পটনের মাঠে ফাইনালে আট উইকেটে হেরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব খুইয়েছে ভারত। ভারতীয় দলের নির্বাচন ও পারফরম্যান্স নিয়ে নানামহল থেকে প্রশ্ন ভেসে এসছে। 

তবে ভারতের পরাজয় যেন কিছুতেই মেনে নিতে পারছেন না বিরাট কোহলি। ম্যাচের আগেই একটি মাত্র টেস্টের ফলাফলের ওপর ভর করে চ্যাম্পিয়ন নির্ণয়ের আইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে সওয়াল তুলেছিলেন টিম ইন্ডিয়ার কোচ রবি শাস্ত্রী। এবার কোচের সুরেই সুর মেলালেন অধিনায়ক কোহলিও।

ম্যাচের পর কোহলি অনেকটা অভিযোগের সুরে বলেন, ‘একটি মাত্র টেস্টের মাধ্যমে টেস্ট চ্যাম্পিয়নশিপের বিজয়ী দল নির্ণয়ের প্রক্রিয়াকে আমি একদমই সমর্থন করি না। তিন টেস্টের সিরিজ হলে পরের ম্যাচগুলিতে নিজেদের ভুল শুধরে নিয়ে ফিরে আসার সম্ভাবনা থাকে। তিন ম্যাচের সিরিজে নানা চড়াই উতরাই অতিক্রম করে তবেই কোন দল জিততে পারে, যা আমার মনে হয় যোগ্যতা নির্ণয়ের সঠিক মাপকাঠি। দুই দিন চাপের মুখে খারাপ খেললেই হঠাৎ করে কোন দল খারাপ হয়ে যায় বলে আমি অন্তত বিশ্বাস করি না।’

পাশাপাশি ধারাবাহিক ভাল খেলার পর এই টেস্ট ম্যাচের ব্যর্থতা নিয়েও বিন্দুমাত্র বিচলিত নন কোহলি। ‘আমরা এই হার নিয়ে খুব একটা চিন্তিত নই, কারণ আমরা জানি বিগত তিন-চার বছর ধরে আমরা কেমন খেলেছি। তাই আমাদের দক্ষতা, যোগ্যতা যা আমরা এত বছর ধরে ধারাবাহিকভাবে দেখিয়ে এসেছি, তা পরিমাপের জন্য কোনভাবেই একটি টেস্ট ম্যাচ সঠিক পদ্ধতি হতে পারে না।’ দাবি ভারতীয় অধিনায়কের।

বন্ধ করুন