বাংলা নিউজ > ময়দান > WTC Final: দলে পরিবর্তনের ইঙ্গিত দিয়ে 'সঠিক মানসিকতার' অভাবের কথা জানালেন বিস্ফোরক বিরাট
হতাশ বিরাট কোহলি। ছবি- পিটিআই।
হতাশ বিরাট কোহলি। ছবি- পিটিআই।

WTC Final: দলে পরিবর্তনের ইঙ্গিত দিয়ে 'সঠিক মানসিকতার' অভাবের কথা জানালেন বিস্ফোরক বিরাট

  • সাউদাম্পটনের বৃষ্টি বিঘ্নিত ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সুইং এবং বাউন্সের সামনে অসহায় আত্মসমর্পণ করেছেন ভারতীয় ব্যাটসম্যানরা।

শুভব্রত মুখার্জি

সাউদাম্পটনের একটা হার বদলে দিয়েছে গোটা ভারতীয় জাতীয় ক্রিকেট দলের চিত্রটা। যে দলটা টানা দু'বছর সাফল্যের সাথে টেস্ট ক্রিকেটটা খেলে এসেছে, সেই দলের মধ্যেই যেন কোথাও একটু আত্মবিশ্বাসের অভাব ফুটে উঠেছে। আর এমন আবহে কার্যত বিস্ফোরক সুর শোনা গেল ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির গলায়। বিশ্ব টেস্ট ফাইনালে আট উইকেটে হারতে হয়েছে নিউজিল্যান্ডের কাছে। আর তারপরেই ভারতীয় টেস্ট দলে বড়সড় পরিবর্তনের ইঙ্গিত দিলেন বিরাট কোহলি।

বিরাটের মতে ভারতীয় দল সেই ধরনের ব্যাটসম্যানদের প্রাধান্য দেবেন, যাঁদের মধ্যে টেস্ট খেলার ‘সঠিক মানসিকতা’ রয়েছে। সাউদাম্পটনের উইকেটে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সুইং এবং বাউন্সের সামনে অসহায় আত্মসমর্পণ করেছেন ভারতীয় ব্যাটসম্যানরা। কোহলি নিজেও ব্যাট হাতে সেভাবে কার্যকর হয়ে উঠতে পারেননি। কিন্তু চেতেশ্বর পূজারা বা অজিঙ্কা রাহানেরা যেভাবে বা বলা ভাল যে ভঙ্গিমায় আউট হয়েছেন, তা বিরাট যে খুব একটা ভালভাবে নেননি তার স্পষ্ট ইঙ্গিত তিনি দিয়েছেন।

ম্যাচের পর প্রশ্নের উত্তর দিতে গিয়ে সরাসরি কারুর নাম না করে তিনি বলেছেন, 'দলকে শক্তিশালী করতে পর্যালোচনা করতে হবে। কী প্রয়োজনীয় তা দ্রুততার সাথে ঠিক করতে হবে। এক বছর অপেক্ষা করতে রাজি নই। আমাদের সাদা বলের দলে অনেক গভীরতা রয়েছে এবং প্রত্যেকে যথেষ্ট আত্মবিশ্বাসী। টেস্ট ক্রিকেটেও সেটাই আনতে হবে সবার মধ্যে। সঠিক মানসিকতা রয়েছে এমন ক্রিকেটারদের সুযোগ দিতে হবে দলে। রান করার ব্যাপারে আরও মনোযোগী হতে হবে।'

বন্ধ করুন