বাংলা নিউজ > ময়দান > ২০০৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনাল খেলা চার জন ক্রিকেটার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মাঠে নামতে পারেন
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত বনাম নিউজিল্যান্ডের লড়াই। ছবি- টুইটার।
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত বনাম নিউজিল্যান্ডের লড়াই। ছবি- টুইটার।

২০০৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনাল খেলা চার জন ক্রিকেটার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মাঠে নামতে পারেন

  • ICC মনে করিয়ে দিলে ১৩ বছর আগের লড়াইয়ের কথা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মাঠে নামতে পারেন এমন চার জন ক্রিকেটার রয়েছেন ভারত-নিউজিল্যান্ড দু'দলে, আইসিসি ইভেন্টে যাঁদের সম্মুখসমর সিনিয়র ক্রিকেটে হাতেখড়ি হওয়ার আগে থেকেই। দু'দেশের দু'জন করে ক্রিকেটার ১৩ বছর আগেই যুব বিশ্বকাপের সেমিফাইনালে পরস্পরের বিরুদ্ধে মাঠে নেমেছিলেন। সোশ্যাল মিডিয়ায় আইসিসি ক্রিকেটপ্রেমীদের স্মরণ করিয়ে দেয় সেকথা।

২০০৮ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হয় ভারত-নিউজিল্যান্ড। সেই ম্যাচে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করা বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা রয়েছেন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের স্কোয়াডে। নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও টিম সাউদির টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের মাঠে নামা কার্যত নিশ্চিত, যাঁরা একসঙ্গে লড়াই চালিয়েছিলেন সেবছর যুব বিশ্বকাপেও। উল্লেখযোগ্য বিষয় হল, অনূধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালেও দু'দলের নেতা ছিলেন কোহলি ও উইলিয়ামসন।

বিশ্বকাপে নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ২০৫ রান তোলে। উইলিয়ামসন ওপেন করতে নেম ৩৭ রান করে কোহলির বলে সাজঘরে ফেরেন। সাউদি পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ১১ রান করে আউট হন। জাদেজা ৬ ওভার বল করে ২১ রানের বিনিময়ে ১টি উইকেট নেন। কোহলি ৭ ওভার বল করে ২৭ রানের বিনিময়ে ২টি উইকেট নেন।

বৃষ্টির জন্য ভারতের সামনে জয়ের লক্ষ্যমাত্রা কমে দাঁড়ায় ৪৩ ওভারে ১৯১ রান। ভারত ৪১.৩ ওভারে ৭ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। কোহলি চার নম্বরে ব্যাট করতে নেমে ৪৩ রান করেন। জাদেজা ৭ নম্বরে ব্যাট করতে নেমে ১ রান করে সাউদির বলে আউট হন। সাউদি ৯ ওভারে ২৯ রানের বিনিময়ে ৪ উইকেট দখল করেন। উইলিয়ামসন ১ ওভার বল করে ৭ রান খরচ করেন। কোনও উইকেট পাননি তিনি।

বন্ধ করুন