বাংলা নিউজ > ময়দান > ‘পুরো অধিনায়কের ছাঁচে তৈরি ভারতীয় দল’, কোহলির নেতৃত্ব ছাড়া প্রসঙ্গে মন্তব্য কুকের
বিরাট কোহলি।

‘পুরো অধিনায়কের ছাঁচে তৈরি ভারতীয় দল’, কোহলির নেতৃত্ব ছাড়া প্রসঙ্গে মন্তব্য কুকের

  • শনিবার সকলকে চমকে দিয়ে বিরাট কোহলি ভারতীয় দলের টেস্ট অধিনায়কের পদ থেকে পদত্যাগ করেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে ভারতের হারের একদিনের মধ্যেই নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন ৩৩ বছরের তারকা ক্রিকেটার।

বিরাট কোহলির টেস্ট দলের নেতৃত্ব ছাড়া নিয়ে এ বার নিজের প্রতিক্রিয়া দিলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক স্যার অ্যালিস্টার কুক। যে ভাবে কোহলি ভারতীয় দলকে বিশ্বের অন্যতম সেরা টিমে পরিণত করেছেন, তার উচ্ছ্বসিত প্রশংসাও করেছেন কুক। তবে কোহলির সিদ্ধান্তকেও স্বাগত জানিয়েছেন প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক।

শনিবার সকলকে চমকে দিয়ে বিরাট কোহলি ভারতীয় দলের টেস্ট অধিনায়কের পদ থেকে পদত্যাগ করেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে ভারতের হারের একদিনের মধ্যেই নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন ৩৩ বছরের তারকা ক্রিকেটার।

দ্য টাইমসে নিজের কলামে অ্যালিস্টার কুক লিখেছেন, লাল-বলের ক্রিকেটে অধিনায়ক কোহলি অসাধারণ কাজ করেছেন। আর দলের মধ্যে জয়ের মানসিকতা ঢুকিয়ে দিয়েছেন। কুকের দাবি, ‘অধিনায়ক হিসেবে কোহলি সঠিক কাজটিই করেছেন। একজন টেস্ট অধিনায়ক হওয়ার জন্য কঠোর পরিশ্রম এবং অধ্যবসায়ের প্রয়োজন হয়। এটা ঠিক, কোহলি তাঁর দলকে সঠিক পথে নিয়ে গিয়েছেন। ভারত জুনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরে যেতে পারে, কিন্তু তারা র‌্যাঙ্কের এক নম্বর স্থানে বহু দিন ছিল। এবং এর জন্য কোহলির কৃতিত্ব অনেক বেশি। যদি কখনও কোনও দল তাদের অধিনায়কের ছাঁচে তৈরি হয়, তবে সেটা ভারতীয় দল।’

বন্ধ করুন