মাঠের লড়াইয়ে সচিন ও আখতার। ছবি- এপি।
মাঠের লড়াইয়ে সচিন ও আখতার। ছবি- এপি।

১৩০ কোটি ভারতীয় খুশি হবে জানলে সচিনকে রোজ একটা করে ছক্কা মারতে দিতাম, কটাক্ষ আখতারের

  • তেন্ডুলকর সর্বকালের সেরা একজন ব্যাটসম্যান। তবে আমি ওকে ১২-১৩ বার আউট করেছি। এমনটাই দাবি করেন শোয়েব। যদিও পরিসংখ্যান যথাযথ নয়।

ভারতীয়রা কেবল সচিনের বিশেষ একটা ছক্কার কথাই মনে রেখেছেন, কারণ এটা ওঁদের খুশি করে। বক্তা প্রাক্তন পাক পেসার শোয়েব আখতার। কিংবদন্তি তেন্ডুলকরের সঙ্গে নিজের দ্বৈরথ প্রসঙ্গে আলোচনায় আখতার জানান, সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যানকে বল করা তিনি উপভোগ করতেন এবং বেশ কয়েকবার সচিনের উইকেট তুলে নিতে তিনি সফল হয়েছেন।

করোনা মহামারির জেরে লকডাউনের সময় সারা বিশ্বজুড়ে যখন সমস্ত খেলাধুলো বন্ধ রয়েছে, আখতারকে সোশ্যাল মিডিয়ায় অত্যন্ত সক্রিয় দেখাচ্ছে। এমন পরিস্থিতিতে ভারত-পাকিস্তান দ্বি-পাক্ষিক সিরিজের আবেদন জানানোই হোক, অখবা কপিল দেবকে পালটা দেওয়ার ক্ষেত্রেই হোক, পাক স্পিডস্টার হাওয়া গরম করা কথা বার্তায় মাতিয়ে রেখেছেন দু'দেশের ক্রিকেটমহল।

এবার সচিনের সঙ্গে নিজের ডুয়েল প্রসঙ্গে শোয়েব বলেন, 'সচিনকে বল করার দারুণ কিছু স্মৃতি রয়েছে আমার। ও সর্বকালের সেরা একজন ব্যাটসম্যান। যদিও আমি ওকে ১২-১৩ বার আউট করেছি।'

আখতারের দেওয়া তথ্য কতটা যথাযথ, তা নিয়ে প্রশ্ন তুলতে পারেন পরিসংখ্যানবিদরা। কেননা, হিসাব বলছে তেন্ডুলকরকে ৫ বার ওয়ান ডে ম্যাচে এবং ৩ বার টেস্ট ম্যাচে আউট করেছেন আখতার। একবার আইপিএলেও মাস্টার ব্লাস্টারের উইকেট নিয়েছেন তিনি। অর্থাৎ, সব মিলিয়ে ৯ বার সচিনের উইকেট পকেটে পুরেছেন পাক তারকা। যদিও এই পরিসংখ্যানটাও নেহাৎ মন্দ নয়।

২০০৩ বিশ্বকাপে পায়ের পেশিতে টান নিয়েই সচিন পাকিস্তানের বিরুদ্ধে ৯৮ রানের দুরন্ত ইনিংস খেলেছিলেন। সেই ম্যাচে শোয়েবকে বেশ কয়েকটা চার মারা ছাড়াও থার্ডম্যান বাউন্ডারির উপর দিয়ে একটি অনবদ্য ছক্কা হাঁকিয়েছিলেন লিটল মাস্টার। আখতারের বিরুদ্ধে এই ছক্কাটির কথা একাধিকবার শোনা গিয়েছে ক্রিকেট বিশেষজ্ঞদের মুখে। সচিন নিজেও পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের এই ইনিংসটিকে তাঁর খেলা অন্যতম সেরা ইনিংসের তকমা দিয়েছেন।

সেঞ্চুরিয়নের সেই ছক্কা প্রসঙ্গে আখতার বলেন, 'ভারতীয়রা কেবল ওই একটা ছক্কার কথাই মনে রেখেছেন, সচিন যেটা সেঞ্চুরিয়নে আমাকে মেরেছিল। এটা ওঁদের ভীষণ খুশি করে। যদি জানতাম যে, একটা ছক্কা ১৩০ কোটি মানুষকে খুশি করবে, তবে প্রত্যেকদিন একটা করে ছক্কা মারতে দিতাম সচিনকে।'

বন্ধ করুন