বাংলা নিউজ > ময়দান > কোন মার্জিনে অজিদের হারালে WTC ফাইনালের টিকিট ও এক নম্বর দলের খেতাব পাবে ভারত?

কোন মার্জিনে অজিদের হারালে WTC ফাইনালের টিকিট ও এক নম্বর দলের খেতাব পাবে ভারত?

ভারতের সামনে অজিদের হারানোর বড় চ্যালেঞ্জ।

অস্ট্রেলিয়া এবং ভারত, বর্তমানে আইসিসি পুরুষদের টেস্ট টিম র‌্যাঙ্কিং এবং চলতি আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩- দুই ক্ষেত্রেই যথাক্রমে এক এবং দুই নম্বর স্থানে রয়েছে।

ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে চার ম্যাচের টেস্ট সিরিজকে ঘিরে উত্তেজনা তুঙ্গে। আর আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য এই সিরিজ ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। পাশাপাশি এই সিরিজের হাত ধরে টেস্ট র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রে ভারতের সামনে এক নম্বরে উঠে আসার হাতছানি রয়েছে।

অস্ট্রেলিয়া এবং ভারত, বর্তমানে আইসিসি পুরুষদের টেস্ট টিম র‌্যাঙ্কিং এবং চলতি আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩- দুই ক্ষেত্রেই যথাক্রমে এক এবং দুই নম্বর স্থানে রয়েছে। আর ভারত যদি টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে ২-০, ৩-০, ৩-১ বা ৪-০ ব্যবধানে হারায়, সে ক্ষেত্রে ক্রিকেট ইতিহাসে একই সময়ে তিন ফরম্যাটেই আইসিসি র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে থাকা দ্বিতীয় দল হয়ে উঠবে টিম ইন্ডিয়া। প্রসঙ্গত, ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট হবে নাগপুরে ৯ থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

আরও পড়ুন: কোন মার্জিনে অজিদের হারালে WTC ফাইনালের টিকিট ও এক নম্বর দলের খেতাব পাবে ভারত?

১৯৪৭-৪৮ এবং ১৯৯১-৯২ এর মধ্যে ১২টি সিরিজে ৫০টি টেস্টে দুই দল মুখোমুখি হয়েছিল। তার পরে দুই কিংবদন্তি সুনীল গাভাসকর এবং অ্যালান বর্ডারকে সম্মান জানাতে ট্রফিটির নামকরণ করা হয় বর্ডার-গাভাসকর ট্রফি। ভারত এবং অস্ট্রেলিয়া প্রথম ১৯৯৬-৯৭ সালে বর্ডার-গাভাসকর ট্রফি খেলেছিল।

২০২০-২১ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত সিরিজ জিতে ভারতের কাছেই এই মুহূর্তে রয়েছে বর্ডার-গাভাসকর ট্রফির শিরোপা। অস্ট্রেলিয়া এ বার শিরোপা দখল করতে মরিয়া। ভারতের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের জন্য তারা একটি শক্তিশালী স্কোয়াড ঘোষণা করেছে।

আরও পড়ুন: আলুরে অস্ট্রেলিয়া যে উইকেটে প্রস্তুতি সারছে, তা অতি ভয়ঙ্কর, পিচের ছবি হল ভাইরাল

ভারত ও অস্ট্রেলিয়া ১৯৪৭-৪৮ সালে তাদের প্রথম সাক্ষাতের পর থেকে ২৭টি টেস্ট সিরিজ খেলেছে। অস্ট্রেলিয়া ১২টি সিরিজ সিরিজ জিতেছে। ভারত ১০টিতে জয় পেয়েছে। পাঁচটি সিরিজ ড্র ​​হয়েছে।

ভারতের মাটিতে মোট ১৪টি টেস্ট সিরিজে অজিদের মুখোমুখি হয়েছে টিম ইন্ডিয়া। ৮টিতে জিতেছে ভারত। ৪টিতে জয় পেয়েছেে অজিরা। দু'টি সিরিজ ড্র ​​হয়েছে।

এই টেস্ট সিরিজগুলির মধ্যে আটটি সিরিজ বর্ডার-গাভাসকর ট্রফির জন্য খেলা হয়েছে। ভারত ৭টিতে জিতেছে। ১টিতে জিতেছে অজিরা। ভারত তাদের ঘরের মাটিতে অজিদের বিরুদ্ধে ২৫টি টেস্টের মধ্যে জিতেছে ১৬টিতে। অস্ট্রেলিয়া জিতেছে ৫টিতে। আর ভারতে এসে অস্ট্রেলিয়ার একমাত্র সিরিজ জয় হল ২০০৪-০৫ সালে। ২-১ ব্যবধানে তারা সে বার সিরিজ জিতেছিল। ভারত কি এ বারও পারবে নিজেদের সাফল্যের ধারা ধরে রেখে এক ঢিলে দুই পাখি মারতে?

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

এই সপ্তাহে ৫রাশির প্রেমজীবনে আসবে সুখ, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল বাইজুস থেকে ছাঁটাই হলেন রবীন্দ্রন? জল্পনার মাঝে মুখ খুললেন সংস্থার প্রতিষ্ঠাতা ব্যাটারি থেকে লাগল আগুন, নিউইয়র্কের ফ্ল্যাটে মৃত্যু হল ভারতীয় সাংবাদিকের স্বাস্থ্য ভবনের সমীক্ষায় কলকাতাকে টপকে পরিষেবায় এগিয়ে জেলার হাসপাতাল ঘরের মাঠে বড় ধাক্কা ম্যান ইউনাইটেডের, ফুলহ্যামের বিরুদ্ধে হার রাশফোর্ডদের আপনি হয়তো কারও বন্ধু নন, আপনার মধ্যে এই ৫ বৈশিষ্ট্যের কোনওটি থাকলে সাবধান হন আরও একবার পর্দায় ফিরছেন 'শক্তিমান' মুকেশ খান্না, তবে এবার নতুন রূপে… তিন মাস আগে মা হয়েছেন, 'বাবলি'কে খোলা চিঠি শুভশ্রীর, কাকে মিস করছেন? মীন রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল কুম্ভ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.