বাংলা নিউজ > ময়দান > কোহলির পরিবর্তে কোন ক্রিকেটারকে টেস্ট দলের অধিনায়ক বেছে নিলেন গাভাসকর?
সুনীল গাভাসকর এবং বিরাট কোহলি।

কোহলির পরিবর্তে কোন ক্রিকেটারকে টেস্ট দলের অধিনায়ক বেছে নিলেন গাভাসকর?

  • এই মুহূর্তে ভারতীয় ক্রিকেটে বড় প্রশ্ন, কোহলির পরবর্তী টেস্ট দলের অধিনায়ক কে হবেন? এই তালিকায় উঠে আসছে অনেক নামই। রোহিত শর্মা, কেএল রাহুল, ঋষভ পন্তদের নাম ভেসে আসছে।

শনিবার সন্ধ্যের সময়ে বিরাট কোহলি টেস্ট দলেরও নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেন। আর এই ঘোষণার সঙ্গে সঙ্গে ভারতীয় ক্রিকেটে আরও এক বার ডামাডোল শুরু হয়ে গিয়েছে। পাশাপাশি প্রশ্ন উঠেছে, ভারতীয় ক্রিকেটে কোহলির পরবর্তী টেস্ট দলের অধিনায়ক কে হবেন?

এই তালিকায় উঠে আসছে অনেক নামই। রোহিত শর্মা, কেএল রাহুল, ঋষভ পন্তদের নাম ভেসে আসছে। তবে ইন্ডিয়া টুডে সংবাদমাধ্যমের তরফে দাবি করা হয়েছে, সুনীল গাভাসকর নাকি টেস্ট দলের অধিনায়ক হিসেবে ঋষভ পন্তকে চাইছেন। ইন্ডিয়া টুডে-র তরফে বলা হয়েছে, গাভাসকর তাদের কাছে বলেছেন, ‘যদি এই বিষয়ে আমার থেকে জানতে চাওয়া হয়, তবে আমি বলব, ঋষভ পন্ত হল পরবর্তী টেস্ট দলের অধিনায়ক।’

যদিও পন্তের অভিজ্ঞতা কম এবং ধারাবাহিকতার অভাব রয়েছে বলে, অনেক বিশেষজ্ঞই এই মুহূর্তে পন্তকে অধিনায়ক হিসেবে চাইছেন না। অনেকেই কেএল রাহুলকে টেস্ট দলের নেতা হিসেবে চাইছেন। অনেকের মতে আবার, আপাতত রোহিত শর্মার হাতে যেন তুলে দেওয়া হয় ভারতের টেস্ট দলের ব্যাটন। প্রসঙ্গত, রোহিত এই মুহূর্তে ভারতের টি-টোয়েন্টি এবং ওডিআই দলের অধিনায়ক।

বেশ কিছুদিন ধরে নেতা বিরাটকে নিয়ে নানা জল্পনা চলছিল। আর টেস্ট দলের নেতৃত্ব সেই জল্পনা আরও বাড়িয়ে দিয়েছেন কোহলি। সীমিত ওভারের ক্রিকেটে আইসিসি-র কোন খেতাব তিনি জেতেননি বলে, তাঁকে কম খোঁচা দেওয়া হয় না। তবে টেস্টে কিন্তু পরিসংখ্যানগত দিক থেকে বিরাটের আশেপাশেও অন্য কোনও ভারতীয় অধিনায়ক আসেন না। ৬৮টি টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়ে ৪০টি ম্যাচে জয় (ঘরের মাঠে ২৪টি ও বাইরের মাঠে ১৬টি) এনে দিয়েছেেন। ১১টি টেস্ট তাঁর নেতৃত্বে ড্র করেছে ভারত। এবং ১৭টি ম্যাচ হেরেছে বিরাটের নেতৃত্বাধীন ভারতীয় দল।

ভারত অধিনায়ক হিসেবে টেস্ট ম্যাচ জয়ের নিরিখে বিরাটের থেকে অনেক পিছনে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে মহেন্দ্র সিং ধোনি (২৭টি জয়) এবং সৌরভ গঙ্গোপাধ্যায় (২১টি জয়)। তবে শুধু ভারতীয় হিসেবে নয়, বরং টেস্ট ইতিহাসে গোটা বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক বিরাটই। একমাত্র রিকি পন্টিং (৪৮) ও গ্রেম স্মিথই (৫৩) অধিনায়ক বিরাটের থেকে অধিক টেস্ট ম্যাচ জিতেছেন। প্রসঙ্গত, কোহলিই প্রথম এশিয়ান অধিনায়ক, যিনি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছেন।

বন্ধ করুন