বাংলা নিউজ > ময়দান > ওয়াসিম আক্রমের উত্তরসূরী কি পেয়ে গেল পাকিস্তান?
পাক দলের সঙ্গে শাহিন শাহ আফ্রিদি (ছবি:গুগল)
পাক দলের সঙ্গে শাহিন শাহ আফ্রিদি (ছবি:গুগল)

ওয়াসিম আক্রমের উত্তরসূরী কি পেয়ে গেল পাকিস্তান?

জিম্বাবোয়ের বিরুদ্ধে চার উইকেট নিলেন শাহিন শাহ আফ্রিদি। এদিনের ম্যাচে ওয়াসিম আক্রমের রেকর্ড ছুঁলেন তরুণ পাক বোলার। এরপরেই পাক ক্রিকেট ভক্তরা শাহিনকে নিয়ে আক্রমের সঙ্গে তুলনা শুরু করে দিলেন। এটা কি আদৌ যুক্তি সঙ্গত!  

ওয়াসিম আক্রমের উত্তরসূরী কি পেয়েগেল পাকিস্তান? শাহিন শাহ আফ্রিদির মধ্যে প্রাক্তন পাক পেসারকে দেখতে পাচ্ছেন অনেকেই। 

বৃহস্পতিবার জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে দারুন ভাবে জ্বলে উঠলেন পাক পেসার শাহিন শাহ আফ্রিদি। এদিন ১৫ ওবার বল করে দিলেন ৪৩রান। এদিন তিনি নিলেন জিম্বাবোয়ের ৪টি ইউকেট। বলা যেতে পারে শাহিনের বোলিং-এ ভেঙে যায় জিম্বাবোয়ের প্রথম দিনের ইনিংস। তবে শুধু শাহিনই ছিলেননা, এদিন দুরন্ত বোলিং করলেন হাসান আলিও। তিনিও নিলেন ৪টি উইকেট। এই দুই বোলারের কাঁধে ভর করে জিম্বাবোয়েকে প্রথম দিনে ১৭৬ রানে আটকে দেয় পাকিস্তান। 

এদিন ৪ উইকেট নিলেন, পরে পাক ক্রিকেটের স্মৃতিকে উস্কে দিলেন শাহিন। এদিন ওয়াসিম আক্রমের একটি পুরানো রেকর্ডকে স্পর্শ করলেন তিনি। বর্তমানে ২১ বছরের তরুন পেসার শাহিন ১৬তম টেস্ট খেলছেন। নিজের ১৬তম টেস্টেই তিনি ৫০টি উইকেট শিকার করার কৃতিত্ব অর্জন করেন। এই একই কৃতিত্ব ছিল প্রাক্তন পাক ক্রিকেটার ওয়াসিম আক্রমের দখলে। আক্রমও টেস্টে ৫০টি উইকেট শিকার করার কৃতিত্ব ছুঁয়ে ছিলেন নিজের ১৬তম টেস্টে। সেই সময় তাঁর বয়স ছিল শাহিনের মতোই মাত্র ২১। 

সোশ্যাল মিডিয়াতে শাহিন ও আক্রমের তুলনা আগুনের গতিতে ছড়িয়ে পরে। তবে এই তুলনা দেখে অনেক ক্রিকেট বিশেষজ্ঞই মুচকি হাসছেন। আক্রম ও আফ্রিদির এই মিল মানতে পারছেননা অনেকেই। কারণ আক্রম যেই পরিস্থিতি ও যেই প্রতিপক্ষের বিরুদ্ধে খেলে এই রেকর্ড গড়েছিলেন তার কাছে শাহিন আফ্রিদির রেকর্ড কোনও ক্ষেত্রেই মিল খায়না। আর এই যুক্তিতেই সোশ্যাল মিডিয়াতে সমালোচনার ঝড় উঠেছে। তবে পাকিস্তানে শাহিন শাহ আফ্রিদি যে যথেষ্ট প্রতিভাবান ক্রিকেটার তা মেনে নিচ্ছেন সকলেই।

বন্ধ করুন