বাংলা নিউজ > ময়দান > প্রয়োজনে নির্বাচকদের কোহলি-রোহিত-রাহুলকে কঠিন কথাও বলতে হবে: ভারতের প্রাক্তনী
টি-টোয়েন্টিতে কোহলি-রোহিত-রাহুলদের দলে থাকা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

প্রয়োজনে নির্বাচকদের কোহলি-রোহিত-রাহুলকে কঠিন কথাও বলতে হবে: ভারতের প্রাক্তনী

  • কোহলি-রোহিত-রাহুল- এই তিন তারকারই পারফরম্যান্স নিয়ে বেশ কিছু দিন ধরেই প্রশ্ন উঠেছে। তাঁদের স্ট্রাইক রেট নিয়েও চলছে জল্পনা। ভারতের টি-টোয়েন্টি দলে এই তিন প্লেয়ার এখনও অপরিহার্য কি না, তা নিয়ে চলছে কানাঘুষো।

ইশান কিষাণ এবং রুতুরাজ গায়কোয়াড় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচটি টি-টোয়েন্টিতেই ভারতের হয়ে ওপেন করেছেন। এ বার আয়ারল্যান্ডের বিরুদ্ধেও তাঁরাই ওপেন করবেন বলে মনে করা হচ্ছে। তবে তাঁরা ভালো পারফরম্যান্স করলেও কিন্তু ভারতের প্রধান প্রথম একাদশে সুযোগ পাবেন না, যখন দলে ফিরবেন নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা এবং কেএল রাহুল।

বিরাট কোহলি এবং সূর্যকুমার যাদবের প্রত্যাবর্তন হলে রুতুরাজ হয়তো স্কোয়াডেই জায়গা পাবেন না। ভারতীয় দলের প্রধান তিন ব্যাটার রোহিত, রাহুল এবং কোহলি গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে খুব কমই ম্যাচ একসঙ্গে খেলেছেন। লখনউ সুপার জায়ান্টসের জার্সিতে আইপিএলে ভালো খেলেছিলেন রাহুল। ভারতের সীমিত ওভারের ব্যাটিং ইউনিটের দুই স্তম্ভ - রোহিত এবং কোহলি অবশ্য এ বার আইপিএলে সবচেয়ে খারাপ মরশুম কাটিয়েছেন।

আরও পড়ুন: দলে ঢুকবেন সম্ভবত সূর্য এবং সঞ্জু, কী হবে ভারতের প্রথম একাদশ?

আরও পড়ুন: আউট করেই পূজারার ঘাড়ে উঠে পড়লেন শামি, দেখুন সেই মজার সেলিব্রেশন

তবে এই তিন তারকারই পারফরম্যান্স নিয়ে বেশ কিছু দিন ধরেই প্রশ্ন উঠেছে। তাঁদের স্ট্রাইক রেট নিয়েও চলছে জল্পনা। ভারতের টি-টোয়েন্টি দলে এই তিন প্লেয়ার এখনও অপরিহার্য কি না, তা নিয়ে চলছে কানাঘুষো। বিশেষ করে ইশান কিষাণ ওপেন করে কী করতে পারেন, সেটা প্রমাণ করার পরে, এই আলোচনা আরও তীব্র হয়েছে। প্রাক্তন ভারতীয় উইকেটকিপার-ব্যাটার সাবা করিম, যিনি নির্বাচক কমিটির সদস্য হিসেবেও কাজ করেছিলেন, তাঁর মতে, যদি এই তিন তারকা টি-টোয়েন্টির চাহিদা অনুযায়ী পারফরম্যান্স করতে না পারেন, তবে তাঁদের একাদশে রাখা নিয়ে নির্বাচকদেরও কঠিন সিদ্ধান্ত নেওয়া উচিত।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের আগে সনি স্পোর্টস নেটওয়ার্ক বাছাই করা কিছু সংবাদমাধ্যমকে নিয়ে একটি প্রশ্নোত্তর পর্ব এবং আলোচনা সভার আয়োজন করেছিল। সেখানে সাবা করিম পরিষ্কার বলে দিয়েছেন, ‘নির্বাচকদের জন্য একটি কঠিন সিদ্ধান্ত হতে পারে। এই পর্যায়ে, আমি নিশ্চিত যে ওরা তিনজনই (রোহিত শর্মা, বিরাট কোহলি এবং কেএল রাহুল) একাদশে থাকবেন।’

করিমের দাবি, রোহিত, কোহলি এবং রাহুলের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার এবং খেলার সংক্ষিপ্ততম ফর্ম্যাটে আরও ভালো গতিতে ব্যাট করার জন্য যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে।

তাঁর মতে, ‘যদি ওদের নিয়ে এই ধরনের সমালোচনা চলে, তবে এটা ওদেরকেই এর সমাধান খুঁজে বের করতে হবে। যাতে ওরা আরও ভালো ভাবে নিজেদের মেলে ধরতে পারে। এবং যদি এটি না হয়, তবে টিম ম্যানেজমেন্ট বা নির্বাচকদের উচিত, ওদের সঙ্গে কথা বলা। কারণ দলে ঢোকার লড়াইটা কিন্তু এখন খুব কঠিন। তিন জনেরই ব্যাটিংয়ে প্রয়োজনীয় পরিবর্তন করার জন্য যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে। সেটা করলে জাতীয় দলের জন্য তা উপকারীই হবে। আমি নিশ্চিত ওরা আধুনিক টি-টোয়েন্টি ব্যাটিংয়ের ধরনটা বোঝে।’

রোহিত, কোহলি বর্তমানে ইংল্যান্ডে বার্মিংহ্যামে টেস্টের জন্য প্রস্তুতি নিচ্ছেন। আর কেএল রাহুল কুঁচকির চোটে ভুগছেন। যে কারণে তিনি সিরিজ থেকে বাদ পড়েছেন।

বন্ধ করুন