বাংলা নিউজ > ময়দান > রোহিত যদি ফিট থাকেন, তবে কেন তাঁকে টেস্টের অধিনায়ক করা হবে না? প্রশ্ন শাস্ত্রীর
রোহিত শর্মা এবং রবি শাস্ত্রী।

রোহিত যদি ফিট থাকেন, তবে কেন তাঁকে টেস্টের অধিনায়ক করা হবে না? প্রশ্ন শাস্ত্রীর

  • রোহিত শর্মাকে ইতিমধ্যে টি-টোয়েন্টি এবং ওডিআই অধিনায়ক করা হয়েছে। তবে রোহিতের বয়স এখনই ৩৪ বছর। তাই বিশেষজ্ঞরা ভারতীয় ম্যানেজমেন্টকে ভবিষ্যতের অধিনায়ক তৈরি করার উপর জোর দিতে বলছেন। আর পরবর্তী ভারত অধিনায়ক হিসেবে রবি শাস্ত্রীর পছন্দ ঋষভ পন্তকে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারত ১-২ টেস্ট সিরিজ হারের পর এই ফর্ম্যাটের নেতৃত্বও ছেড়ে দেন বিরাট কোহলি। আর কোহলি নেতৃত্ব ছাড়ার পরেই জল্পনা শুরু হয়েছে, কে ভারতের টেস্ট দলের অধিনায়ক হবেন? প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী প্রশ্ন তুলেছেন, যদি রোহিত শর্মা ফিট থাকেন, তবে তাঁকে কেন ভারতের পুরো সময়ের টেস্ট দলের অধিনায়ক করা হবে না?

গত বছরের ডিসেম্বরে ভারতের টেস্টের সহ-অধিনায়ক হিসেবে নিয়োগ করা হয় রোহিতকে। তবে হ্যামস্ট্রিং চোটের কারণে মুম্বই ইন্ডিয়ান্স অধিনায়ক ভারতীয় দলের সাথে দক্ষিণ আফ্রিকা সফরে যেতে পারেননি। আর রোহিত এই সফরে যেতে না পারায় কেএল রাহুলকে বিরাট কোহলির সহ অধিনায়ক নিযুক্ত করা হয়।

ইন্ডিয়া টুডে-তে এক সাক্ষাৎকারে রবি শাস্ত্রী বলেছেন, ‘রোহিত যদি ফিট থাকে, তাহলে টেস্ট দলেরও অধিনায়ক কেন ও হতে পারবে না? দক্ষিণ আফ্রিকা সিরিজে ওকে সহ-অধিনায়ক নিযুক্ত করা হয়েছিল। কিন্তু চোটের কারণে ও সেই সফরে যেতে পারেনি। যাই হোক ওকে যদি সহ-অধিনায়ক করা হয়ে থাকে, তাহলে কেন অধিনায়ক করা হবে না?’

রোহিত শর্মাকে ইতিমধ্যে টি-টোয়েন্টি এবং ওডিআই অধিনায়ক করা হয়েছে। তবে রোহিতের বয়স এখনই ৩৪ বছর। তাই বিশেষজ্ঞরা ভারতীয় ম্যানেজমেন্টকে ভবিষ্যতের অধিনায়ক তৈরি করার উপর জোর দিতে বলছেন। আর পরবর্তী ভারত অধিনায়ক হিসেবে রবি শাস্ত্রীর পছন্দ ঋষভ পন্তকে।

শাস্ত্রী তাই বলেছেন, ‘ঋষভ একজন অসাধারণ তরুণ প্লেয়ার। একজন কোচ হিসেবে আমি ওকে খুব পছন্দ করতাম। ওর ভালো বিষয় ছিল, সব সময় ও সব কথা শুনত। অনেকে বলে থাকে, ও নাকি সব সময় যা চায় তাই করে, কিন্তু এটা সত্যি নয়। ও খেলাটি মন দিয়ে খেলে। এবং সব সময়ে নিজের চেয়ে দলের প্রচেষ্টাকে প্রাধান্য দেয়। সুতরাং, নেতৃত্বের জন্য ওর কথা সব সময়ে মনে রাখা উচিত।’

বন্ধ করুন