বাংলা নিউজ > ময়দান > আমিরশাহিতে হোটেল ভাড়া ভারতের তুলনায় প্রায় তিনগুন, IPL 2021-এর জন্য দলগুলির বাড়তি কত খরচ হবে জানেন?
২০১৪ সালে প্রথমবার আইপিএলের কিছু ম্যাচ আয়োজিত হয়েছিল আমিরশাহিতে। ছবি- আইপিএল।
২০১৪ সালে প্রথমবার আইপিএলের কিছু ম্যাচ আয়োজিত হয়েছিল আমিরশাহিতে। ছবি- আইপিএল।

আমিরশাহিতে হোটেল ভাড়া ভারতের তুলনায় প্রায় তিনগুন, IPL 2021-এর জন্য দলগুলির বাড়তি কত খরচ হবে জানেন?

  • ভারতে প্রতি রাতে গড়ে কত টাকা খরচ করতে হয় একটি হোটেল রুমের জন্য?

সেপ্টেম্বর-অক্টোবরে আমিরশাহিতে স্থগিত হয়ে যাওয়া আইপিএল ২০২১-এর বাকি ম্যাচগুলি অনুষ্ঠিত হবে। বিসিসিআইয়ের তরফে একথা জানিয়ে দেওয়া হয়েছে বিশেষ সাধারণ সভার পরেই। যদিও আইপিএল ভারতের বাইরে চলে যাওয়ায় ফ্র্যাঞ্চাইজিদের খরচ বেড়ে যাবে কয়েকগুন।

বিশেষ করে একবার স্থগিত হয়ে যাওয়ার পর একই টুর্নামেন্টর জন্য পুনরায় ক্রিকেটারদের যাওয়া-আসা ও থাকার ব্যবস্থা করতেই বড় অঙ্কের অর্থ খরচ করতে হবে ফ্র্যাঞ্চাইজিদের। দেখে নেওয়া যাক, ক্রিকেটারদের যাওয়া-আসা ও থাকা বাবদ বাড়তি কত খরচ হতে পারে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির।

প্রথমত, স্থগিত হয়ে যাওয়ার পর ইতিমধ্যেই একবার ক্রিকেটারদের নিয়ে আসা ও দেশে ফেরানোর জন্য খরচ করতে হয়েছে দলগুলিকে। দ্বিতীয় দফায় পুনরায় আন্তর্জাতিক ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের আইপিএলের জন্য আমিরশাহি উড়িয়ে নিয়ে যেতে বিপুল অর্থ খরচ করতে হবে ফ্র্যাঞ্চাইজিদের। তাছাড়া সিপিএল ও অন্যান্য দ্বি-পাক্ষিক সিরিজে ব্যস্ত থাকা ক্রিকেটারদের বায়ো-বাবল থেকে বায়ো-বাবলে উড়িয়ে নিয়ে আসতে চার্টার্ড বিমানের ব্যবস্থা করতে হবে দলগুলিকে।

দ্বিতীয়ত, যাতায়াতের খরচ যদি দ্বিগুন হয়, তবে থাকার জন্য ফ্র্যাঞ্চাইজিদের কার্যত তিনগুন অর্থ খরচ হবে। ক্রিকবাজকে এক ফ্র্যাঞ্চাইজি কর্তা হদিস দেন এবিষয়ে। ২০২০ আইপিএলে আমিরশাহিতে থাকতে প্রতি রাতে একটি হোটেল রুমের জন্য প্রায় ১২ হাজার টাকা গড়ে খরচ করতে হয় ফ্র্যাঞ্চাইজিদের। ভারতে সেখানে ফাইভস্টার হোটেলেও প্রতি রাতে একটি রুমের জন্য ৩৫০০ টাকা গড়ে খরচ হয়। বিসিসিআই ভারতীয় হোটেলগুলির মোট খরচে ছাড়ের ব্যবস্থা করেছিল। আমিরশাহিতে আইপিএল অনুষ্ঠিত হলে সেটা সম্ভব নয়। সুতরাং, শুধু মাত্র থাকার জন্য আমিরশাহিতে প্রায় তিনগুন অর্থ খরচ করতে হবে ফ্র্যাঞ্চাইজিদের।

বন্ধ করুন