বাড়ি > ময়দান > DRS থাকলে পাকিস্তানের বিরুদ্ধে অনেক আগেই ১০ উইকেট তুলে নিতেন, দাবি কুম্বলের
সতীর্থদের কাঁধে কুম্বলে। ছবি- হিন্দুস্তান টাইমস (HC Tiwari)
সতীর্থদের কাঁধে কুম্বলে। ছবি- হিন্দুস্তান টাইমস (HC Tiwari)

DRS থাকলে পাকিস্তানের বিরুদ্ধে অনেক আগেই ১০ উইকেট তুলে নিতেন, দাবি কুম্বলের

  • সেই সময় আওয়াজ উঠেছিল, পিচের জন্য এবং আম্পায়ারের বদান্যতায় ১০ উইকেট পেয়েছেন টিম ইন্ডিয়ার তারকা স্পিনার।

প্রথম ও একমাত্র ভারতীয় হিসেবে টেস্ট ইনিংসে ১০ উইকেট। জিম লেকারের পর বিশ্বের দ্বিতীয় বোলার হিসেবে এমন কৃতিত্বই অনিল কুম্বলেকে ক্রিকেট ইতিহাসে আলাদা করে চিহ্নিত করে রেখেছে।

তবে পাকিস্তানের বিরুদ্ধে ফিরোজ শাহ কোটলায় ১৯৯৯-এর সেই ম্যাচে ১০ উইকেট নেওয়ার পর তারকা লেগ-স্পিনারকে কোথাও একটা গুঞ্জনও শুনতে হয়েছিল। বলা হচ্ছিল যে, পিচ ও আম্পায়ার এভি জয়প্রকাশের বদান্যতা পেয়েছিলেন তিনি। কারণ হিসেবে বর্ণনা করা হয়, কুম্বলের ১০টি শিকারের ক্ষেত্রেই আঙুল তোলা জয়প্রকাশও ছিলেন বেঙ্গালুরুর বাসিন্দা।

কুম্বলে অবশ্য এমন নেতিবাচক সমালোচনাকে বিশেষ পাত্তা দেননি কখনই। আম্পায়ারকে নয়, তিনি নিজের ১০ উইকেটের জন্য কৃতিত্ব দেন সতীর্থদের। রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে আলোচনা প্রসঙ্গে কুম্বলে স্পষ্ট জানালেন, তাঁর ১০ উইকেট দলগত প্রচেষ্টার ফসল। পাশাপাশি তিনি আম্পায়ারের বদান্যতার অভিযোগ প্রসঙ্গে জানান, ডিআরএস থাকলে তিনি পাকিস্তানের বিরুদ্ধে সেই ম্যাচে অনেক আগেই ১০ উইকেট তুলে নিতেন।

কুম্বলে বলেন, ‘সেই সময় কথা উঠেছিল যে, এভি জয়প্রকাশ ব্যাঙ্গালোরের বাসিন্দা বলে বাড়তি সুবিধা পেয়েছি। তবে আমি মনে করি, পিচের দোষ দেওয়া বা আম্পায়ারের পক্ষপাতিত্বের অভিযোগ তোলা কখনই যুক্তিযুক্ত নয়। যদি ডিআরএস থাকত, সেই ম্যাচে অনেক আগেই হয়ত ১০ উইকেট পেয়ে যেতাম। আমি এভাবেই বিষয়টিকে দেখি।’

বন্ধ করুন