বাংলা নিউজ > ময়দান > ২২ গজে বিরাট বনাম ওয়াসিম হলে কীভাবে আউট করতেন, বিরাটকে জানালেন আক্রাম
আক্রাম ও বিরাট

২২ গজে বিরাট বনাম ওয়াসিম হলে কীভাবে আউট করতেন, বিরাটকে জানালেন আক্রাম

  • ২২ গজে ক্রিকেট সমর্থকদের কাছে স্বপ্নের চিত্র হতে পারে বিরাট কোহলি ব্যাট হাতে দাঁড়িয়ে রয়েছেন। উল্টো দিক থেকে বল এগিয়ে আসছেন ওয়াসিম। পাকিস্তান কিংবদন্তি যদি এই সময়ে ক্রিকেট খেলতেন, তাহলে কীভাবে তিনি আউট করতেন কোহলিকে?

শুভব্রত মুখার্জি: বিশ্ব ক্রিকেটের সর্বকালের সেরা সুইং বোলারদের মধ্যে অন্যতম বিশ্বকাপজয়ী প্রাক্তন পাকিস্তানি পেসার তথা অধিনায়ক ওয়াসিম আক্রাম। খেলা ছেড়েছেন দীর্ঘদিন হয়ে গিয়েছে। কিন্তু এখনও খেলাটার সঙ্গে যুক্ত ওতপ্রোতভাবে। মাঝে মধ্যে বল হাতে নেমেও পড়েন ২২ গজে। অন্যদিকে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি। তার বিরুদ্ধে বর্তমান সময়ে বোলিং করলে ঠিক কি পদ্ধতিতে বিরাটকে আউট করতেন ওয়াসিম তার সেই পরিকল্পনার কথা খোলসা করেছেন তিনি।

ওয়াসিম আক্রাম সারা বিশ্বের কাছে খ্যাত 'সুলতান অফ সুইং' নামে। এই বয়সেও তিনি বল হাতে যে সুইং করাতে পারেন, অনেক তরুণ বোলারও সেটা পারেন না। ২২ গজে ক্রিকেট সমর্থকদের কাছে স্বপ্নের চিত্র হতে পারে বিরাট কোহলি ব্যাট হাতে দাঁড়িয়ে রয়েছেন। উল্টো দিক থেকে বল এগিয়ে আসছেন ওয়াসিম। পাকিস্তান কিংবদন্তি যদি এই সময়ে ক্রিকেট খেলতেন, তাহলে কীভাবে তিনি আউট করতেন কোহলিকে? যার উত্তর দিয়েছেন ওয়াসিম। জানিয়েছেন দু'টি পদ্ধতির কথা।

এক ইউটিউব চ্যানেলের শোতে কোহলিকে আউট করার পরিকল্পনা নিয়ে আক্রাম বলেছেন, 'অনেকটা আত্মবিশ্বাস নিয়ে বল করতে নামতাম এটা তো নিশ্চিত করেই বলা যায়। হয়তো সে (বিরাট) ৩ বা ৪ ব্যাট করতে নামত। তার মানে আগেই ২টি উইকেট পড়েছে। যদি নতুন ব্যাটার হিসেবে ক্রিজে আসত, তাহলে শুরু থেকেই আক্রমণে যেতাম। মিডল স্টাম্প লক্ষ্য করে বল করতাম এবং যে কোনও একটা দিকে সুইং করানোর চেষ্টা করতাম।'

প্রসঙ্গত আন্তর্জাতিক ক্রিকেটে ৯১৬টি উইকেট রয়েছে আক্রামের। কোহলির দখলে রয়েছে ৫০+ শতরান। ওয়াসিম এখানেই থেমে থাকেননি। প্রথম পরিকল্পনায় যদি কাজ না হয় তাহলে দ্বিতীয় পরিকল্পনাও তৈরি থাকত আক্রামের। তিনি আরও জানিয়েছেন 'এতে কাজ না হলে কোহলিকে বাউন্সার দেওয়ার চেষ্টা করতাম। ডিপে একজন ফিল্ডার রাখম। কোহলিকে পিছনের পায়ে খেলানোর চেষ্টা করতাম। আসলে কোহলির মতো ব্যাটারকে আউট করতে গেলে ছোট ছোট সুযোগগুলোকেও কাজে লাগাতে হবে।'

বন্ধ করুন