বাংলা নিউজ > ময়দান > ওভালের মতন উইকেটে খেললে টেস্টে আমরা আরও উন্নতি করতে পারব :- জো রুট
হেডিংলে টেস্টে জো রুট (ছবি:এএনআই) (ANI)
হেডিংলে টেস্টে জো রুট (ছবি:এএনআই) (ANI)

ওভালের মতন উইকেটে খেললে টেস্টে আমরা আরও উন্নতি করতে পারব :- জো রুট

  • মাঝে পিচ নির্বিষ হয়ে গেলেও সেখানে কীভাবে বল করতে হয় তা ভারত দেখিয়েছে। এই ধরনের পিচে বেশি করে ম্যাচ খেললেই যে তাদের টেস্ট খেলার আরও বেশি করে উন্নতি হবে তা জানিয়েছেন রুট নিজেও।

শুভব্রত মুখার্জি: টানটান উত্তেজনার মধ্যে দিয়ে সদ্য শেষ হয়েছে ভারত বনাম ইংল্যান্ড ওভালের চতুর্থ টেস্টে। সেই টেস্টে বড় ব্যবধানে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজে ২-১ ফলে আপাতত এগিয়ে রয়েছে বিরাট বাহিনী। ১৫৭ রানের ব্যবধানে রুটদের হারিয়েছেন বিরাটরা। ম্যাচ হারার পরে অবশ্য সবাইকে কিছুটা অবাক করে দিয়েই ওভাল পিচের প্রশংসা করলেন জো রুট। তিনি মনে করেন, এই পিচে ব্যাট বনাম বলের লড়াইটা সবসময় চলেছে। মাঝে পিচ নির্বিষ হয়ে গেলেও সেখানে কীভাবে বল করতে হয় তা ভারত দেখিয়েছে। এই ধরনের পিচে বেশি করে ম্যাচ খেললেই যে তাদের টেস্ট খেলার আরও বেশি করে উন্নতি হবে তা জানিয়েছেন রুট নিজেও।

রুট ওভালের পিচকে সঠিক টেস্ট পিচের অসাধারণ উদাহরণ বলে তুলে ধরেছেন। তিনি কাউন্টিতে আরও বেশি করে এই ধরনের উইকেট তৈরির দাবি জানিয়েছেন। উল্লেখ্য এই গ্রীষ্মে ইংল্যান্ডকে ঘরের মাঠেই নিউজিল্যান্ডের কাছে হারের মুখ দেখতে হয়েছে। ভারতের কাছেও তারা ২-১ ফলে পিছিয়ে রয়েছে। ওভালের পিচে প্রথমদিকে পেসাররা ভাল সাহায্য পান। পরবর্তীতে উইকেট নির্বিষ হয়ে গেলেও পঞ্চম দিনে ভারতীয় বোলাররা সেই পিচকে ব্যবহার করেই রিভার্স সুইং করতে সক্ষম হন। ঝামেলায় ফেলে দেন রুট বাহিনীকে।

জো রুট বলেন 'ঘরের মাঠে বৃষ্টির কারণে অনেক সময় উইকেট তৈরিতে বিঘ্ন ঘটে। আমার দৃষ্টিভঙ্গি থেকে এটাই বলতে চাই আমি স্পোর্টিং উইকেট চাই, সবসময় যেখানে ব্যাট - বলের সমান লড়াই হবে। বিশ্বের সেরা দল হতে গেলে আমাদেরকে ভালো উইকেটে খেলতে হবে। যে উইকেটগুলো কিছুক্ষণের জন্য নির্বিষ থাকে এমন উইকেটে খেলতে হবে আমাদের। আমাদেরকে স্কোরবোর্ডের চাপ মাথায় নিয়েও খেলতে শিখতে হবে। টেস্টের শেষদিকে উইকেটে স্পিন করলে কী করে ব্যাট করতে হয় সেটাও রপ্ত করতে হবে। আমাদের দিক থেকে বলব শেষ টেস্টটা এই বিষয়ে খুব ভালো উদাহরণ। প্রথম ইনিংসে ওভাল উইকেটে বল সিম এবং সুইং করেছে। এরপরে রিভার্স সুইং করেছে বল ওই পিচে। ওই পিচে প্রত্যেকের জন্য কিছু না কিছু ছিল। এই ধরনের পিচকে কাউন্টি ক্রিকেটেও বেশি করে উৎসাহ দেওয়া উচিত। যখন পিচ নির্বিষ থাকে তখন কীভাবে বল হাতে পারফরম্যান্স করতে হয় সেটাও আমাদের শিখতে হবে।'

বন্ধ করুন