বাংলা নিউজ > ময়দান > ‘তুমি তোমার বাবার ৫০ শতাংশ খেললেও কাজ চলে যাবে..’ অর্জুনকে পরামর্শ কিংবদন্তির
অর্জুন তেন্ডুলকরকে বিশেষ পরামর্শ কপিল দেবের।

‘তুমি তোমার বাবার ৫০ শতাংশ খেললেও কাজ চলে যাবে..’ অর্জুনকে পরামর্শ কিংবদন্তির

  • কপিল দেব মনে করেন, অর্জুনকে তাঁর বাবার সঙ্গে তুলনা করা উচিত নয় এবং তাঁর বয়স বিবেচনা করা উচিত। অর্জুনকে নিজের মত করে খেলতে দেওয়া উচিত এবং আরও গুরুত্বপূর্ণ হল, তাঁকে নিজেকেও খেলাটা উপভোগ করতে হবে।

অর্জুন তেন্ডুলকর মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে এ বারে একটি ম্যাচও খেলার সুযোগ পাননি। এতে হতাশ হয়েছেন তাঁর ভক্তরা। অর্জুনকে আইপিএল মেগা নিলামে মুম্বই ৩০ লক্ষ দিয়ে কিনেছিল। তবে খেলার সুযোগ তিনি পাননি।

এই আইপিএলে মুম্বই খুব খারাপ পারফরম্যান্স করেছে। লিগ তালিকার লাস্টবয় হয়েছে তারা। তবে হৃতিক শোকিন থেকে শুরু করে কুমার কার্তিকেয়, বেশিরভাগ তরুণরাই ফ্র্যাঞ্চাইজির হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পেলেও, কপাল খোলেনি অর্জুনের। এমআই বোলিং কোচ শেন বন্ড এই মরসুমে অর্জুনকে না খেলানো প্রসঙ্গে বলেছেন, ২২ বছরের তারকাকে এখনও তাঁর দক্ষতা বাড়াতে হবে।

এই বিষয় নিয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক কিংবদন্তি কপিল দেব আবার দাবি করেছেন, অর্জুন সব সময় সচিন তেন্ডুলকরের ছেলে হওয়ার জন্য কিছুটা অতিরিক্ত চাপ অনুভব করে থাকেন। গ্রেট সচিন তেন্ডুলকর ক্রিকেটে যে মানগুলি সেট করেছেন, তা তাঁর ছেলে অর্জুনের কথা বাদ দিলেও, আধুনিক দিনের কোনও ব্যাটারের পক্ষে সেটা করা সহজ হবে না। কপিল মনে করেন, অর্জুনকে তাঁর বাবার সঙ্গে তুলনা করা উচিত নয় এবং তাঁর বয়স বিবেচনা করা উচিত। অর্জুনকে নিজের মত করে খেলতে দেওয়া উচিত এবং আরও গুরুত্বপূর্ণ হল, তাঁকে নিজেকেও খেলাটা উপভোগ করতে হবে।

আরও পড়ুন: পথটা সবসময়ই কঠিন হবে, ব্রাত্য অর্জুন তেন্ডুলকরকে গুরুমন্ত্র বাবার

কপিল আনকাটে বলেছেন, ‘কেন সবাই ওকে নিয়ে এত চর্চা করছে? কারণ ও সচিন তেন্ডুলকরের ছেলে। ওকে নিজের ক্রিকেট খেলতে দিন এবং সচিনের সঙ্গে তুলনা করবেন না। তেন্ডুলকর নামের সুবিধে এবং অসুবিধে দুই-ই আছে। ডন ব্র্যাডম্যানের ছেলে তাঁর নাম পরিবর্তন করেছিলেন। কারণ তিনি এই চাপটাই নিতে চাননি।’

প্রাক্তন ভারতের অলরাউন্ডার যোগ করেছেন, ‘অর্জুনের উপর চাপ দেবেন না। ও একজন অল্পবয়সী ছেলে। মহান সচিন যেখানে ওর বাবা, সেখানেওকে কিছু বলার, আমরা কে? কিন্তু আমি এখনও ওকে একটা কথা বলতে চাই... যাও এবং নিজের খেলা উপভোগ কর। কিছু প্রমাণ করার দরকার নেই। তুমি যদি আপনার বাবার ৫০ শতাংশও হয়ে উঠতে পার… এর চেয়ে ভাল কিছু নেই। যখন তেন্ডুলকরের নাম আসে, তখন আমাদের প্রত্যাশা বেড়ে যায় কারণ সচিন একজন দুরন্ত খেলোয়াড় ছিলেন।’

বন্ধ করুন