বাংলা নিউজ > ময়দান > আয়োজিত হতে পারে মেডিক্যাল সেমিনার, খেলা চলাকালীন মৃত্যু রুখতে তৎপর আইএফএ
খেলা চলাকালীন মৃত্যু রুখতে তৎপর আইএফএ। ছবি- টুইটার।

আয়োজিত হতে পারে মেডিক্যাল সেমিনার, খেলা চলাকালীন মৃত্যু রুখতে তৎপর আইএফএ

  • এই ধরনের ঘটনাও যাতে ভবিষ্যতে না ঘটে সেই বিষয়ে এবার তৎপর হল আইএফএ।

শুভব্রত মুখার্জি: ফুটবল খেলা চলাকালীন কোনও ফুটবলারের হঠাৎ করে শরীর খারাপ হলে বা হৃদরোগে আক্রান্ত হলে তাকে তৎক্ষণাৎ প্রাথমিক মেডিক্যাল সাপোর্ট দিয়ে স্থিতিশীল করা যায় সেই বিষয়ে দীর্ঘদিন ধরেই তৎপর ফিফা, উয়েফার মতন সংস্থা। তাদের আয়োজিত টুর্নামেন্ট হোক কিংবা ইউরোপ, লাতিন আমেরিকার ঘরোয়া ফুটবল লিগে মেডিক্যাল সাপোর্টের বিষয়টি সর্বত্রই গুরুত্ব সহকারে দেখা হয়। ভারতেও এই বিষয়ে দীর্ঘদিন আগেই উদ্যোগ নেওয়া হয়েছে। তবে কিছু কিছু স্থানীয় ক্ষেত্রে সমস্যা এখনও রয়ে গিয়েছে। সম্প্রতি কৃষ্ণনগরের ঘটনা তার উদাহরণ। এই ধরনের ঘটনাও যাতে ভবিষ্যতে না ঘটে সেই বিষয়ে এবার তৎপর হল আইএফএ। তাদের তরফে মেডিক্যাল সেমিনার আয়োজনের কথাও চিন্তাভাবনা করা হচ্ছে।

প্রসঙ্গত কয়েকদিন আগেই কৃষ্ণনগরে স্থানীয় একটি প্রতিযোগিতায় খেলতে গিয়ে হৃদরোগে প্রাণ হারিয়েছিলেন তরুণ ফুটবলার দেবজ্যোতি ঘোষ। খেলা চলাকালীন এই তরুণ ফুটবলার হঠাৎ করেই অসুস্থ বোধ করেন। নাগাড়ে তার বমি হতে থাকে। পরবর্তীতে তাকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হলে মৃত বলে ঘোষণা করা হয়। এই ঘটনা ভবিষ্যতে যাতে আর না ঘটে সেই বিষয়ে উদ্যোগী আইএফএ। ফুটবলারের মৃত্যুর পিছনে আয়োজকদের গাফিলতি যাতে না থাকে। ঠিক সময় পর্যাপ্ত চিকিৎসা যাতে সব ফুটবলার পায় এবার সেই বিষয়ে কড়া হতে চলেছে আইএফএ।

এই ধরনের স্থানীয় প্রতিযোগিতার বিরুদ্ধে কড়া মনোভাব দেখানোর পথে হাটার সিদ্ধান্ত নিয়েছে আইএফএ। রাজ্যের সর্বত্র অনথিভুক্ত প্রতিযোগিতা সারা বছর ধরেই আয়োজিত হয়। গোটা রাজ্যে হয়া এইরকম একাধিক প্রতিযোগিতার উপর আলাদা নজর রাখা সম্ভব নয়। একাধিক ফুটবলার, রেফারিদের সংসার চলে এইধরনের প্রতিযোগিতা থেকে। তবে এই প্রতিযোগিতার আয়োজকরা সাহায্য চাইলে আইএফএ প্রাথমিক চিকিৎসার সুবিধা দিতে প্রস্তুত। ফুটবলে খেলোয়াড় এবং রেফারিদের নিরাপত্তা আইএফএর টপ প্রায়োরিটি। মে মাসে একটি মেডিক্যাল সেমিনার করার কথাও এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায়। আইএফএ স্বীকৃতি সদস্য ক্লাবগুলির কোচ এবং ম্যানেজারদের প্রশিক্ষণ দেওয়া হবে এই সেমিনারে। আগামী ৩০ এবং ৩১ মে আইএসএল খেলা বাঙালি ফুটবলার এবং ম্যাচ অফিসিয়ালদের সংবর্ধনা প্রদান করবে আইএফএ।

বন্ধ করুন