বাংলা নিউজ > ময়দান > IFA Shield 2019-20: প্রকাশিত আইএফএ শিল্ডের সূচি, নেই মোহন-ইস্ট, খেলবে মহামেডান
প্রকাশিত আইএফএ শিল্ডের সূচি, নেই মোহন-ইস্ট, খেলবে মহামেডান (ছবি সৌজন্য ফেসবুক @ifa.wb)
প্রকাশিত আইএফএ শিল্ডের সূচি, নেই মোহন-ইস্ট, খেলবে মহামেডান (ছবি সৌজন্য ফেসবুক @ifa.wb)

IFA Shield 2019-20: প্রকাশিত আইএফএ শিল্ডের সূচি, নেই মোহন-ইস্ট, খেলবে মহামেডান

  • আগামী ৬ ডিসেম্বর থেকে মাঠে বল গড়াবে ঐতিহ্যবাহী শিল্ডের।

শুভব্রত মুখার্জি

দিনকয়েক বাদেই শুরু হবে আইএসএল। তার মধ্যেই ভারতীয় তথা বাংলা ফুটবলপ্রেমীদের আনন্দ দ্বিগুণ করল আইএফএ-র এক ঘোষণা। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে কলকাতার ময়দানে করোনাভাইরাস পরবর্তীতে ফিরছে ক্রিকেট। বুধবার ঘোষণা করা হল ১২৩ তম আইএফএ শিল্ডের ক্রীড়াসূচি।

আগামী ৬ ডিসেম্বর থেকে মাঠে বল গড়াবে ঐতিহ্যবাহী শিল্ডের। আর ফাইনাল অনুষ্ঠিত হবে ১৯ ডিসেম্বর। অবশ্য এটিকে মোহনবাগান এবং এসসি ইস্টবেঙ্গলকে ছাড়াই ক্রীড়াসূচি ঘোষণা করল আইএফএ। তাদের যে এই আইএফএ শিল্ডে পাওয়া যাবে না, তা আগেই মোটামুটি নিশ্চিত করে জানিয়ে দিয়েছিলেন দুই ক্লাবের শীর্ষকর্তারা। কারণ দু'দলই আইএসএল নিয়ে ব্যস্ত থাকবে সেই সময়। ফলে অন্যান্যবারের তুলনায় শিল্ডের জৌলুস যে কমবে তা বলাই বাহুল্য। আই লিগের চারটি দল এবার শিল্ডে রয়েছে। আছে মহামেডান স্পোর্টিংও।

শিল্ডে খেলবে ইন্ডিয়ান অ্যারোজ, গোকুলাম কেরালা এফসি, সুদেব এফসি, কালীঘাট এমএস, পিয়ারলেস, সার্দান সমিতি, বিএসএস স্পোর্টিং, জর্জ টেলিগ্রাফ, এরিয়ান, ইউনাইটেড স্পোর্টিং ও খিদিরপুর এসসি খেলবে। ১২ টি দলকে মোট চারটি গ্রুপে ভাগ করে হবে খেলা  প্রতিটি গ্রুপে একটি করে আই লিগ খেলা দল আছে।

১) গ্রুপ এ : মহামেডান স্পোর্টিং, খিদিরপুর এবং কালীঘাট এমএস।

২) গ্রুপ বি : সুদেবা এসসি, পিয়ারলেস এবং এরিয়ান।

৩) গ্রুপ সি : ইন্ডিয়ান অ্যারোজ, সাদার্ন সমিতি এবং জর্জ টেলিগ্রাফ।

৪) গ্রুপ ডি : গোকুলাম এফসি, বিএসএস স্পোর্টিং ক্লাব এবং ইউনাইটেড স্পোর্টস।

টুর্নামেন্টের বিজয়ী দল পাবে তিন লাখ টাকা, রানার্স-আপ পাবে দু’লাখ টাকা। আইএফএ বিশেষ সম্মান জানাবে প্রয়াত পিকে বন্দ্যোপাধ্যায় এবং চুনী গোস্বামীকে। টুর্নামেন্টের সেরা কোচকে প্রদীপ বন্দ্যোপাধ্যায় পুরস্কার এবং সেরা ফুটবলারকে চুনী গোস্বামী পুরস্কারে ভূষিত করা হবে।

বন্ধ করুন