বাংলা নিউজ > ময়দান > IFA shield 2020: শিল্ড গেল কাশ্মীরে, আমফানের ধাক্কা কাটিয়ে ফাইনালে সেরা বাগানের প্রাক্তনী মিঠুন
, আইএফএ শিল্ড জয়ের পর উচ্ছ্বাস রিয়েল কাশ্মীর। (ছবি সৌজন্য, ফেসবুক IFA)
, আইএফএ শিল্ড জয়ের পর উচ্ছ্বাস রিয়েল কাশ্মীর। (ছবি সৌজন্য, ফেসবুক IFA)

IFA shield 2020: শিল্ড গেল কাশ্মীরে, আমফানের ধাক্কা কাটিয়ে ফাইনালে সেরা বাগানের প্রাক্তনী মিঠুন

  • তন্ময় ঘোষের পেনাল্টি বাঁচানোর পাশাপাশি পুরো সময় গোলপোস্টের তলায় দুরন্ত পারফরম্যান্স করেন।

শুভব্রত মুখার্জি

ফেভারিট ছিল রিয়েল কাশ্মীর। আর সেই মতোই মাঠে পারফরম্যান্স করে ১২৩ তম আইএফএ শিল্ডের শিরোপা নিজেদের ঘরে তুলে নিলেন লুকম্যানরা। অনেক লড়াই করেও শেষরক্ষা করতে পারল না কলকাতার দল জর্জ টেলিগ্রাফ। 

করোনাভাইরাস আবহেই শনিবার অনুষ্ঠিত হয়ে গেল ১২৩ তম আইএফএ শিল্ডের ফাইনাল। আইএফএ আয়োজিত শিল্ডে এই বছর অনুপস্থিত ছিল বাংলার দুই প্রধান। সেই আবহেই ফাইনালে জর্জ টেলিগ্রাফকে ২–১ গোলে হারিয়ে দিল কাশ্মীর। ভূ-স্বর্গের দলের হয়ে গোল দু’‌টি করেন লুকম্যান ও কোচ রবার্টসনের ছেলে ম্যাসন রবার্টসন। জর্জের হয়ে একমাত্র গোলটি করেন গৌতম দাস।

প্রসঙ্গত কয়েকদিন আগেই সেমিফাইনালে মহামেডান স্পোর্টিং ৪-০ গোলে হারিয়েছিল কাশ্মীর। কল্যাণীতে সেই ম্যাচে দ্বিতীয়ার্ধে হ্যাটট্রিক করেছিলেন লুকম্যান। যিনি ফাইনালেও গোল করেন। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলছিল কাশ্মীর। ৩৮ মিনিটে গোলের কাশ্মীরকে এগিয়ে দেন সেমিফাইনালের নায়ক লুকম্যান। পেনাল্টি থেকে গোল করেন তিনি। বিরতিতে ১-০ গোলে এগিয়ে ছিল কাশ্মীর।

বিরতি থেকে ফিরেই দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল শোধ করে জর্জ। গোল করেন গৌতম দাস। এরপর আরও আক্রমণাত্মক খেলা‌ শুরু করে ডেভিড রবার্টসনের ছেলেরা। ৬০ মিনিটে রিয়াল কাশ্মীরের হয়ে জয়সূচক গোলটি করেন ডেভিড রবার্টসনের ছেলে ম্যাসন। এরপর আর গোল শোধ করে সমতা ফেরাতে পারেনি জর্জ টেলিগ্রাফ। ফলে ২-১ গোলে জিতে ১২৩ তম শিল্ডের ট্রফি নিজেদের ঘরে তোলে কাশ্মীর।

ম্যাচের সেরা হন কাশ্মীরের বাঙালি গোলকিপার মিঠুন সামন্ত। তন্ময় ঘোষের পেনাল্টি বাঁচানোনর পাশাপাশি পুরো সময় গোলপোস্টের তলায় দুরন্ত পারফরম্যান্স করেন। এবার আমফানে বিধ্বস্ত হয়েছিল প্রাক্তন মোহনবাগানের কিপারের গ্রাম। বাবার পানের বরজও জলের তলায় ছিল। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে নিজেদের জাত চেনালেন তিনি। সেরা কোচ হিসেবে পিকে বন্দ্যোপাধ্যায় মেমোরিয়াল অ্যাওয়ার্ড পান জর্জের কোচ রঞ্জন ভট্টাচার্য। সর্বোচ্চ গোলদাতা হিসেবে কৃশানু দে মেমোরিয়াল অ্যাওয়ার্ড পান লুকম্যান। সেরা খেলোয়াড় হিসেবে চুনী গোস্বামী মেমোরিয়াল অ্যাওয়ার্ড পান ম্যাসন রবার্টসন। ‘‌ফেয়ার প্লে’-র জন্য প্রয়াত চিত্র‌ সাংবাদিক রনি রায় মেমোরিয়াল ট্রফি ও জেতে কাশ্মীর।

সংক্ষিপ্ত স্কোর :

∆ রিয়েল কাশ্মীর :- ২ (লুকম্যান, ম্যাসন)

∆ জর্জ টেলিগ্রাফ :- ১ (গৌতম দাস)

বন্ধ করুন