বাংলা নিউজ > ময়দান > ফ্রেন্ডলির জন্য ৩৫ জনের দল ঘোষণা ভারতের, দলে নেই এটিকে মোহনবাগানের অরিন্দম
প্রস্তুতিতে ভারত। (ফাইল ছবি, সৌজন্য টুইটার @IndianFootball)
প্রস্তুতিতে ভারত। (ফাইল ছবি, সৌজন্য টুইটার @IndianFootball)

ফ্রেন্ডলির জন্য ৩৫ জনের দল ঘোষণা ভারতের, দলে নেই এটিকে মোহনবাগানের অরিন্দম

  • নয়া কয়েকজনও দলে সুযোগ পেয়েছেন।

শুভব্রত মুখার্জি

আগামী বছর রয়েছে কাতার বিশ্বকাপ, রয়েছে এশিয়া কাপও। ফলে করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে যাওয়া ‌কোয়ালিফায়ার ফের শুরু হয়েছে। সেই লক্ষ্যে চলতি বছর ২৫ এবং ২৯ মার্চ ওমান এবং সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে ভারতীয় ফুটবল দল।

ইতিমধ্যেই ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিমাচ ৩৫ জনের প্রাথমিক দল বেছে নিয়েছেন। আর কয়েকদিনের মধ্যেই ৩৫ জনের মধ্যে থেকে ২৮ জনের চূড়ান্ত দল বেছে নেবেন ইগর স্টিমাচ। মার্চের ১৫ তারিখ দুবাইয়ের উদ্দেশে রওনা দেবে ভারতীয় দল। সেখানে পৌঁছে প্রস্তুতি শিবিরে যোগ দেবেন ভারতীয় ফুটবলাররা । ৩৫ জনের দলে এবার সুযোগ পেয়েছেন বেশ কয়েকজন নতুন ফুটবলার। এবারে জাতীয় দলে ডাক পেয়েছেন বেশ কয়েকজন প্রতিভাবান ফুটবলার ইশান পন্ডিতা, লিস্টন কোলাসো এবং বিপিন সিং।

মাসের শেষে দুবাইয়ে দুটি ফ্রেন্ডলি ম্যাচের জন্য ভারতীয় দল ঘোষণা করলেন কোচ ইগর স্টিমাচ। ২০২৩ এশিয়ান কাপের যোগ্যতা-অর্জনকারী পর্বকে মাথায় রেখেই দুটি ফ্রেন্ডলি ম্যাচের আয়োজন করেছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। মার্চের পরে ফের জুনে দুটি কোয়ালিফায়ারের ম্যাচ খেলবেন স্টিম্যাচের ছেলেরা। যদিও ২০২২ সালের কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব থেকে আগেই ছিটকে গিয়েছিল ভারত।

চলতি আইএসএলে হায়দরাবাদ এফসির হয়ে দূরন্ত পারফরম্যান্স করা লিস্টন কোলাসোকে দলে জায়গা করে দিয়েছেন স্টিম্যাচ। মুম্বই সিটি এফসির বিপিন সিংও ডাক পেয়েছেন। ভারতীয় দলে কামব্যাক করেছেন গোলকিপার শুভাশিস রায়চৌধুরী। তবে দল থেকে বাদ পড়তে হয়েছে এটিকে মোহনবাগানের গোলরক্ষক অরিন্দম ভট্টাচার্য।

একনজরে দেখে নেওয়া যাক ৩৫ জনের ভারতীয় দল :-

∆ গোলকিপার-

গুরপ্রীত সিং, শুভাশিস রায়চৌধুরী, ধীরজ সিং, বিশাল এবং অমরিন্দর।

∆ ডিফেন্ডার-

আশুতোষ, ফার্নান্ডেজ, আকাশ মিশ্র, প্রীতম কোটাল, সন্দেশ ঝিঙ্গান, চিঙ্গলেনসানা, সার্থক, আদিল, মন্দার রাও দেশাই, প্রবীর দাস এবং মাশুর।

∆ মিডফিল্ডার-

উদান্ত সিং, বর্জেস, জিকসিন সিং, মাউইয়া, রেনিয়ার, অনিরুদ্ধ থাপা, বিপিন সিং, ইয়াসির মহম্মদ, সুরেশ সিং, হোলিচরণ, ছাংতে, কে আশিক, রাহুল কেপি, লিস্টন কোলাসো, হিতেশ শর্মা এবং ফারুখ চৌধুরী।

∆ ফরোয়ার্ড:

মনবীর সিং, সুনীল ছেত্রী এবং ইশান পন্ডিতা।

বন্ধ করুন