বাংলা নিউজ > ময়দান > প্রথম ভারতীয় দল হিসাবে ইন্টারন্যাশনাল ফর্মুলা স্টুডেন্ট কম্পিটিশন জিতে ইতিহাস সৃষ্টি IIT Bombay-এর

প্রথম ভারতীয় দল হিসাবে ইন্টারন্যাশনাল ফর্মুলা স্টুডেন্ট কম্পিটিশন জিতে ইতিহাস সৃষ্টি IIT Bombay-এর

ইন্টারন্য়াশনাল ফর্মুলা স্টুডেন্ট কম্পিটিশনে জয়ী আইআইটি বম্বে। ছবি- নিজস্ব।

নিজেদের জয়ের পথে ১৮ দেশের মোট ৬৪টি দলকে পরাজিত করে তারা।

টোকিওতে রমরমিয়ে চলছে অলিম্পিক্সের আসর। এরই মধ্যে ইংল্যান্ডে, কিছুটা লোক চক্ষুর আড়ালেই ইতিহাস সৃষ্টি করল ইন্ডিয়ান ইন্সটিটিউসন অফ টেকনোলজি বম্বের (IIT Bombay) পড়ুয়ারা। প্রথম ভারতীয় দল হিসাবে ইন্সটিটিউট অফ মেকানিনাল ইঞ্জিনিয়ারের দ্বারা অনুষ্ঠিত ইন্টারন্য়াশনাল ফর্মুলা স্টুডেন্ট কম্পিটিশনে সব মিলিয়ে প্রথম স্থান দখল করে তারা।

ইংল্যান্ডের সিলভারস্টোন সার্কিটে এই রেসটি অনুষ্ঠিত হলেও দেশে করোনার প্রভাবে ইউনাইটেড কিংডমে যাওয়ার ওপর নানা বিধিনিষেধ থাকায় বাধ্য হয়েই নাগাড়ে দ্বিতীয়বার ভার্চুয়ালি প্রতিযোগিতায় অংশ নেয় মুম্বইয়ের দলটি। সব মিলিয়ে প্রথম স্থান দখল করার পাশপাশি গতবারের ন্যায় এবারও ডিজাইজন ইভেন্টে প্রথম স্থান অধিকার করে আইআইটি বম্বে। 

নিজেদের জয়ের পথে ১৮ দেশের মোট ৬৪টি দলকে পরাজিত করে তারা। প্রতিযোগিতায় NRB Bearings এবং Mahle-র সঙ্গে যৌথ উদ্যোগ্যে E-12 নামক গাড়ি নিয়ে নামে ভারতী দলটি। এই সংস্করণের ১২ তম এবং সবচেয়ে নতুন গাড়ি এটি যার ওজন ২৩০ কেজি। মাত্র ৩.১১ সেকেন্ডেই গাড়িটি শূন্য থেকে ১০০ কিমি প্রতি ঘন্টায় পৌঁছতে সক্ষম, যার সর্বোচ্চ গতিবেগ ১৫০ কিমি প্রতি ঘন্টা।

দলের প্রজেক্ট ম্যানেজার সৌর্য সরনা জানান সেরার হওয়ার থেকেও নিজেদের বানানো ডিজাইন যে কার্যকরী সেটা প্রমাণ করাই এই প্রতিযোগিতার আসল লক্ষ্য। তিনি বলেন, ‘আমরা অনেক কিছু শিখি এবং চিন্তাধারাও তৈরি হয় আমাদের মধ্যে। তবে এটাই সেই জায়গা যেখানে ওই শিক্ষা ও চিন্তাধারা কতটা সঠিক তা আমরা সহজেই বুঝতে পারি। ইংল্যান্ডে সিলভারস্টোনে উপস্থিত থাকতে পারলে খুবই ভাল হতো. তবে দেশের নাম উজ্জ্বল করতে পেরে আমরা সন্তুষ্ট।’

বন্ধ করুন