বাংলা নিউজ > ময়দান > ILT20: হইচই পড়ে গিয়েছে UAE-র নতুন টি-২০ লিগ নিয়ে, কবে শুরু, কারা খেলবে, কতজন বিদেশি, জেনে নিন খুঁটিনাটি

ILT20: হইচই পড়ে গিয়েছে UAE-র নতুন টি-২০ লিগ নিয়ে, কবে শুরু, কারা খেলবে, কতজন বিদেশি, জেনে নিন খুঁটিনাটি

আইপিএলের পরে ক্রিকেটাররা সব থেকে বেশি টাকা পাবেন ইন্টারন্যাশনাল লিগ T20-তে।

তিনটি IPL ফ্র্যাঞ্চাইজি দল নামাচ্ছে সংযুক্ত আরব আমিরশাহির International League T20-তে।

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগের সমান্তরালে সংযুক্ত আরব আমিরশাহিতে অনুষ্ঠিত হতে চলেছে ইন্টারন্যাশনাল লিগ টি-২০। নতুন এই টুর্নামেন্ট নিয়ে ক্রিকেটেবিশ্বে রীতিমতো হইচই পড়ে গিয়েছে। কেননা মোটা অঙ্কের আর্থিক চুক্তির প্রস্তাব দিয়ে প্রথমসারির আন্তর্জাতিক ক্রিকেটারদের মাঠে নামানোর চেষ্টা চলছে আন্তর্জাতিক লিগ টি-২০ বা ILT20-তে। তাছাড়া একসঙ্গে ৯ জন বিদেশি ক্রিকেটারকে মাঠে নামানো যাবে বলেই অন্যন্য দেশের ঘরোয়া লিগের জৌলুস হারানোর আশঙ্কা তৈরি হয়েছে।

উল্লেখ্য, আমিরশাহির এই টি-২০ লিগে ক্রিকেটারদের যা পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে, তা পাকিস্তান সুপার লিগ (PSL), বিগ ব্যাশ লিগ (BBL), দ্য হান্ড্রেডের (The Hundred) মতো টুর্নামেন্টের থেকে বেশি। যদিও টাকার অঙ্কে আইপিএ (IPL)-এর ধারেকাছেও নেই ILT20। নতুন এই টুর্নামেন্ট সম্পর্কে খুঁটিনাটি বিষয়ে চোখ রাখা যাক-

কতগুলি দল অংশ নেবে: উদ্বোধনী ইন্টারন্যাশনাল লিগ টি-২০ বা ILT20-তে ৬টি দল অংশ নেবে।

কোথায় অনুষ্ঠিত হবে টুর্নামেন্ট: আমিরশাহির সব স্টেডিয়ামগুলিতেই অনুষ্ঠিত হবে ILT20-র ম্যাচ।

টুর্নামেন্ট কবে শুরু ও কবে শেষ: ২০২৩ সালের ৬ জানুয়ারি শুরু হবে টুর্নামেন্ট। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।

টুর্নামেন্টের ফর্ম্যাট কেমন হবে: লিগে প্রতিটি দল নিজেদের মধ্যে ২টি করে ম্যাচ খেলবে। পরে অনুষ্ঠিত হবে ৪ ম্যাচের প্লে-অফ। টুর্নামেন্টে মোট ৩৪টি ম্যাচ খলা হবে।

আরও পড়ুন:- IPL ধরাছোঁয়ার বাইরে, তবে সেরা ক্রিকেটারদের প্রচুর টাকার লোভ দেখাচ্ছে UAE-র নতুন T20 লিগ

কাদের দল রয়েছে টুর্নামেন্টে: তিনটি আইপিএল ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স, মুম্বই ইন্ডিয়ান্স ও দিল্লি ক্যাপিটালসের মালিকানাধীন দল রয়েছে ইন্টারন্যাশনাল লিগ টি-২০'তে। এছাড়া ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের গ্লেজারদের ল্যান্সার ক্যাপিটালসের একটি দল রয়েছে। একটি দল রয়েছে আদানি গ্রুপের এবং একটি দলের মালিকানা রয়েছে ক্যাপ্রি গ্লোবালের হাতে।

কতজনের স্কোয়াড গড়া যাবে: প্রতিটি দল সর্বোচ্চ ১৮ জনের স্কোয়াড গড়ে নিতে পারবে।

প্রতি স্কোয়াডে কতজন বিদেশি থাকবে: প্রতিটি স্কোয়াডে সর্বোচ্চ ১২ জন করে বিদেশি ক্রিকেটার নেওয়া যাবে।

স্কোয়াডে কতজন স্থানীয় ক্রিকেটার নিতে হবে: প্রতিটি স্কোয়াডে অন্তত ৩ জন আমিরশাহির ক্রিকেটার থাকতে হবে। আইসিসির অন্যান্য সহযোগী দেশের ২ জন ক্রিকেটার রাখতে হবে এবং একজন ক্রিকেটার নিতে হবে আমিরশাহির অনূর্ধ্ব-২৩ পর্যায় থেকে।

আরও পড়ুন:- India's Domestic Cricket Season: ফিরছে দলীপ ট্রফি-ইরানি কাপ, ঘরোয়া ক্রিকেটের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করল BCCI

প্রথম একাদশ গড়া যাবে কাদের নিয়ে: প্রথম একাদশে সর্বোচ্চ ৯ জন বিদেশি ক্রিকেটার খেলানো যাবে। আমিরশাহির ১ জন ও সহযোগী দেশের ১ জন ক্রিকেটার থাকা বাধ্যতামূলক।

ক্রিকেটারদের পারিশ্রমিক কত: সর্বোচ্চ মূল্যের ক্রিকেটারের বেতন ৩ লক্ষ ৪০ হাজার মার্কিন ডলার। তবে সরাসরি সই করানো ক্রিকেটারকে এর বাইরে ১ লক্ষ ১০ হাজার মার্কিন ডলার লয়ালটি বোনাস হিসেবে দিতে পারে কোনও ফ্র্যাঞ্চাইজি। সুতরাং, টুর্নামেন্টে কোনও ক্রিকেটার সর্বোচ্চ ৪ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার পারিশ্রমিক পেতে পারেন। সব থেকে কম পারিশ্রমিক ১০ হাজার মার্কিন ডলার।

বন্ধ করুন