বাংলা নিউজ > ময়দান > T20 ক্রিকেটে দুরন্ত মাইলস্টোন ছোঁয়ার দিনে হ্যাটট্রিক করলেন তাহির, দেখুন ভিডিও
হ্যাটট্রিকের পর তাহিরের উচ্ছ্বাস। ছবি- টুইটার।
হ্যাটট্রিকের পর তাহিরের উচ্ছ্বাস। ছবি- টুইটার।

T20 ক্রিকেটে দুরন্ত মাইলস্টোন ছোঁয়ার দিনে হ্যাটট্রিক করলেন তাহির, দেখুন ভিডিও

  • ৫ উইকেট নিয়ে দ্য হান্ড্রেডে বার্মিংহ্যামকে জেতালেন ইমরান তাহির।

১. প্রথম ও এপর্যন্ত একমাত্র বোলার হিসেবে দ্য হান্ড্রেডের ইতিহাসে হ্যাটট্রিক করার কৃতিত্ব অর্জন করলেন ইমরান তাহির।
২. ডোয়েন ব্র্যাভোর পরে দ্বিতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট মিলিয়ে টি-২০'র ইতিহাসে ৪০০ উইকেটের মাইলস্টোন টপকে যান প্রোটিয়া স্পিনার।
৩. মার্চেন্ট ডি'ল্যাংয়ের পর দ্বিতীয় বোলার হিসেবে দ্য হান্ড্রেডের এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ তারকা।
৪. সবথেকে বেশি বয়সে (৪২ বছর ১৩৫ দিন) টি-২০ ক্রিকেটে ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন তাহির।

সব মিলিয়ে ওয়েলস ফায়ারের বিরুদ্ধে ছেলেদের দ্য হান্ড্রেডের ম্যাচে একাই ছেয়ে রইলেন ইমরান তাহির। মূলত তাহিরের দুরন্ত বোলিংয়ে ভর করেই বার্মিংহ্যাম ফোনিক্স ৯৩ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে ওয়েলস ফায়ারকে। টুর্নামেন্টে এটাই এখনও পর্যন্ত রানের নিরিখে সবথেকে বড় ব্যবধানে জয়।

প্রথমে ব্যাট করে ওয়েলস নির্ধারিত ১০০ বলে ৫ উইকেটের বিনিময়ে ১৮৪ রান তোলে। মঈন আলি ৫৯, উইল স্মীড অপরাজিত ৬৫ ও লিয়াম লিভিংস্টোন ৩১ রান করেন। জবাবে ব্যাট করতে নেমে ওয়েলস ফায়ার ৭৪ বলে ৯১ রানে অল-আউট হয়ে যায়। ওপেনার ইয়ান ৩২ রান করেন। বাকিরা কেউই বলার মতো রান করতে পারেননি।

তাহির ১৯ বলে ২৫ রানের বিনিময়ে ৫টি উইকেট দখল করেন। দ্বিতীয় ইনিংসের ৭২, ৭৩ ও ৭৪তম বলে তাহির যথাক্রমে কাইস আহমেদ, ম্যাট মিলনেস ও ডেভিড পাইনকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করেন। অবশ্য তার আগেই তিনি তুলে নেন গ্লেন ফিলিপস ও লিউস ডু'প্লয়ের উইকেট দু'টি।

ফিলিপসকে আউট করে তাহির ৪০০ টি-২০ উইকেটের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন। ৩২০টি টি-২০ ম্যাচে তাহিরের সংগ্রহে রয়েছে আপাতত ৪০৪টি উইকেট। ডোয়েন ব্র্যাভো টি-২০ ক্রিকেটে সবথেকে বেশি ৫৩২টি উইকেট নিয়েছেন। স্বাভাবিকভাবেই ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন তাহির।

বন্ধ করুন