বাংলা নিউজ > ময়দান > 'ঈর্ষাকাতর' গ্যাঙ্গ চেয়েছিল ব্যর্থ হই, চামড়া মোটা করে ফেলেছিলাম: রবি শাস্ত্রী
রবি শাস্ত্রী। ফাইল ছবি
রবি শাস্ত্রী। ফাইল ছবি

'ঈর্ষাকাতর' গ্যাঙ্গ চেয়েছিল ব্যর্থ হই, চামড়া মোটা করে ফেলেছিলাম: রবি শাস্ত্রী

  • ২০১৪ সালের মাঝামাঝি অনিল কুম্বলেকে সরিয়ে তার স্থলাভিসিক্ত হয়েছিলেন রবি শাস্ত্রী। উল্লেখ্য শাস্ত্রীর মতন একটা সময় ধারাভাষ্যকার হিসেবেও কাজ করতেন রবার্ট কি। শাস্ত্রীর মতন তারও কোনও প্রথাগত কোচিং ডিগ্রি নেই।

শুভব্রত মুখার্জি: ২০১৪-২০২১ দীর্ঘ সাত বছর ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের প্রধান প্রশিক্ষক হিসেবে দায়িত্ব সামলেছেন রবি শাস্ত্রী। শুধু দায়িত্ব সামলানো নয় বলা ভাল সাফল্যের সঙ্গে পালন করেছেন তার দায়িত্ব। তার আমলেই লাল বলের ক্রিকেটে সারা বিশ্বের বিভিন্ন দেশে অসাধারণ পারফরম্যান্স করেছে ভারতীয় দল। অস্ট্রেলিয়ার মাটিতে দু-দুবার টেস্ট সিরিজ জয়ের নজির গড়েছে তারা। সম্প্রতি সেই রবি শাস্ত্রী ইসিবির সদ্য দায়িত্বপ্রাপ্ত রবার্ট কি'কে উপদেশ দিতে গিয়ে জানিয়েছেন তাকে ডিউক বলের মতন গায়ের চামড়া মোটা করতে হবে। কারণ তার ক্ষেত্রে যেমন 'ঈর্ষাকাতর' গ্যাঙ্গ চেয়েছিল তিনি ব্যর্থ হন রবার্ট কি'র ক্ষেত্রেও তেমনটাই ঘটবে।

ইংল্যান্ডের 'দি গার্ডিয়ান'কে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন শাস্ত্রী। তার অকপট স্বীকারোক্তি 'ঈর্ষাকাতর' গ্যাঙ্গ চেয়েছিল তিনি যাতে কোচ হিসেবে ব্যর্থ হন। উল্লেখ্য ২০১৪ সালের মাঝামাঝি অনিল কুম্বলেকে সরিয়ে তার স্থলাভিসিক্ত হয়েছিলেন রবি শাস্ত্রী। উল্লেখ্য শাস্ত্রীর মতন একটা সময় ধারাভাষ্যকার হিসেবেও কাজ করতেন রবার্ট কি। শাস্ত্রীর মতন তারও কোনও প্রথাগত কোচিং ডিগ্রি নেই।

'দি গার্ডিয়ান'কে দেওয়া সাক্ষাৎকারে রবি শাস্ত্রী জানিয়েছেন, 'আমারও লেভেল ১.... লেভেল ২.....কোনও কোচিং ব্যাজ ছিল না। ভারতের মতন দেশে সবসময় ঈর্ষপরায়ণতা কাজ করে। এই 'ঈর্ষাকাতর' গ্যাঙ্গ সবসময় চাইত যাতে আমি ব্যর্থ হই। আমার চামড়া খুব মোটা। তোমরা যে ডিউক বল ব্যবহার কর তার থেকেও মোটা। রব এটা ধীরে ধীরে গড়ে তুলবে যখন ও এই কাজটা শুরু করবে। কারণ প্রতিদিন তোমাকে জাজ করা হবে। আমি খুশি যে ওর অধিনায়কত্বের অনেক অভিজ্ঞতা রয়েছে। কেন্টে ওর এই অভিজ্ঞতা খুব কাজে লাগবে। কারণ ক্রিকেটারদের সঙ্গে কথোপকথনের গুরুত্ব আলাদা। রব ঘরোয়া ক্রিকেটে অনেক কাজ করেছে। তবে যখন জাতীয় দলের গল্প আসে তখন ব্যাপারটা মোটামুটি এক। কিছু সাফল্য পেতে গেলে তোমাকে আক্রমণাত্মক হতেই হবে।'

বন্ধ করুন