বাংলা নিউজ > ময়দান > টাইগার্সদের বিরুদ্ধে শেষ ম্যাচ জিতে সম্মানরক্ষা শ্রীলঙ্কার
সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা (ছবি: গুগল) 
সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা (ছবি: গুগল) 

টাইগার্সদের বিরুদ্ধে শেষ ম্যাচ জিতে সম্মানরক্ষা শ্রীলঙ্কার

  • বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশের হাত থেকে রক্ষা পেল শ্রীলঙ্কা। সিরিজের শেষ ম্যাচে ৯৭ রানে জিতল শ্রীলঙ্কা। 

শুরুটা ভাল হলেও শেষটা মনের মতো করতে পারলনা বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার তৃতীয় একদিনের ম্যাচে ৯৭ রানে জিতেছে শ্রীলঙ্কা। অতিথি দলের ২৮৬ রান তাড়া করতে নেমে ৪৫ বল বাকি থাকতেই ১৮৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। এদিনের ম্যাচ জিতে আইসিসি ওয়ানডে সুপার লিগে প্রথম পয়েন্ট পেল শ্রীলঙ্কা। এদিনের ম্যাচ হারলেও ২-১ ব্যবধানে সিরিজ জিতল বাংলাদেশ। অন্যদিকে আইসিসি ওয়ানডে সুপার লিগের তালিকায় শীর্ষেই থাকছে বাংলাদেশ।

সিরিজের প্রথম দুই ম্যাচে দাপট দেখিয়ে জিতেছিল বাংলাদেশ। সিরিজের শেষ ম্যাচে প্রাধান্য ধরে রাখতে পারেনি তারা। প্রথম ইনিংসে বোলাররা আগের দুই ম্যাচের ফর্ম ধরে রাখতে পারেননি। শুধু তাসকিন আহমেদই আলো ছড়িয়েছেন। স্পিনারদের কাছ থেকে সাহায্য পাননি তিনি। শ্রীলঙ্কাও ২৮৬ রান তুলে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিল বাংলাদেশের সামনে।

সে চ্যালেঞ্জের জবাব বাংলাদেশ দিতে পারবে-সেটা কখনও মনে হয়নি। টানা ব্যর্থতার দায় নিয়ে একাদশ থেকে ছিটকে পড়েছেন লিটন দাস। পাওয়া সুযোগ কাজে লাগাতে পারেননি মহম্মদ নঈম, ১ রান করেই আউট হন তিনি। দ্বিতীয় ওভারে পাওয়া ধাক্কা একটু পরই দ্বিগুন করে সাজঘরে ফিরে যান শাকিব আল হাসান, তিনি করেন ব্যক্তিগত ৪ রান।

পাওয়ার প্লের শেষ ওভারে তামিমকেও ফিরিয়ে দিয়েছেন দারুণ বল করা দুশ্মন্ত চামিরা। বাংলাদেশের প্রথম তিন উইকেটই নিয়েছেন এই পেসার। এই ধাক্কা আর সামলানো সম্ভব হয়নি। দলকে প্রথম দুই ম্যাচ জেতানো মুশফিক (৫৪ বলে ২৮) ধীরে শুরু করেও ইনিংস লম্বা করতে পারেননি। পাঁচ ও ছয়ে নামা মোসাদ্দেক ও মাহমুদউল্লাহ ফিফটি পেয়েছেন বটে কিন্তু দলকে জেতাতে পারেননি।

৯ ওভারে মাত্র ১৬ রান দিয়ে ৫ উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছেন দুশমান্থা চামিরা। বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কান কোনো বোলারের দ্বিতীয় সেরা বোলিং এটাই। অন্যদিকে সিরিজের সেরা হয়েছেন মুশফিকুর রহিম। এদিন শ্রীলঙ্কার হয়ে ১২২ বলে দুরন্ত ১২০ রানের ইনিংস খেলেন দলের অধিনায়ক কুশল পেরেরা। এদিনের ম্যাচ জিতে হোয়াইটওয়াশের হাত থেকে দলকে বাঁচালেন তিনি।  

বন্ধ করুন