বাংলা নিউজ > ময়দান > টিম ইন্ডিয়ার তরুণ তুর্কিকে ‘বিরল প্রতিভা’ আখ্যা দিলেন প্রাক্তন ব্রিটিশ তারকা
লোকেশ রাহুলের আলিঙ্গনে ঋষভ পন্ত। ছবি- বিসিসিআই।
লোকেশ রাহুলের আলিঙ্গনে ঋষভ পন্ত। ছবি- বিসিসিআই।

টিম ইন্ডিয়ার তরুণ তুর্কিকে ‘বিরল প্রতিভা’ আখ্যা দিলেন প্রাক্তন ব্রিটিশ তারকা

  • ভারতীয় ব্যাটসম্যানকে আগের থেকে অনেক পরিণত মনে হয়েছে ইয়ান বেলের।

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট, ওয়ান ডে ও টি-২০, তিন ফর্ম্যাটের সিরিজেই ব্যাট হাতে দুরন্ত পারফর্ম্যান্স উপহার দেন ঋষভ পন্ত। অবশ্য শুধু ইংল্যান্ডের বিরুদ্ধেই নয়, বরং তাঁর আগে অস্ট্রেলিয়া সফরের টেস্ট সিরিজ থেকেই অবিশ্বাস্য ব্যাটিং করছেন টিম ইন্ডিয়ার তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান।

পন্তের আগ্রাসী ব্যাটিং ও বড় শট নেওয়ার দক্ষতা শুরু থেকেই প্রশংসিত হচ্ছে। তবে শুরুর দিকে পন্তের ব্যাটিংকে ঝুঁকিপূর্ণ বলে মনে করা হতো। অকারণে উইকেট ছুঁড়ে দিয়ে আসার প্রবণতার জন্যই ধারাবাহিকতা দেখাতে পারতেন না পন্ত। তবে অস্ট্রেলিয়া সফর থেকে পরপর চারটি সিরিজে যে রকম দায়বদ্ধতা দেখিয়েছেন পন্ত, তাতে তাঁকে অনেক পরিণত মনে হয়েছে বিশেষজ্ঞদের।

ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান ইয়ান বেলও আপ্লুত পন্তের ব্যাটিংয়ে। তিনি তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যানকে বিরল প্রতিভা আখ্যা দিতে কুণ্ঠা বোধ করলেন না।

ESPNCricinfo-কে বেল বলেন, ‘তিন ফর্ম্যাটেই ওর (পন্তের) অসাধারণ সিরিজ গেল। গেন না কি? ওর মধ্যে যথার্থ ঠাণ্ডা মাথার ব্যাটসম্যানকে লক্ষ্য করলাম। শুধুমাত্র ঝুঁকিপূর্ণ ব্যাটিং, অকারণ বড় শট নেওয়া বা এমন কিছু নয়। বরং ও ক্রমাগত প্রান্ত বদল করছিল। এটা বুঝতে পারছি যে, বোলারদের মাথায় এই ভাবনাই কাজ করছিল যে, যদি খারাপ বল পায়, তবে পন্ত শাস্তি দেবে। এই সিরিজে ওকে অত্যন্ত পরিণত মনে হয়েছে। টেস্ট ম্যাচের সেঞ্চুরি ওকে আবার আত্মবিশ্বাস জুগিয়েছে।’

বেল আরও বলেন, ‘ওকে ছাড়া কোনও ভারতীয় দল এই মুহূর্তে আমার ভাবনার বাইরে। ওর মধ্যে বিরল প্রতিভা রয়েছে। ওর সফল কেরিয়ার গড়ে তোলার এই মাত্র শুরু। একজন যথার্থ ম্যাচ উইনারকে ব্যাট করতে দেখে অসাধারণ লাগে।’

উল্লেখ্য, চার ম্যাচের টেস্ট সিরিজে ১টি শতরান ও ২টি অর্ধশতরান-সহ ২৭০ রান করেন পন্ত। সিরিজে তিনি তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন। ৫ ম্যাচের টি-২০ সিরিজের চারটি ম্যাচে ব্যাট হাতে মাঠে নেমে পন্তের ব্যক্তিগত সংগ্রহ যথাক্রমে ২১, ২৬, ২৫ ও ৩০। দু'টি ওয়ান ডে ম্যাচ খেলে তিনি সংগ্রহ করেছেন যথাক্রমে ৭৭ ও ৭৮ রান।

বন্ধ করুন