বাংলা নিউজ > ময়দান > IND predicted XI vs AUS 1st T20: পন্ত না কার্তিক? বুমরাহ-ভুবির সঙ্গে তৃতীয় পেসার কে? কী হবে ভারতের একাদশ?
রোহিত শর্মা।

IND predicted XI vs AUS 1st T20: পন্ত না কার্তিক? বুমরাহ-ভুবির সঙ্গে তৃতীয় পেসার কে? কী হবে ভারতের একাদশ?

  • ঋষভ পন্ত না দীনেশ কার্তিক- কাকে একাদশে রাখা উচিত, তা নিয়ে জল্পনা চলছে। আসলে এশিয়া কাপের আগে দুই তারকা ক্রিকেটার কেএল রাহুল বা বিরাট কোহলি কেউই দলে ছিলেন না। এই অবস্থায় রোহিত দুই খেলোয়াড়কেই একটানা প্রথম একাদশে সুযোগ দিচ্ছিলেন। কিন্তু এখন পরিস্থিতি কিছুটা আলাদা।

ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হতে চলেছে আজ অর্থাৎ ২০ সেপ্টেম্বর থেকে। সিরিজের প্রথম ম্যাচটি হবে মোহালির পঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন আইএস বিন্দ্রা স্টেডিয়ামে। আসন্ন ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির ক্ষেত্রে এই সিরিজটি ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

বিশ্বকাপের আগে, ভারতকে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মোট ৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে হবে এবং এই ম্যাচগুলির মধ্যে দিয়েই রোহিত শর্মা এবং টিম ম্যানেজমেন্টের পক্ষে বিশ্বকাপের জন্য সেরা একাদশ বেছে নিতে সুবিধে হবে। এ দিকে অজিদের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে একাদশ বেছে নিতে রোহিত শর্মাকে কিন্তু বেশ চাপে পড়তে হবে। দল বাছতে রোহিতকে তিনটি বড় সিদ্ধান্ত ভেবেচিন্তে নিতে হবে।

আরও পড়ুন: কোহলি ভারতের ষষ্ঠ বা সপ্তম বোলারের অভাব মেটাবেন? নেট অনুশীলনে ধরা পড়ল তেমনই ছবি

সেগুলি কী জানেন? দেখে নিন এক নজরে-

দীনেশ কার্তিক না ঋষভ পন্ত

ঋষভ পন্ত না দীনেশ কার্তিক- কাকে একাদশে রাখা উচিত, তা নিয়ে জল্পনা চলছে। আসলে এশিয়া কাপের আগে দুই তারকা ক্রিকেটার কেএল রাহুল বা বিরাট কোহলি কেউই দলে ছিলেন না। এই অবস্থায় রোহিত দুই খেলোয়াড়কেই একটানা প্রথম একাদশে সুযোগ দিচ্ছিলেন। কিন্তু এখন পরিস্থিতি কিছুটা আলাদা। রাহুল-কোহলিরা দলে রয়েছেন। তাই এই দুই খেলোয়াড়ের মধ্যে একজনকে বেছে নিতে বাধ্য হচ্ছেন রোহিত। রোহিত যদি এখনও কার্তিক এবং পান্ত দু'জনকেই প্রথম একাদশে রাখতে চান, তবে বোলিংয়ের শক্তি দুর্বল হয়ে পড়বে। হার্দিক পাণ্ডিয়া ছাড়া তিনি মাত্র চার বোলার খেলাতে পারবেন।

রবীন্দ্র জাদেজার বদলি

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে রবীন্দ্র জাদেজার চোট ভারতের জন্য বড় ধাক্কা। এশিয়া কাপের সময়েই জাদেজা চোট পেয়ে ছিটকে যাওয়ার সঙ্গে সঙ্গে দলের কম্বিনেশনে বড় ধাক্কা খায়। এমন পরিস্থিতিতে এখন বিশ্বকাপের আগে এই ৬ ম্যাচে রোহিত শর্মাকে ঠিক করতে হবে কী ভাবে দলে জাদেজার অভাব পূরণ করবেন। সেটা মাথায় রেখেই অজিদের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে দল সাজাতে হবে রোহিতকে?

আরও পড়ুন: স্লো স্ট্রাইকরেট নিয়ে ধেয়ে এল প্রশ্ন, কেএল রাহুলের স্ট্রেট ব্যাটে উত্তর

বুমরাহ-ভুবির সঙ্গে তৃতীয় ফাস্ট বোলার কে?

ভুবনেশ্বর কুমার ছাড়াও এশিয়া কাপে আর্শদীপ সিং এবং আবেশ খানকে নিয়ে ভারত প্রথম একাদশে রেখেছিল। কিন্তু এখন দলে ফিরেছেন জাসপ্রীত বুমরাহ এবং হার্ষাল প্যাটেলের মতো বোলাররা। এই অবস্থায় রোহিত শর্মাকে ঠিক করতে হবে কোন তিন জন ফাস্ট বোলারকে নিয়ে তিনি মাঠে নামবেন। জসপ্রীত বুমরাহ এবং ভুবনেশ্বর কুমারকে প্লেয়িং ইলেভেনে রাখা হবে বলে মনে করা হচ্ছে। তাই প্রশ্ন হল, হার্ষাল প্যাটেল, দীপক চাহার এবং উমেশ যাদবের মধ্যে কে একাদশে জায়গা করে নেবেন। মহম্মদ শামি থাকলে সম্ভবত তাঁকে খেলানো হত। তবে তিনি করোনায় আক্রান্ত হয়ে ছিটকে গিয়েছেন। তাঁর জায়গায় উমেশ যাদবকে বেছে নেওয়া হয়েছে। দলের চতুর্থ পেসারের ভূমিকায় থাকবেন হার্দিক পাণ্ডিয়া।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টির জন্য ভারতের সম্ভাব্য একাদশ:

রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত, হার্দিক পাণ্ডিয়া, অক্ষর প্যাটেল, ভুবনেশ্বর কুমার, হার্ষাল প্যাটেল, জাসপ্রীত বুমরাহ, যুজবেন্দ্র চাহাল।

বন্ধ করুন