বাংলা নিউজ > ময়দান > IND vs AFG: দলে নেই রোহিত-হার্দিক-যুজি, নেতা রাহুল,অ্যাসিড টেস্ট চাহার-অক্ষরের
আফগান অধিনায়ক মহম্মদ নবির সঙ্গে কেএল রাহুল। (AP)

IND vs AFG: দলে নেই রোহিত-হার্দিক-যুজি, নেতা রাহুল,অ্যাসিড টেস্ট চাহার-অক্ষরের

  • অক্ষর এবং চাহারের জন্য এই ম্যাচটি কার্যত অ্যাসিড টেস্ট। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেদের প্রমাণ করার এটি বড় প্ল্যাটফর্ম। দীনেশ কার্তিকও চাইবে এই ম্যাচে নিজের জায়গা আরও মজবুত করতে।

২০২২ এশিয়া কাপে আফগানিস্তান তাদের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবারের (৮ সেপ্টেম্বর) এই ম্যাচ নেহাৎ-ই নিয়মরক্ষার। এই ম্যাচে খেলছেন না অধিনায়ক রোহিত শর্মা। তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে। তাঁর জায়গায় দলকে নেতৃত্ব দেবেন কেএল রাহুল। আফগানিস্তানের বিপক্ষে ভারত তিনটি পরিবর্তন করেছে। রোহিত ছাড়াও বিশ্রাম দেওয়া হয়েছে যুজবেন্দ্র চাহাল এবং হার্দিক পাণ্ডিয়াকে। তাদের জায়গায় একাদশে সুযোগ দেওয়া হয়েছে দীপক চাহার, দীনেশ কার্তিক এবং অক্ষর প্যাটেলকে।

নিঃসন্দেহে অক্ষর এবং চাহারের জন্য এই ম্যাচটি কার্যত অ্যাসিড টেস্ট। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেদের প্রমাণ করার এটি বড় প্ল্যাটফর্ম। দীনেশ কার্তিকও চাইবে এই ম্যাচে নিজের জায়গা আরও মজবুত করতে। তবে অনেকেই মনে করছে, বিশ্বকাপের দলে কার্তিকের জায়গা পাকা। কিন্তু প্রাথমিক দলে জায়গা পেলেও,কার্তিক চাইবে একাদশের জন্য নিজেকে প্রস্তুত রাখতে।

আরও পড়ুন: রোহিতদের ম্যাচ শুরুর আগেই স্টেডিয়ামের বাইরে দাউদাউ আগুন-ছড়াল আতঙ্ক

প্রসঙ্গত, এ বার এশিয়া কাপে আফগানিস্তান জমকালো ভাবে অভিযান শুরু করেছিল। গ্রুপ পর্বে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে এবং বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়ে সুপার ফোরে উঠেছিল দলটি। কিন্তু টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ড অর্থাৎ সুপার ফোরে দলটি দু'টি ম্যাচ- শ্রীলঙ্কা এবং পাকিস্তানের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছে।

আরও পড়ুন: আফগানদের হারিয়ে আনন্দের এমনই বহিঃপ্রকাশ, পেশোয়ারে গুলিতে নিহত ২, আহত ৩

ভারতের ক্ষেত্রেও তাই। টুর্নামেন্টের শুরুতে ভারতীয় দল পাকিস্তানকে ৫ উইকেটে এবং হংকংকে ৪০ রানে পরাজিত করেছিল। কিন্তু সুপার ফোরে পৌঁছনোর পর পরপর দুই ম্যাচে হারের মুখে পড়তে হয় রোহিত শর্মার টিমকে। ভারত সুপার ফোরে পাকিস্তানের কাছে ৫ উইকেটে এবং শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হেরেছে।

এ দিকে আফগানিস্তানের বোলাররা প্রায় ১৯ ঘন্টার মধ্যে দ্বিতীয় বার বল করতে নেমেছেন। পাকিস্তানের বিপক্ষে রোমাঞ্চকর ম্যাচে আফগানিস্তানের ব্যাটসম্যানরা বেশি রান করতে পারেনি, যার কারণে বোলারদের কঠিন লড়াই করতে হয়েছে। ঘন ঘন ম্যাচের কারণে আফগান বোলাররা পুরোপুরি ফিট হবেন না, যার সুযোগ নিতে চাইবেন ভারতীয় ব্যাটসম্যানরা।

বন্ধ করুন