বাংলা নিউজ > ময়দান > IND vs AUS, 4th Test: ভরতের পরিবর্তে ইশান? সিরাজ বাদ? কী হবে টিম ইন্ডিয়ার একাদশ?

IND vs AUS, 4th Test: ভরতের পরিবর্তে ইশান? সিরাজ বাদ? কী হবে টিম ইন্ডিয়ার একাদশ?

ইশান কিষাণের টেস্টে অভিষেক হবে?

আমেদাবাদ টেস্টে একাদশে ঢুকতে পারেন রিজার্ভ কিপার ইশান কিষাণ। তাঁকে দু'টি পৃথক নেট সেশনের পাশাপাশি কোচ দ্রাবিড়ের সঙ্গে দীর্ঘ আলোচনা করতে দেখা গিয়েছে। এই সব মিলিয়ে মনে করা হচ্ছে, কেএস ভরতের পরিবর্তে হয়তো সুযোগ পেতে পারেন ইশান।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইন্দোর টেস্ট হারের পর টিম ইন্ডিয়াকে নিয়ে তীব্র সমালোচনা হচ্ছে। আড়াই দিনেরও কম সময়ে অজিদের কাছে ৯ উইকেটে হেরেছে ভারত। ভারতীয় ব্যাটিং অর্ডার একেবারে গুড়িয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ১০৭ রানে অলআউট হয়ে গিয়েছিল তারা। আর দ্বিতীয় ইনিংসে ১৬৩ রানে।

টানা ব্যর্থতার জেকে তৃতীয় টেস্টের একাদশ থেকে ওপেনার কেএল রাহুলরে বাদ দেওয়া হয়েছিল। পরিবর্তে ওপেন করেছিলেন শুভমন গিল। যিনি ইন্দোর টেস্টের দুই ইনিংসেই হতাশ করেছিলেন। তবে শুধু শুভমন একা নন, বর্ডার-গাভাস্কার ট্রফিতে চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কেএস ভরত প্রত্যেকেই মিলিত ভাবে ব্যর্থ হয়েছেন।

রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল এবং রবিচন্দ্রন অশ্বিন নাগপুর এবং দিল্লিতে প্রথম দু'টি টেস্টে ভারতের সমস্যাগুলিকে নিজেরা পারফরম্যান্স করে ধামাচাপা দিয়ে রেখেছিল। যার ফলে ভারত প্রথম দু'টি টেস্টে জিতেওছিল। কিন্তু তাঁরা ইন্দোরে ব্যাট হাতে সে ভাবে কিছু করতে পারেননি বলে, হারতে হয়েছে ভারতকে।

আরও পড়ুন: বাইরের লোক কী বলল যায় আসে না- শাস্ত্রীর ‘আত্মতুষ্টি’ মন্তব্যের কড়া জবাব রোহিতের

আমেদাবাদে বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা সিরিজ-নির্ধারক চতুর্থ টেস্টের আগে, তাই ভারতীয় ব্যাটিংয়ের উপর পুরো ফোকাস থাকছে। এবং অবশ্যই পিচও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাই পিচের দিকেও সকলের নজর থাকবে।

এই সিরিজে তিন টেস্ট খেলা হয়ে গেলেও, এখনও পর্যন্ত মাত্র একটি সেঞ্চুরি এবং সাতটি হাফ সেঞ্চুরি হয়েছে। কারণ দুই দলের ব্যাটাররাই সে ভাবে খেলতে পারেননি। এই বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম তিনটি টেস্টেই ব্যাটিং করাটাই সবচেয়ে কঠিন হয়ে উঠেছিল। তবে ভারত যে ভাবে ইন্দোরে ব্যাট করেছেন, সেটা মোটেও ভালো দৃষ্টান্ত নয়।

আমেদাবাদ টেস্টে ভারতীয় দলে কিছু পরিবর্তন হওয়ার সম্ভাবনা প্রবল। আমেদাবাদ টেস্টে একাদশে ঢুকতে পারেন রিজার্ভ কিপার ইশান কিষাণ। তাঁকে দু'টি পৃথক নেট সেশনের পাশাপাশি কোচ দ্রাবিড়ের সঙ্গে দীর্ঘ আলোচনা করতে দেখা গিয়েছে। এই সব মিলিয়ে মনে করা হচ্ছে, কেএস ভরতের পরিবর্তে হয়তো সুযোগ পেতে পারেন ইশান। কারণ কেএস ভরত উইকেটের পিছনে ভালো করলেও, ব্যাট হাতে সে ভাবে নজর কাড়তে পারেননি। সে ক্ষেত্রে আমেদাবাদে ইশানের টেস্টে অভিষেক হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: আমেদাবাদে ২টি পিচ তৈরি রাখছে BCCI? ছবি ভাইরাল হতেই উত্তেজনা চরমে

স্পিন মোকাবেলা করার জন্য বাঁ-হাতি এই ব্যাটসম্যান গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন। অস্ট্রেলিয়ার তিন তারকা স্পিনার নাথান লিয়ন, টড মার্ফি এবং ম্যাথিউ কুনম্যানদের বিরুদ্ধে তিনি জানেন কী ভাবে আন্তর্জাতিক ক্রিকেটে স্কোর করতে হয়। ওয়ানডে-তে তাঁর ডাবল সেঞ্চুরি আছে এবং তিনি অজিদের বিরুদ্ধে ম্যাচে প্রভাব ফেলতে পারেন। এর বাইরে ব্যাটিং অর্ডারে সম্ভবত পরিবর্তনের আর কোনও সম্ভাবনা নেই।

যত দূর ভারতের বোলিং সম্পর্কিত বিষয় সেখানে মহম্মদ শামির দলে ফেরার সম্ভাবনা প্রবল। সঙ্গে ইন্দোর টেস্টে পারফরম্যান্সের ভিত্তিতে উমেশ যাদবকে হয়তো একাদশে রাখা হবে। মহম্মদ সিরাজ সে ক্ষেত্রে বাদ পড়তে পারেন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্টের জন্য ভারতের সম্ভাব্য একাদশ:

ওপেনার: রোহিত শর্মা, শুভমন গিল

টপ এবং মিডল অর্ডার: চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার

উইকেটকিপার: ইশান কিষাণ

অলরাউন্ডার: রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন

পেসার: মহম্মদ শামি, উমেশ যাদব

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

প্রাথমিকে নিয়োগ মামলায় নয়া নির্দেশ HC-র, 'ভুল প্রশ্ন' খতিয়ে দেখতে গঠন হবে কমিটি Black Hole Images: আশ্চর্যজনক! ৮ ব্ল‍্যাক হোল, কোয়াসারের ছবি দেখাল NASA বিগ বস ১৩ রি-ইউনিয়ন, আরতির সঙ্গীতে হাজির রশমি থেকে দেবলীনারা IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি Summer Health: গ্রীষ্মকালে পেট গরমের আশঙ্কা! খেয়ে দেখুন এই ৪ খাবার, সুস্থ থাকবেন মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ এপ্রিলের রাশিফল সম্পদ পুনর্বণ্টন নিয়ে পিত্রোদার বিস্ফোরক দাবিতে অস্বস্তিতে কংগ্রেস, চটলেন খাড়গে কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ এপ্রিলের রাশিফল

Latest IPL News

IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি চলতি আইপিএলে অভিষেক পোড়েলের খেলাই হত না এবার! দাবি DC-র তারকা অজি ওপেনারের IPL-র ইতিহাসে রান তাড়া করে জয়ের ক্ষেত্রে সর্বোচ্চ রান করার নজির গড়লেন স্টইনিস জাতীয় দল নয়, IPL-এ খেলাকেই বেশি উপভোগ করেন মুস্তাফিজুর রহমান! দাবি সতীর্থদের রাহুল যখন ফ্লাইং ম্যান, CSK-র বিরুদ্ধে সুপার ক্যাচ নিয়ে অবাক করলেন LSG ক্যাপ্টেন LSG-র হাল না ছাড়ার মানসিকতার মধ্যে IPL 2024-এ প্রথমার্ধের সাফল্যের রহস্য লুকিয়ে দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.