বাংলা নিউজ > ময়দান > IND vs AUS: ওরা মানসিক ভাবে বিপক্ষকে চাপে রাখার চেষ্টা করে- স্মিথকে পাল্টা দিলেন অশ্বিন

IND vs AUS: ওরা মানসিক ভাবে বিপক্ষকে চাপে রাখার চেষ্টা করে- স্মিথকে পাল্টা দিলেন অশ্বিন

রবিচন্দ্রন অশ্বিন।

অজিরা ভারতে পা রাখার আগেই স্টিভ স্মিথ বলেছিলেন, এ বার আর কোনও প্রস্তুতি ম্যাচ খেলবেন না তাঁরা। কারণ, প্রস্তুতি ম্যাচ ও আসল টেস্টের পিচে আকাশপাতাল তফাত থাকে। তাই প্রস্তুতি ম্যাচ খেলাটা একেবারেই অপ্রাসঙ্গিক। অশ্বিন পাল্টা দাবি করেছেন, স্মিথের এই মন্তব্য প্রতিপক্ষকে চাপে রাখার কৌশল ছাড়া আর কিছুই নয়।

আর কয়েক দিন পরেই শুরু হয়ে যাবে বহু প্রতীক্ষিত বর্ডার -গাভাসকর ট্রফি। মুুখোমুখি হবে ভারত-অস্ট্রেলিয়া দুই হেভিওয়েট প্রতিপক্ষ। ৯ ফেব্রুয়ারি থেকে নাগপুরে প্রথম টেস্ট শুরু হবে। তার আগে দুই দলই একে অপরকে চাপে রাখার খেলা শুরু করে দিয়েছ।

অস্ট্রেলিয়ার ভারতে পা রাখার আগেই তাদের দলের তারকা ব্যাটার স্টিভ স্মিথ বলেছিলেন, এ বার আর কোনও প্রস্তুতি ম্যাচ খেলবেন না তাঁরা। কারণ, প্রস্তুতি ম্যাচ ও আসল টেস্টের পিচে আকাশপাতাল তফাত থাকে। তাই প্রস্তুতি ম্যাচ খেলাটা একেবারেই অপ্রাসঙ্গিক। তবে অশ্বিন স্মিথের এই বক্তব্যের সঙ্গে সহমত নন। তিনি বরং দাবি করেছেন, স্মিথের এই মন্তব্য প্রতিপক্ষকে চাপে রাখার কৌশল ছাড়া আর কিছুই নয়।

আরও পড়ুন: সব পরিস্থিতিতেই অজি ফাস্ট বোলাররা ভয়ঙ্কর- ভারতীয় স্পিনকে পাল্টা হুমকি কামিন্সের

অস্ট্রেলিয়ার একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে স্মিথ বলেছিলেন, ‘ইংল্যান্ডে গিয়ে দুটো প্র্যাকটিস ম্যাচ খেলব। কিন্তু ভারতে নয়। আমি নিশ্চিত, শেষবারের মতো এ বারও ওরা প্র্যাকটিসের জন্য সবুজ পিচ দেবে। যেটা অপ্রাসঙ্গিক। এর থেকে নিজেদের নেটে ভালো অনুশীলন হবে। স্পিনাররা যত খুশি বল করতে পারবেন।’

তিনি আরও বলেছিলেন, ‘২০১৭ সালের সিরিজের আগে ব্র্যাবোর্নে প্রস্তুতি ম্যাচ খেলেছিলাম। সেখানে সবুজ উইকেট দেওয়া হয়েছিল। কিন্তু প্রথম টেস্টের সময় দেখেছিলাম পিচ সম্পূর্ণ অন্য রকম। তাই এ বার আর কোনও প্রস্তুতি ম্যাচ খেলব না।’

আরও পড়ুন: কোন মার্জিনে অজিদের হারালে WTC ফাইনালের টিকিট ও এক নম্বর দলের খেতাব পাবে ভারত?

স্মিথের এই বক্তব্যের পাল্টা জবাব দিয়েছেন ভারতের তারকা স্পিনার। ইউটিউব ভিডিয়োতে অশ্বিন অজি ব্যাটারকে এক হাত নিয়ে বলেছেন, ‘অস্ট্রেলিয়া এ বার কোনও প্রস্তুতি ম্যাচ খেলছে না। সে তো আমরাও অনেক সময় বিদেশ সফরে গেলে প্রস্তুতি ম্যাচ খেলি না। কারণ, আন্তর্জাতিক ম্যাচের এত ধকল থাকে যে একই রকম মানসিকতা নিয়ে প্রস্তুতি ম্যাচ খেলা যায় না। আলাদা করে তার কোনও কারণ থাকা উচিত নয়।’

প্রস্তুতি ম্যাচ ও আসল ম্যাচের মধ্যে পিচের বদল নিয়েও মুখ খুলেছেন অশ্বিন। তিনি বলেছেন, ‘হতে পারে প্রস্তুতি ম্যাচের সময় সবুজ উইকেট দেওয়া হয়েছিল। কিন্তু আমরা আগে থেকে কোনও পরিকল্পনা করে ওদের সবুজ পিচ দিইনি। এটা অস্ট্রেলিয়ার স্বভাব। ওরা মানসিক ভাবে প্রতিপক্ষকে চাপে রাখার চেষ্টা করে। এটা ওদের খেলার পদ্ধতি, চালাকি। আমরা এ সব কথা কানে নিই না।’ মোদ্দা কথা, ভারত-অস্ট্রেলিয়া চার ম্যাচের টেস্ট সিরিজ শুরুর আগেই উত্তাপ বাড়তে শুরু করেছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

শোভন-সোহিনীর প্রেমের সাক্ষী! ইমন কি ছিলেন প্রাক্তনের বিয়েতে, জানা গেল অবশেষে কলেজ পড়ুয়াদের পেরেন্ট-টিচার মিটিং, অ্যাটেন্ডেন্স ট্র্যাকিং অ্যাপ বিজেপি রাজ্যে ‘‌আমি বিরোধী দলনেতা, সংগঠনের দায়িত্ব আমার নয়’‌, পরাজয়ের দায় নিলেন না শুভেন্দু মাদারশিপ নোঙর করল ভারতের বৃহত্তম পরিবহন বন্দরে, জানুন কেরলের এই পোর্ট নিয়ে বিষদে বয়স ভাঁড়িয়েছিলেন, নিজেই স্বীকার করলেন কোহলিকে বিষেদগার করা অমিত মিশ্র! আলোচনার রাস্তা খোলা, আরও কঠোর হচ্ছে বাংলাদেশ সরকার, কোটা বিরোধিতায় পথে ছাত্ররা চলন্ত ট্রেন থেকে খুলে গেল ইঞ্জিন!ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস এড়াল বিপত্তি বিয়েতে অনন্ত জড়িয়ে ধরে ছবি, আম্বানিদের সঙ্গে তৈমুরের ন্যানির কী সম্পর্ক জানেন? ‘আত্মা শান্তি পাবে’, ট্রেন দুর্ঘটনায় মৃত চালক অনিল ক্লিনচিট পেতেই বললেন স্ত্রী জামনগর অনন্ত-রাধিকা ঢুকতেই পুষ্প বৃষ্টি,বরকে কেন কনুই দিয়ে ধাক্কা দিলেন নতুন বউ!

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.