বাংলা নিউজ > ময়দান > IND vs AUS: গুহায় ঢুকে সিংহ শিকার, টানা চার ম্যাচ জিতে ভারতের মাথা নত করল অস্ট্রেলিয়া
ম্যাচের শেষে দু'দলের ক্রিকেটারদের সৌজন্য বিনিয়ম। ছবি- এএফপি (AFP)

IND vs AUS: গুহায় ঢুকে সিংহ শিকার, টানা চার ম্যাচ জিতে ভারতের মাথা নত করল অস্ট্রেলিয়া

  • ভারতের মাটিতে এমন আধিপত্য দেখাতে পারেনি আর কোনও দল। সেদিক থেকে দুরন্ত নজির অস্ট্রেলিয়ার।

ভারত নিজেদের প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলে ২০০৬ সালে। সেই থেকে দীর্ঘ ১৬ বছরের ইতিহাসে আগে কখনও যা ঘটেনি, তেমনই এক হতাশাজনক অধ্যায়ের সাক্ষী থাকতে হল টিম ইন্ডিয়াকে। ঘরের মাঠে ভারত বরাবর শক্ত প্রতিপক্ষ। ভারতে এসে ভারতকে হারানো যে সহজ নয়, সেটা জানে সব দেশই। তাই ভারতের দূর্গে ভারতকে একই ফর্ম্যাটে টানা চারটি ম্যাচে হারানোর কথা ভাবা নিতান্ত সহজ নয়।

তবে শুধু ভাবাই নয়, বরং তেমনটাই করে দেখাল অস্ট্রেলিয়া। ভারতের মাঠে টিম ইন্ডিয়াকে টানা চারটি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে পরাজিত করে অস্ট্রেলিয়া। ছেলেদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এমনটা আর কোনও দল করে দেখাতে পারেনি।

মোহালিতে চলতি সিরিজের প্রথম ম্যাচে রোহিত শর্মাদের হারানোর আগে ২০১৯ সালের ভারত সফরে টানা ২টি ম্যাচে জয় তুলে নিয়েছিল অস্ট্রেলিয়া। তারও আগে ২০১৭ সালে সিরিজের শেষ ম্যাচ জিতেছিল অস্ট্রেলিয়া।

আরও পড়ুন:- IND vs AUS: গ্রিন-ওয়েডের জোড়া ফলায় বিদ্ধ রোহিতরা, ক্যাচ ছেড়ে ম্যাচ হারল ভারত

২০১৭ সালের ১০ অক্টোবর গুয়াহাটিতে সিরিজের দ্বিতীয় তথা শেষ টি-২০ ম্যাচে ভারতকে ৮ উইকেটে পরাজিত করে অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করে ভারত ১১৮ রানে অল-আউট হয়ে যায়। পালটা ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ২ উইকেটে ১২২ রান তুলে ম্যাচ জিতে যায়।

২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি বিশাখাপত্তনমে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে ভারতকে ৩ উইকেটে হারিয়ে দেয় অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করে ভারত ৭ উইকেটে ১২৬ রান তোলে। পালটা ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ম্যাচের একেবারে শেষ বলে জয় তুলে নেয়। ৭ উইকেটের বিনিময়ে ১২৭ রান তোলে অস্ট্রেলিয়া।

আরও পড়ুন:- SA20 League: নিলাম থেকে শক্তিশালী দল গড়ল সুপার কিংস, চোখ রাখুন রয়্যালস ও সুপার জায়ান্টসের চূড়ান্ত স্কোয়াডেও

২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে সিরিজের দ্বিতীয় তথা শেষ টি-২০ ম্যাচে ভারতকে ৭ উইকেটে হারায় অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করে ভারত ৪ উইকেটে ১৯০ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ৩ উইকেটে ১৯৪ রান তুলে ম্যাচ জিতে যায়।

এবার মোহালিতে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে ৪ উইকেটে জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করে ভারত ৬ উইকেটে ২০৮ রান তোলে। পালটা ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ৬ উইকেটে ২১১ রান তুলে ম্যাচ জিতে যায়।

বন্ধ করুন