বাংলা নিউজ > ময়দান > IND vs AUS: ভারতের বিরুদ্ধে সর্বোচ্চ রান হজম, দমে না গিয়ে নজির গড়ে জয় অজিদের
প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে ৪ উইকেটে হারাল অস্ট্রেলিয়া।

IND vs AUS: ভারতের বিরুদ্ধে সর্বোচ্চ রান হজম, দমে না গিয়ে নজির গড়ে জয় অজিদের

  • মঙ্গলবার ভারতের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়া সবচেয়ে বেশি রান দিয়ে লজ্জার মুখে পড়ে। প্রথমে ব্যাট করে ভারত ৬ উইকেট হারিয়ে ২০৮ রান তোলে। যা অজিদের বিরুদ্ধে কোনও দলের করা সর্বোচ্চ রান। এর আগে অজিরা টি-টোয়েন্টি ক্রিকেটে এত বেশি রান কখনও দেয়নি।

২০০-র উপর রান করেও জেতা হল না ভারতের। অজিদের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে লজ্জার হারের মুখে পড়তে হল ভারতকে। আর অজিরা প্রথম ইনিংসে লজ্জার নজির গড়েও, জিতে রেকর্ড করে ফেললেন।

মঙ্গলবার ভারতের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়া সবচেয়ে বেশি রান দিয়ে লজ্জার মুখে পড়ে। প্রথমে ব্যাট করে ভারত ৬ উইকেট হারিয়ে ২০৮ রান তোলে। যা অজিদের বিরুদ্ধে কোনও দলের করা সর্বোচ্চ রান। এর আগে অজিরা টি-টোয়েন্টি ক্রিকেটে এত বেশি রান কখনও দেয়নি।

আরও পড়ুন: স্ট্রাইকরেট প্রশ্নের জবাব রাহুলের,গড়লেন বাবর-কোহলিদের পরে দ্রুততম ২হাজারের নজির

তবে বোলাররা রান বিলোলেও, ব্যাটাররা কিন্তু দমে যাননি। বরং ৪ বল বাকি থাকতে ৪ উইকেটে ম্যাচ জিতে যায় অস্ট্রেলিয়া। সেই সঙ্গে তারা দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ে। এ দিন ভারতের বিরুদ্ধে ২০৮ রানের জবাবে জয়, অজিদের দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের নজির। অজি বোলারদের লজ্জা এ দিন মুছে দিলেন ক্যামেরন গ্রিন, ম্যাথু ওয়েডরা।

পুরুষদের টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার সফল ভাবে রান তাড়া করের জয়ের নজির:

 ২৪৪- বনাম নিউজিল্যান্ড অকল্যান্ডে, ২০১৮

২০৯- বনাম ভারত মোহালিতে, ২০ সেপ্টেম্বর, ২০২২

২০৫- বনাম দক্ষিণ আফ্রিকা জোহানেসবার্গে, ২০১৬

১৯২- বনাম পাকিস্তান গ্রোস আইলেটে, ২০১০

১৯১- বনাম ভারত বেঙ্গালুরুতে, ২০১৯

এ দিন টসে জিতে অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করতে পাঠায় ভারতকে। রোহিত শর্মা অবশ্য ব্যর্থ হয়েছেন। ৯ বলে ১১ করে আউট হয়ে গিয়েছেন তিনি। বিরাট কোহলিও ৭ বল খেলে মাত্র ২ রান করেছেন। প্রথমে হাল ধরেছিলেন কেএল রাহুল। তিনি ৩৫ বলে ৫৫ করেন। তার পর সূর্যকুমার যাদব ২৫ বলে ৪৬ করেন। আর হার্দিক পাণ্ডিয়া শেষ পাতে মিষ্টি মুখ হিসেবে ৩০ বলে অপরাজিত ৭১ রানের ঝড়ো ইনিংস খেলেন। যার হাত ধরে নির্দিষ্ট ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২০৮ রান করে ভারত।

আরও পড়ুন: গ্রিন-ওয়েডের জোড়া ফলায় বিদ্ধ রোহিতরা, ক্যাচ ছেড়ে ম্যাচ হারল ভারত

অস্ট্রেলিয়ার নাথান এলিস একাই ৩ উইকেট তুলে নেন। ২ উইকেট নিয়েছেন জোস হ্যাজেলউড। ১ উইকেট নেন ক্যামেরন গ্রিন।

জবাবে ব্যাট করতে নামলে অ্যারন ফিঞ্চ এবং ক্যামেরন গ্রিন শুরুটা খারাপ করেননি। তবে ১৩ বলে ২২ করে অ্যারন ফিঞ্চ আউট হয়ে গেলে স্টিভ স্মিথ আসেন ক্রিজে। তিনি ক্যামেরন গ্রিনকে সঙ্গত করেন। তাঁরা দু'জনে মিলে অজিদের ভিত মজবুত করে দেন। ৩০ বলে ৬১ করে ক্যামেরন গ্রিন আউট হলে কিছুটা অক্সিজেন পেয়েছিল ভারত। তার পর স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, জোস ইংলিশের উইকেট পরপর হারিয়ে চাপ বাড়ে অস্ট্রেলিয়ার। হালে পানি পেয়েছিল ভারত। কিন্তু সাতে ব্যাট করতে নেমে ম্যাথু ওয়েডের অপরাজিত ২১ বলে ঝড়ো ৪৫ রান অস্ট্রেলিয়াকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেয়।

অক্ষর প্যাটেল ছাড়া ভারতের বাকি বোলারদের বেধড়ক পিটিয়েছে অজি ব্যাটাররা। প্রত্যেকের ইকোনমি রেট ১০-এর উপর। অক্ষর ৩ উইকেট নিয়েছেন। ২ উইকেট নিয়েছেন উমেশ যাদব। যুজবেন্দ্র চাহাল নিয়েছেন ১ উইকেট।

বন্ধ করুন