বাংলা নিউজ > ময়দান > IND vs AUS: টস জিতে টেস্ট ম্যাচে ৮ বছর বাদে বোলিংয়ের সিদ্ধান্ত, ট্রেন্ড ভেঙে লাভ হল না ভারতের

IND vs AUS: টস জিতে টেস্ট ম্যাচে ৮ বছর বাদে বোলিংয়ের সিদ্ধান্ত, ট্রেন্ড ভেঙে লাভ হল না ভারতের

টস জিতে বোলিং নিয়ে নজির ভারতের।

শেষ বার ভারতীয় সিনিয়র পুরুষ ক্রিকেট দল টস জিতে টেস্টে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল ২০১৫ সালে। সে বার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় দল।

শুভব্রত মুখার্জি: দ্বিতীয় ডব্লুটিসি ফাইনালে শুরুটা ভালো করলেও. প্রথম দিন শেষে রীতিমতো ব্যাকফুটে ভারত। স্টিভ স্মিথ এবং ট্রেভিস হেড জুটিতে ভর করে ভারতকে একেবারে কোণঠাঁসা করে ফেলেছে অস্ট্রেলিয়া। ভারতীয় বোলাররা প্রথম সেশনে অজি ব্যাটারদের যে ভাবে চেপে ধরেছিল, দ্বিতীয় এবং তৃতীয় সেশনে তার ধারেকাছেও পৌঁছতে পারল না ভারত। ফলে ইতিমধ্যেই প্রশ্ন উঠে গিয়েছে, টস জিতে রোহিত শর্মার অস্ট্রেলিয়াকে প্রথমে ব্যাট করতে পাঠানোর সিদ্ধান্ত নিয়ে। সিদ্ধান্ত সঠিক কিনা, সেটা তো বোঝা যাবে পাঁচ দিনের খেলা শেষে। তবে এই সিদ্ধান্তের মধ্যে দিয়েই ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক বিরল নজির তৈরি হয়েছে।

আরও পড়ুন: অশ্বিনকে না রাখাটা বড় মিসটেক- রীতিমতো ক্ষোভ উগরালেন প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক

টস জয়ের পর টেস্ট ক্রিকেটে সব থেকে বেশি বার প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেওয়ার পরে, ৮ বছর বাদে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বোলিং করার সিদ্ধান্ত নিয়ে নজির গড়েছে ভারতীয় দল। শেষ বার ভারতীয় সিনিয়র পুরুষ ক্রিকেট দল টস জিতে টেস্টে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল ২০১৫ সালে। সে বার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় দল। সেই ঘটনার প্রায় আট বছর বাদে ভারত এ দিন ওভালে অনুষ্ঠিত ডব্লুটিসির ফাইনালে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। ২০১৫-২৩ এই সময়কালে ৩৪ টি টেস্টে এর আগে ভারতের অধিনায়কেরা টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্তই নিয়েছিলেন। ৩৪টি টেস্ট পরে ফের একবার রোহিত শর্মা এ দিন টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নিলেন। এর আগে ভারতে এই নজির ছিল ২১ টি টেস্টের জন্য। ১৯৭৬-১৯৮১ এই সময়কালে তারা এই নজির গড়েছিলেন।

আরও পড়ুন: সিরাজের বলে চোট, পেনকিলার খেয়ে, দু'বার রিভিউ ঠেকিয়ে, শেষে শামির বলে বোল্ড হলেন ল্যাবুশান

এ দিন টস জিতে অজিদের ব্যাটিং করতে পাঠানোর পরে একটা সময়ে তাদের স্কোর ছিল তিন উইকেটে ৭৬ রান। প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন ডেভিড ওয়ার্নার (৪৩),উসমান খোয়াজা (০) এবং মার্নাস ল্যাবুশান(২৬)। মহম্মদ সিরাজ, মহম্মদ শামি এবং শার্দুল ঠাকুর ভারতের হয়ে একটি করে উইকেট নেন। এর পরেই কাউন্টার অ্যাটাকিং ক্রিকেট খেলা শুরু করেন ট্রেভিস হেড। স্টিভ স্মিথকে সঙ্গী করে অবিচ্ছিন্ন চতুর্থ উইকেট জুটিতে ইতিমধ্যেই তারা করেছেন ২৫১ রানের পার্টনারশিপ। ট্রেভিস হেড ১৫৬ বলে ১৪৬ রান করে অপরাজিত রয়েছেন। ইতিমধ্যেই হাঁকিয়েছেন ২২ টি চার এবং একটি ছয়। অন্যদিকে স্টিভ স্মিথ ২২৭ বল খেলে অপরাজিত রয়েছেন ৯৫ রানে। তাঁর ইনিংস আপাতত সাজানো রয়েছে ১৪টি চারে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? টসে জিতল Seattle Orcas , প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিল| অসমে মুসলিমদের সংখ্য়া ৪০ শতাংশ, এটা মরণ-বাঁচন ব্যাপার, বিস্ফোরক হিমন্ত অর্জুন আউট! পঞ্চাশে এসে মালাইকার জীবনে নতুন প্রেম, মিস্ট্রিম্যানের সঙ্গে ছুটিতে পশ্চিমবঙ্গ জয়েন্টের কাউন্সিলিং-এর রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়ল, শেষ তারিখ কবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.