HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ময়দান > India's Road To WTC Final: ৫ জন ক্যাপ্টেন, ২ জন কোচ, ৬টি সিরিজ, দেখুন কোন পথে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠে ভারত

India's Road To WTC Final: ৫ জন ক্যাপ্টেন, ২ জন কোচ, ৬টি সিরিজ, দেখুন কোন পথে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠে ভারত

India vs Australia ICC World Test Championship Final: ঘরে-বাইরে ভারতের ৬টি সিরিজের ফলাফলে চোখ রাখুন, দেখে নিন টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের সেরা পারফর্মার কারা। 

রোহিত শর্মা, রাহুল দ্রাবিড় ও বিরাট কোহলি। ছবি- বিসিসিআই টুইটার।

৫ জন ক্যাপ্টেন ও ২ জন কোচের অধীনে ঘরে-বাইরে মোট ৬টি দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ খেলে ভারত তবেই জায়গা করে নিয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। দেখে নেওয়া যাক টিম ইন্ডিয়া কোন পথে ডব্লিউটিসি-র ফাইনালে উঠেছে।

৬টি সিরিজের ফলাফল:-১. ইংল্যান্ড সফরে ৫ ম্যাচের সিরিজ ২-২ ড্র করে ভারত।২. ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২ ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জেতে টিম ইন্ডিয়া।৩. দক্ষিণ আফ্রিকা সফরে ৩ ম্যাচের সিরিজ ১-২ ব্যবধানে হেরে যায় ভারত।৪. ঘরের মাঠে শ্রীলঙ্কাকে ২ ম্যাচের সিরিজে ২-০ হোয়াইটওয়াশ করে ভারতীয় দল।৫. বাংলাদেশ সফরে ২ ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয় ভারত।৬. ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ৪ টেস্টের সিরিজে ২-১ ব্যবধানে হারিয়ে দেয় টিম ইন্ডিয়া।

সুতরাং, ঘরের মাঠে ৩টি ও বিদেশে ৩টি, ৬টি সিরিজে মোট ১৮টি টেস্ট ম্যাচ খেলে ভারত। যার মধ্যে ভারতীয় দল জয় তুলে নেয় ১০টি টেস্টে এবং পরাজিত হয় ৫টি ম্যাচে। ড্র হয় ৩টি টেস্ট।

২০২১ থেকে ২০২৩ পর্যন্ত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ১৮টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দেন মোট ৫ জন অধিনায়ক। ভারতীয় দল মাঠে নামে রবি শাস্ত্রী ও রাহুল দ্রাবিড়, এই দুই হেড কোচের অধীনে। এই ৬টি সিরিজের মধ্যে কারা ক'টি ম্যাচে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেন, দেখে নেওয়া যাক তালিকা।

আরও পড়ুন:- IPL-এর রেশ কাটার আগেই রুতুরাজ-কেদার-রাহুলদের সামনে টাকার ঝুলি নিয়ে হাজির নতুন T20 লিগ, জেনে নিন খুঁটিনাটি

টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১-২৩ সার্কলে ভারতের ক্যাপ্টেন:-১. বিরাট কোহলি- নেতৃত্ব দিয়েছেন ৭টি ম্যাচে।২. অজিঙ্কা রাহানে- নেতৃত্ব দিয়েছেন ১টি ম্যাচে।৩. লোকেশ রাহুল- নেতৃত্ব দিয়েছেন ৩টি ম্যাচে।৪. জসপ্রীত বুমরাহ- নেতৃত্ব দিয়েছেন ১টি ম্যাচে।৫. রোহিত শর্মা- নেতৃত্ব দিয়েছেন ৬টি ম্যাচে।

২০২১-২৩ টেস্টে চ্যাম্পিয়নশিপে সব থেকে বেশি রান করা ৫ জন ভারতীয় ব্যাটসম্যান:-১. চেতেশ্বর পূজারা- ১৬ ম্যাচে ৮৮৭ রান।২. বিরাট কোহলি- ১৬ ম্যাচে ৮৬৯ রান।৩. ঋষভ পন্ত- ১২ ম্যাচে ৮৬৮ রান।৪. রোহিত শর্মা- ১০ ম্যাচে ৭০০ রান।৫. রবীন্দ্র জাদেজা- ১২ ম্যাচে ৬৭৩ রান।

আরও পড়ুন:- যশস্বী তো এখনই স্টার, IPL 2023-এর সেরা ঘরোয়া ক্রিকেটারের তালিকায় রয়েছেন KKR-এর রিঙ্কু-সুয়াশ, দেখে নিন সেরা বারো

২০২১-২৩ টেস্টে চ্যাম্পিয়নশিপে সব থেকে বেশি উইকেট নেওয়া ৫ জন ভারতীয় বোলার:-১. রবিচন্দ্রন অশ্বিন- ১৩ ম্যাচে ৬১টি উইকেট।২. জসপ্রীত বুমরাহ- ১০ ম্যাচে ৪৫টি উইকেট।৩. রবীন্দ্র জাদেজা- ১২ ম্যাচে ৪৩টি উইকেট।৪. মহম্মদ শামি- ১২ ম্যাচে ৪১টি উইকেট।৫. মহম্মদ সিরাজ- ১৩ ম্যাচে ৩১টি উইকেট।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ক্যানসারে আক্রান্ত বন্ধুর স্ত্রী, টাকা জোগাড় করতে বাইক চুরি, হতবাক পুলিশ রেকর্ড মুনাফা তেল কোম্পানিগুলির, ৩০০০০ কোটির সাহায্যের পরিকল্পনা বাতিল সরকারের Women's Asia Cup: সবাইকে সুযোগ..... নিজে ব্যাটিং না করার কারণ জানালেন স্মৃতি ত্রুটি সংশোধন করা হবে, INS ব্রহ্মপুত্রে অগ্নিকাণ্ডের ঘটনায় জানাল নৌবাহিনী ইউজিসি’‌র ক্ষেত্রে বাজেট বরাদ্দ একধাক্কায় কমল, উচ্চশিক্ষার ক্ষেত্রে পড়ল বড় কোপ কিন্তু তোর সঙ্গে......ক্যানসারের সঙ্গে লড়াই করা অংশুমানের জন্য কপিলের বার্তা নতুন বাজেটে কারা হতে পারেন বড়লোক? কাদের বাড়বে আয়? কী বলছে জ্যোতিষশাস্ত্র প্রথম দিনের অনুশীলনেই সঞ্জুকে অফসাইডে খেলার কৌশল দেখালেন গম্ভীর, বিতর্ক এড়াতেই? ‘মোটা ঠোঁট’ নিয়ে অনবরত ট্রোল, এ কোন সাজে এলেন এনা সাহা, সরছে না কারও চোখ বাজেটের আবহে বাড়তে পারে এই ২৮টি শেয়ারের দাম, বিনিয়োগের আগে নজর বুলিয়ে নিন একবার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.