বাংলা নিউজ > ময়দান > IND vs AUS in World Test Championship: ইন্দোরের পিচ শাস্তির মুখে পড়লে WTC ফাইনালের লড়াইয়ে ধাক্কা খাবে ভারত? নিয়ম কী?

IND vs AUS in World Test Championship: ইন্দোরের পিচ শাস্তির মুখে পড়লে WTC ফাইনালের লড়াইয়ে ধাক্কা খাবে ভারত? নিয়ম কী?

ইন্দোরের পিচে রবিচন্দ্রন অশ্বিন। (ছবি সৌজন্যে পিটিআই)

IND vs AUS in World Test Championship: ইন্দোরে প্রথম সেশনেই বল ঘুরেছে গড়ে ৪.৮ ডিগ্রি। যা দিল্লি এবং নাগপুরে ছিল যথাক্রমে ৩.৮ ডিগ্রি এবং ২.৫ ডিগ্রি। রোহিত শর্মা, শুভমন গিলরা যে বলে আউট হয়েছেন, সেই বলটা এতটাই ঘুরেছে যে হতবাক হয়ে গিয়েছেন অনেকে। সেই পরিস্থিতিতে অনেকের আশঙ্কা, যদি ইন্দোরের পিচকে ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়, তাহলে কি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের যে স্বপ্ন দেখছে ভারত, তা ধাক্কা খাবে?

প্রথমদিনেই ইন্দোরের পিচে যেভাবে বল ঘুরছে, তাতে ডিমেরিট পয়েন্ট মিলবে না তো? অনেকেই সেই আশঙ্কায় ভুগছেন। তারইমধ্যে একটি অংশের প্রশ্ন তুলতে শুরু করেছেন, যদি ইন্দোরের পিচকে ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়, তাহলে কি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের যে স্বপ্ন দেখছে ভারত, তা ধাক্কা খাবে? যদিও আইসিসির নিয়ম অনুযায়ী, ইন্দোরের পিচকে যদি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়, তাহলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের কোনও পয়েন্ট কাটা যাবে না। বরং ইন্দোর টেস্ট জিতলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের স্থান নিশ্চিত হয়ে যাবে।

বুধবার ইন্দোর টেস্টের প্রথমদিনে ৩৪ ওভারও টিকতে পারেননি ভারতীয় ব্যাটাররা। টার্নিং ট্র্যাকে ১০৯ রানেই অল-আউট হয়ে যায় ভারত। তথ্য অনুযায়ী, ইন্দোরে প্রথম সেশনেই বল ঘুরেছে গড়ে ৪.৮ ডিগ্রি। যা দিল্লি এবং নাগপুরে ছিল যথাক্রমে ৩.৮ ডিগ্রি এবং ২.৫ ডিগ্রি। রোহিত শর্মা, শুভমন গিলরা যে বলে আউট হয়েছেন, সেই বলটা এতটাই ঘুরেছে যে হতবাক হয়ে গিয়েছেন অনেকে।প্রাক্তন অস্ট্রেলিয়া ম্যাথু হেডেন তো কটাক্ষ করেন, প্রথম দিনের পিচ দেখে মনে হচ্ছে যেন ইন্দোরে তৃতীয় দিনের খেলা চলছে। এমনকী ভারতীয় দলের তরফেও দাবি করা হয়েছে, বল যে এতটা ঘুরবে, তা আন্দাজ করা যায়নি।

আরও পড়ুন: Ind vs Aus-বল ঘুরল ৪.৮ ডিগ্রি, নাকানিচোবানি খেল ভারত, তবুও তেলেবেগুনে জ্বলে উঠলেন হেডেন

অনেকের মতে, টেস্টের পয়লা দিন থেকেই যেভাবে বল ঘুরছে, তাতে ইন্দোরের শাস্তি পাওয়ার প্রবল সম্ভাবনা আছে। যদি ম্যাচ রেফারির রিপোর্টের ভিত্তিতে পিচের মান ‘খারাপ’ বলে বিবেচিত হয়, বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি তরফে ইন্দোরকে ডিমেরিট পয়েন্ট দেওয়া হবে। তাতে ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালে ওঠার স্বপ্ন ধাক্কা খাবে কিনা, তা অনেকে আশঙ্কিত হয়ে পড়েছেন। তেমনই একজন বলেন, ‘আশা করছি, এই পিচের জন্য যে ডিমেরিট পয়েন্ট জুটবে, সেটার জন্য ভারতের বিশ্ব চ্যাম্পিয়নশিপের অভিযানে প্রভাব না পড়ে।’

কী বলছে নিয়ম?

আইসিসির নিয়ম অনুযায়ী, ইন্দোর পিচ ডিমেরিট পয়েন্ট পেলেও তাতে ভারতীয় ক্রিকেট দলের উপর কোনও প্রভাব পড়বে না। ভেন্যু হিসেবে ইন্দোরের উপর চাপ বাড়বে। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে ভারতের কোনও পয়েন্ট কাটা যাবে না। তাই ইন্দোরের পিচের ডিমেরিট পয়েন্ট পেলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার যে স্বপ্ন দেখছে, তা কোনওভাবে প্রভাবিত হবে না।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে ভারতকে কি করতে হবে?

আপাতত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার যা অবস্থা, তাতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি টেস্ট জিতলেই ফাইনালের টিকিট পেয়ে যাবেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। সেক্ষেত্রে অন্য কোনও দলের দিকে তাকিয়ে থাকতে হবে না। প্রথম দিনের শেষে ইন্দোর টেস্টে ব্যাকফুটে থাকলেও ভারত সেটাই চেষ্টা করবে। ইন্দোরে না পারলেও আমদাবাদ টেস্ট জিতেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট কনফার্ম করতে পারবে ভারত।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

রাত পোহালেই প্রথম দফার ভোট, অগ্নিপরীক্ষা কাদের? জানুন নজরকাড়া কেন্দ্র MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? থাকছে সাপ্লি, কবে সেমেস্টারের পরীক্ষা? কীভাবে উচ্চমাধ্যমিকের নম্বর যোগ? বলল সংসদ 'আমি গদ্দার, সরদার… মমতার মাথা খারাপ', চাঁচাছোলা আক্রমণ বিজেপির মিঠুন চক্রবর্তীর এক লাফে ৬ বছর পার,পর্ণা-সৃজনের মেয়ে এখন অনেকটাই বড়, 'নিম ফুলের মধু'তে বড় রদবদল ভাঙাচোরা হিন্দি বলে কটাক্ষের মুখে ভুতু! আর্শিয়াকে তুমুল ট্রোল করলেন নেটিজেনরা বজরংবলীর মূর্তি বাড়ির কোনদিকে রাখা শুভ? ২০২৪ হনুমান জয়ন্তীর আগে রইল বাস্তুটিপস 'গোটা দিন বিমানবন্দরে ঘুরলাম, ধরতেই পারল না,' ভিডিয়ো দেখেই গ্রেফতার ইউটিউবার তৃণমূলের প্রচারে ধুন্ধুমার, ইউসুফ পাঠানের সামনে বিবাদে জড়াল তৃণমূলের দুই গোষ্ঠী তৃণমূলের বিরুদ্ধে আইন হাতে তুলে নেওয়ার নিদান! বিতর্কিত মন্তব্য অভিজিৎ গাঙ্গুলির

Latest IPL News

MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া! ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা 2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.