বাংলা নিউজ > ময়দান > IND vs AUS, Indore Test: খুব খারাপ শট নির্বাচন- কোহলিকে ধুইয়ে দিলেন শাস্ত্রী, গাভাসকর, কার্তিকরা

IND vs AUS, Indore Test: খুব খারাপ শট নির্বাচন- কোহলিকে ধুইয়ে দিলেন শাস্ত্রী, গাভাসকর, কার্তিকরা

বিরাট কোহলি।

ইন্দোর টেস্টের দ্বিতীয় ইনিংসে ভুল শট নির্বাচন করার জন্য আউট হন কোহলি। যার ফলে ইন্দোরের তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩ রান করে এলবিডব্লিউ হয়ে মাঠ ছাড়েন তিনি। আর সেই সময়ে নিজেও বিরক্তি লুকিয়ে রাখতে পারেননি বিরাট। আউট হওয়ার পরে নিজের শট নির্বাচন নিয়ে বিরাট কোহলিকে বেশ অসন্তুষ্ট দেখাচ্ছিল।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাট কোহলির ব্যর্থতার ধারা অব্যাহত। এমনিতেই বর্ডার-গাভাসকর ট্রফির জন্য যে পিছগুলি তৈরি করা হয়েছে, তাতে ভারত বা অস্ট্রেলিয়া- দুই দলের প্লেয়াররাই যথেষ্ট বিপাকে পড়ছে। কোহলিও তাঁর ব্যতিক্রম নন।

তবে দিল্লি টেস্টের প্রথম ইনিংসে দৃঢ় ভাবেই খেলছিলেন কোহলি। কিন্তু ৪৪ রানের মাথায় তিনি এলবিডব্লিউ হন। যে আউট নিয়ে বিতর্ক রয়েছে। তবে ইন্দোর টেস্টের দ্বিতীয় ইনিংসেও তাঁর আউট নিয়ে অন্য প্রশ্ন উঠেছে। এ বারও তিনি এলবিডব্লিউ হন। তবে ভুল শট নির্বাচন করার জন্য। যার ফলে ইন্দোরের তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩ রান করে এলবিডব্লিউ হয়ে মাঠ ছাড়েন তিনি। আর সেই সময়ে নিজেও বিরক্তি লুকিয়ে রাখতে পারেননি বিরাট। আউট হওয়ার পরে নিজের শট নির্বাচন নিয়ে বিরাট কোহলিকে বেশ অসন্তুষ্ট দেখাচ্ছিল। এমন কী তিনি আউট হওয়ার পর রিভিউও নেননি। কারণ তিনি নিজেও জানতেন, তিনি ভুলটা করে বসেছেন। ১৩ রানে প্যাভিলিয়নে ফিরে যান কোহলি।

আরও পড়ুন: বাবার মৃত্যু-শোক বুকে চেপে ঘরের মাঠে ১০০ উইকেট দখলের দিন কপিলকে টপকে গেলেন উমেশ

কোহলি আউট হওয়ার সময় ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী এবং প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাসকর ক্ষোভ উগরে দেন কোহলির উপর। ধারাভাষ্য দিচ্ছিলেন তাঁরা। তাঁদের সঙ্গে ছিলেন দীনেশ কার্তিকও। সেই সময়ে শাস্ত্রী বলেই ফেলেন, ‘খুব খারাপ শট নির্বাচন। বল খুব বেশি বাউন্স করছিল না, ভালো বিকল্প হত যদি ও স্ট্রেট ব্যাট দিয়ে মিড-অনে টার্গেট করত।’

গাভাসকর আবার বলেন, ‘বটম হ্যান্ড প্রয়োগ করে কোহলি খুব ভালো বল পাঞ্চ করতে পারে। এ ক্ষেত্রে আরও একটু স্কোয়ারে খেলতে চেয়েছিলেন, তবে এটি পুরোপুরি মিস করে গেছে।’

কার্তিক বলেন, ‘এটাও ঠিক কোহলি কিন্তু ডিআরএস নেয়নি। সোজা হাঁটা লাগালো। ও নিজেও বুঝেছিল।’ রবি শাস্ত্রী যোগ করেন, ‘এটা আম্পায়ারের সিদ্ধান্তই থাকত। সাধারণত একজন আম্পায়ার এ রকম শট খেলার সময়েই আউট দেন।’

আরও পড়ুন: রোহিতদের প্রতিপক্ষ ১৪১ বছরের ইতিহাস, এত কম রান কোনও দল ডিফেন্ড করতে পারেনি

ভারতের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে যায় মাত্র ১৬৩ রানে। আরও খারাপ পরিস্থিতি হতে পারত ভারতের। দলের ইনিংসকে ভেঙে পড়ার হাত থেকে বাঁচান চেতেশ্বর পুজারা। অর্ধশতরান করেন তিনি। ভারতের দ্বিতীয় ইনিংসে টিম ইন্ডিয়ার ব্যাটিং লাইনআপ একেবারে তাসের ঘরের মতোই ভেঙে পড়ে। চেতেশ্বর পূজারা ৫৯ রান করেন। আর ২৬ রান করেন শ্রেয়স আইয়ার। বাকিদের অবস্থা তথৈবচ।

পূজারার ৫৯ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ করেছেন শ্রেয়স আইয়ার। এর বাইরে ২০ রানের গণ্ডি কেউ টপকাতে পারেননি। রোহিত শর্মা (১২), শুভমন গিল (৫), বিরাট কোহলি (১৩), রবীন্দ্র জাদেজা (৭), শ্রীকর ভরত (৩), রবিচন্দ্রন অশ্বিন (১৬), অক্ষর প্যাটেল (১৫), উমেশ যাদব (০), মহম্মদ সিরাজরা (০) ল্যাজেগোবরে হন।

অস্ট্রেলিয়ার নাথান লিয়ন দ্বিতীয় ইনিংসে একাই ৮ উইকেট তুলে নেন। এ ছাড়া মিচেল স্টার্ক এবং ম্যাথিউ কুনম্যান ১টি করে উইকেট নিয়েছেন। মাত্র ১৬৩ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস। মাত্র ৭৫ রানের লিড পায় তারা।

বন্ধ করুন