বাংলা নিউজ > ময়দান > IND vs AUS, Indore Test: বাবার মৃত্যু-শোক বুকে চেপে ঘরের মাঠে ১০০ উইকেট নেওয়ার দিন কপিল-শ্রীনাথদের টপকে গেলেন উমেশ

IND vs AUS, Indore Test: বাবার মৃত্যু-শোক বুকে চেপে ঘরের মাঠে ১০০ উইকেট নেওয়ার দিন কপিল-শ্রীনাথদের টপকে গেলেন উমেশ

উমেশ যাদব।

সব মিলিয়ে পেসার এবং স্পিনার মিলিয়ে ১৩তম ভারতীয় বোলার হিসেবে ঘরের মাঠে উমেশ ১০০ উইকেট নেওয়ার নজির গড়লেন। পাশাপাশি দ্রুত ১০০ উইকেট নিয়েও রেকর্ড করলেন উমেশ। ১০০টি উইকেট নিতে তাঁর ৪,৬৫২টি বল লেগেছে। যার ফলে তিনি দ্রুততম ভারতীয় বোলার হিসেবে ঘরের মাঠে ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন।

ইন্দোর টেস্টের আগেই জীবনে সবচেয়ে বড় ধাক্কা খান উমেশ যাদব। তাঁর জীবনে অপূরণীয় ক্ষতি হয়ে গিয়েছে টিম ইন্ডিয়ার সিনিয়র ফাস্ট বোলারের। উমেশ যাদবের বাবা গত বুধবার নাগপুরে প্রয়াত হন। তিনি বেশ কিছু দিন ধরেই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। শেষ রক্ষা আর হল না। স্বাভাবিক ভাবেই মন খারাপ নিয়েই ইন্দোরে খেলতে নেমেছিলেন।

এমন পরিস্থিতিতে মনে করা হয়েছিল যে, সম্ভবত প্রথম দুই টেস্টে খেলার সুযোগ না পাওয়া এই ফাস্ট বোলার তৃতীয় টেস্ট ম্যাচে নাও থাকতে পারেন। তবে এটি ঘটেনি, উমেশ দুঃখের সময় নিজেকে সামলে বুধবার থেকে শুরু হওয়া টেস্ট ম্যাচের একাদশে সুযোগ পান। এবং খেলতেও নামেন। সেই সহ্গে বল হাতে দুরন্ত পারফরম্যান্স করেন উমেশ। গড়ে ফেলেন বেশ কিছু নজিরও।

টিম ইন্ডিয়া মহম্মদ শামিকে বিশ্রাম দিয়ে একাদশে উমেশ যাদবকে সুযোগ দেয়। তবে ম্যাচের প্রথম দিনে মাত্র ২ ওভার বল করার সুযোগ পেয়েছিলেন তিনি। কিন্তু দ্বিতীয় দিনে প্রথম ঘণ্টার খেলা শেষ হওয়ার পর অধিনায়ক রোহিত শর্মা যখন তাকে বল তুলে দেন, উমেশ যাদব একেবারে আগুনে মেজাজে কেঁপে ওঠে অজি ব্যাটিং লাইন আপ। তিনি ৩টি উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে ১৯৭ রানে গুটিয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এই তিনটি উইকেট উমেশ নিয়েছে তাঁর করা পরপর তিন ওভারে।

আরও পড়ুন: সদ্য বিশ্বজয়ী মেগ ল্যানিংকেই অধিনায়ক বেছে নিল DC, জেমিমা হলেন ডেপুটি

এই পারফরম্যান্সের হাত ধরে উমেশ যাদব কপিল দেবের এলিট গ্রুপে ঢুকে পড়েছেন। মিচেল স্টার্ককে বোল্ড করে উমেশ যাদব (১) ভারতের হয়ে দেশের মাটিতে টেস্ট ক্রিকেটে ১০০ উইকেট নেওয়া পঞ্চম ভারতীয় পেসার হয়েছেন। তার আগে কপিল দেব (২১৯), জাভাগল শ্রীনাথ (১০৮), জাহির খান (১০৪), ইশান্ত শর্মার (১০৪) নাম রয়েছে এই তালিকায়। সেই তালিকায় ঢুকে পড়লেন উমেশও।

উমেশ যাদব ক্যামেরন গ্রিনকে প্রথমে এলবিডব্লিউ করে ভারতকে ষষ্ঠ সাফল্য এনে দেন, এটি ছিল ভারতের হয়ে তাঁর ৯৯তম উইকেট। এর পর মিচেল স্টার্ককে যে বলে বোল্ড করেন, সেটি ছিল দুর্দান্ত। এই বলেই তিনি ভারতের হয়ে ঘরের মাঠে উইকেট নেওয়ার সেঞ্চুরি পূর্ণ করেন। এর পর টড মার্ফিকে বোল্ড করে তৃতীয় উইকেট পান উমেশ যাদব। উইকেট নেন। ভারতে অনুষ্ঠিত টেস্ট ম্যাচে তাঁর মোট উইকেট সংখ্যা এখন ১০১টি।

আরও পড়ুন: গুজরাটও বিদেশির হাতে তুলে দিল নেতৃত্বের দায়িত্ব,স্নেহ রানা হলেন ডেপুটি

সব মিলিয়ে পেসার এবং স্পিনার মিলিয়ে ১৩তম ভারতীয় বোলার হিসেবে ঘরের মাঠে উমেশ ১০০ উইকেট নেওয়ার নজির গড়লেন। পাশাপাশি দ্রুত ১০০ উইকেট নিয়েও রেকর্ড করলেন উমেশ। ১০০টি উইকেট নিতে তাঁর ৪,৬৫২টি বল লেগেছে। যার ফলে তিনি দ্রুততম ভারতীয় বোলার হিসেবে ঘরের মাঠে ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন।

তবে উমেশ কপিল, শ্রীনাথ, জাহির, ইশান্তদের ছাপিয়েও একটি নজির গড়েছেন। টেস্ট ক্রিকেটে ১০০ উইকেট নেওয়া পেসারদের মধ্যে উমেশের বোলিং অ্যাভারেজ সবচেয়ে কম। ১০১টি উইকেট নেওয়া উমেশের বোলিং অ্যাভারেজ ২৪.৫৩। কপিলের অ্যাভারেজ সেখানে ২৬.৪৯, শ্রীনাথের ২৬.৬১, ইশান্তের ৩১.৬৪ এবং জাহিরের ৩৫.৮৭। প্রসঙ্গত, ৫ ওভারে ১২ রান দিয়ে তিন উইকেট নেন উমেশ যাদব। ভারতের হয়ে এটি উমেশের ৩১তম টেস্ট ম্যাচ এবং তিনি এখনও পর্যন্ত ৬১টি ইনিংসে মোট ১০১টি উইকেট নিয়েছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘আবগারি দুর্নীতির ৫০ কোটি তো BJP-র’, কেজরি জেলে থাকলে নড্ডা নয় কেন? তোপ অভিষেকের জলপাইগুড়িতে বিজেপির বুথ অফিসে ঢুকে পড়লেন তৃণমূল প্রার্থী, কী ঘটল সেখানে?‌ PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও ‘অনেক মুসলিমের নাম নেই তালিকায়’, UP-তে বুথ দখলের অভিযোগ BJP-র নামে একটি IPL-এ টেল-এন্ডার হিসেবে সব থেকে বেশি রান আশুতোষের, দেখুন সেরা ৫-এর তালিকা ভয়ানক দুর্ঘটনার মুখোমুখি দিব্যাঙ্কা, ভেঙেছে হাতের দুটি হাড়, করাতে হবে অপারেশন একটু পরেই মাধ্যমিক রেজাল্ট ঘোষণা ঝাড়খণ্ড বোর্ডের, কীভাবে দেখবেন? পাশমার্ক কত? 'আমি তো সংসার করছিই...' করেননি বিয়ে, তাও কেন এমনটা জানালেন মিমি? রিপোর্ট: বাস্কেটবল খেলার প্রশিক্ষণ নিচ্ছেন, ‘জিগরা’র জন্য আর কী কী করছেন আলিয়া ‘‌নির্বাচন কমিশন নিরপেক্ষ কাজ করছে না’‌, ভেটাগুড়ির হামলায় সুর চড়ালেন উদয়ন

Latest IPL News

PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.