বাংলা নিউজ > ময়দান > অস্ট্রেলিয়া যদি মনোসংযোগ হারায়, সেটা ওদের দোষ, পেইনকে ঠুকলেন দীপ
ব্রিসবেনে জয়ের পর টিম ইন্ডিয়া। ছবি- টুইটার।
ব্রিসবেনে জয়ের পর টিম ইন্ডিয়া। ছবি- টুইটার।

অস্ট্রেলিয়া যদি মনোসংযোগ হারায়, সেটা ওদের দোষ, পেইনকে ঠুকলেন দীপ

  • ব্রিসবেন টেস্টে হারের যে অযুহাত দিয়েছেন পেইন, তা অমূলক বলেই মনে করেন টিম ইন্ডিয়ার প্রাক্তন তারকা।

ঘরের মাঠে ভারতের কাছে পরপর সিরিজ হারে সবথেকে চাপ পড়ে গিয়েছেন টিম পেইন। স্বাভাবিকভাবেই অস্ট্রেলিয়া অধিনায়ককেই টার্গেট করা হচ্ছে ব্যর্থতার পর। সিডনির ড্র, মেলবোর্নের হার মানা গেলেও তিন দশকেরও বেশি সময় পরে গাব্বার দূর্গে আধা শক্তির ভারতীয় দলের কাছে পরাজয়টাই হজম হচ্ছে না অজিদের।

হারের কোনও যুক্তি খুঁজে পাওয়া মুশকিল হলেও কারণ দর্শাতে হতোই পেইনকে। সিরিজের পর থেকে এখনও পর্যন্ত পেইনকে এই একই প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে। এতদিন পরে অজি দলনায়ক সিরিজ হারের একটা অযুহাত খাড়া করতে পেরেছেন। তিনি দাবি করেন, কোয়ারান্টাইনের দোহাই দিয়ে ব্রিসবেনে খেলতে যাবে না বলে ভারতীয় দল যে মাইন্ডগেম শুরু করে, যেটা অস্ট্রেলিয়া দলকে লক্ষ্যভ্রষ্ট করেছিল।

সঙ্গত কারণেই পেইনের এমন অযুহাত শুনে তাঁর মুণ্ডপাত চলছে সমালোচকমহলে। ভারতীয় সমর্থকরাও ছেড়ে কথা বলছেন না পেইনকে। রীতিমতো পাঞ্চিং ব্যাগের অবস্থা অস্ট্রেলিয়া অধিনায়কের।

টিম ইন্ডিয়ার প্রাক্তন উইকেটকিপার-ব্যাটসম্যান দীপ দাশগুপ্ত অবশ্য মনে করছেন যে, ভারত যদি ব্রিসবেনে যেতে চায় না বলে দাবিও করে থাকে, তবে সেটা যথাযথ ছিল। যদিও দলের তরফে বা টিম ম্যানেজমেন্টের তরফে কখনই সরকারিভাবে এমন দাবি করা হয়নি। নিছক এমন গুঞ্জন শুনে যদি অস্ট্রেলিয়া মনোসংযোগ হারিয়ে ফেলে, সেটা তাদের দোষ, ভারতের নয়। কেননা তাঁর বিশ্বাস, ভারত কখনই মাঠের বাইরে মাইন্ড গেম খেলে না।

Sports Today-র সঙ্গে আলোচনায় দীপ বলেন, ‘আমার মনে হয় না এটা কোনও অযুহাত হতে পারে। যদি ওরা বল থেকে চোখ সরিয়ে নেয়, তবে সেটা ওদের দোষ, তাই নয় কি? ব্রিসবেনে যেতে না চাওয়ার যথাযথ কারণ ছিল। এমনটা নয় যে, ভারত পরিকল্পনা করে এমন ইস্যু তৈরি করে। ব্রিসবেনে গিয়ে কোয়ারান্টাইনে চলে যাওয়া, ম্যাচের আগে আইসোলেশনে থাকা একটা যথাযথ ইস্যু ছিল।’

দাশগুপ্ত আরও বলেন, ‘তাছাড়া কোনও প্লেয়ার, ম্যানেজমেন্ট বা সাপোর্ট স্টাফ কেউই এই নিয়ে একটিও কথা বলেনি। এটা নিছক গুঞ্জন ছিল, লোকের গুজব রটানো ছাড়া আর কিছুই নয়। যদি সরকারিভাবে কেউ কিছু না বলে থাকে, তবে কাদের কথা শুনে ওরা এমন দাবি করে? সুতরাং, মনোসংযোগ হারিয়ে ফেলা ওদের ভুল, যার মাশুল দিয়ে ওরা গাব্বায় ৩০ বছরেরও বেশি সময় পরে টেস্ট হেরেছে এবং সিরজ হাতছাড়া করেছে।’

বন্ধ করুন