বাংলা নিউজ > ময়দান > IND vs AUS: সহ-অধিনায়কত্ব গিয়েছে, ইন্দোর টেস্টে কি দল থেকে বাদ পড়বেন রাহুল?

IND vs AUS: সহ-অধিনায়কত্ব গিয়েছে, ইন্দোর টেস্টে কি দল থেকে বাদ পড়বেন রাহুল?

রাহুল দ্রাবিড়ের সঙ্গে কেএল রাহুল।

শেষ ৪৭ টেস্টে রাহুলের গড় মাত্র ৩৩.৪৪। এবং সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁর সাতটি সেঞ্চুরির শেষটি করার পর থেকে খরা শুরু হয়। এর পর থেকে তাঁর স্কোর যথাক্রমে ২৩, ৫০, ৮, ১২, ১০, ২২, ২৩, ১০, ২, ২০, ১৭ এবং ১।

চূড়ান্ত অফ-ফর্মে রয়েছেন কেএল রাহুল। বড় স্কোর করতে পারছেন না। নাগপুরের পর দিল্লিতেও হতাশ করেছেন। তার পরেও তাঁকে দলে রাখা নিয়ে তীব্র সমালোচনা চলছে। শুরু হয়েছে বিতর্ক। মাত্র কয়েক মাস আগে বাংলাদেশে রোহিত শর্মার অনুপস্থিতিতে দলের নেতৃত্ব দিলেও, ব্যাট হাতে হতাশ করেছেন। তার পরে অজিদের বিরুদ্ধেও খারাপ সময় তাঁর কাটেনি। যে কারণে তারকা ওপেনার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাকি দু'টি টেস্টে দলে সুযোগ পেলেও, সহ-অধিনায়কের পদ তিনি হারিয়েছেন। পাশাপাশি ফর্মে থাকা শুভমন গিলও প্রস্তুত রয়েছেন রাহুলের জায়গা নেওয়ার জন্য

শেষ ৪৭ টেস্টে রাহুলের গড় মাত্র ৩৩.৪৪। এবং সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁর সাতটি সেঞ্চুরির শেষটি করার পর থেকে খরা শুরু হয়। এর পর থেকে তাঁর স্কোর যথাক্রমে ২৩, ৫০, ৮, ১২, ১০, ২২, ২৩, ১০, ২, ২০, ১৭ এবং ১। যে কারণে তাঁকে বাদ দেওয়ার নিয়ে সরব ক্রিকেট প্রেমীরা। বিশেষ করে শুভমন দুরন্ত ছন্দে থাকায় রাহুলকে না খেলানোর দাবি আরও জোরালো হয়েছে।

ইতিমধ্যেই শুভমন গিলের দুরন্ত পারফরম্যান্সের কারণে ওপেনার হিসেবে সীমিত ওভারের ক্রিকেটে রাহুল নিজের জায়গা হারিয়েছেন। তাঁকে মিড অর্ডারে পাঠিয়ে দেওয়া হয়েছে। এ বার টেস্ট ক্রিকেটেও রাহুলের জায়গা নেওয়ার অপেক্ষায় শুভমন। অস্ট্রেলিয়া সফরে একটি চিত্তাকর্ষক অভিষেকের পর, শুভমন সিডনি এবং ব্রিসবেনে অর্ধশতরান করেছিলেন। সাম্প্রতিক বাংলাদেশ সফরেও তিনি তাঁর প্রথম টেস্ট সেঞ্চুরি করেন। তার পর সীমিত ওভারেও শুভমন বিধ্বংসী মেজাজে রয়েছেন। ওডিআই-তে প্রথম ডাবল সেঞ্চুরি করেন শুভমন। এবং টি-টোয়েন্টিতে ধামাকাদার সেঞ্চুরি করেন।

আরও পড়ুন: ভারতীয়রা পরোয়া করে না পাকিস্তানিদের, ওরা ফলোয়ার বাড়াতে আমাদের নাম নেয়-গাভাসকর

বর্তমানে ভারতের টেস্ট টিমে ঢোকার অপেক্ষায় শুভমন একা নন, লাইনে রয়েছেন রাহুলের বন্ধু এবং সহকর্মী কর্ণাটকের ওপেনার মায়াঙ্ক আগরওয়াল। ভারতীয় দল থেকে বাদ পড়া মায়াঙ্ক আগরওয়াল এই মরশুমে রঞ্জি ট্রফিতে ৮২.৫০ গড়ে তিনটি সেঞ্চুরি এবং ছ'টি অর্ধশতরান সহ ৯৯০ রান করেছেন।

বাংলার ওপেনার অভিমন্যু ঈশ্বরণও রয়েছেন, যিনি ভারতীয় দলের ব্যাক-আপ ওপেনার হিসেবে দলেও ছিলেন। এবং নভেম্বর-ডিসেম্বর মাসে ছ'টি সেঞ্চুরি করেছিলেন। যশস্বী জয়সওয়াল, পৃথ্বী শ' এবং রুতুরাজ গায়কোয়াররাও পরপর লাইনে রয়েছেন। ঘরোয়া ক্রিকেটে এঁরা প্রত্যেকেই ভালো পারফরম্যান্স করেছেন এবং রাহুল বাজে পারফরম্যান্স করে নিজের উপর চাপ বাড়াচ্ছে। ইন্দোর টেস্টে তিনি আদৌ একাদশে সুযোগ পাবেন কিনা, সেটাই লাখ টাকার প্রশ্ন। তবে অধিনায়ক রোহিত শর্মা এবং কোচ রাহুল দ্রাবিড় কিন্তু পাশে দাঁড়িয়েছেন কেএল-এর।

রোহিতের দাবি, ‘রাহুলের ব্যাটিং নিয়ে অনেক কথা হচ্ছে। কিন্তু ম্যানেজমেন্ট দেখে কোন ক্রিকেটারের প্রতিভা কেমন। শুধু রাহুল নয়, সব ক্রিকেটারের ক্ষেত্রেই আমরা সেটা দেখি। যদি কোনও ক্রিকেটারের প্রতিভা থাকে, তা হলে তাকে দীর্ঘ দিন ধরে সুযোগ দেওয়া হয়।’ তিনি আরও যোগ করেছেন, ‘রাহুলকে নিয়ে যত আলোচনা হোক না কেন আমার দিক থেকে আমরা পরিষ্কার। আমরা চাই, মাঠে নেমে ও নিজের খেলাটা খেলুক। বছরের পর বছর ধরে আমরা সেটা দেখে আসছি। ‘লর্ডসের সেই স্যাঁতসেঁতে উইকেটে রাহুলের শতরানের কথা কোনও দিন ভুলব না। সেঞ্চুরিয়নেও দুরন্ত শতরান করেছিল ও। আর সেই সব ম্যাচ আমরা জিতেছিলাম। এটা থেকেই বোঝা যায় ওর প্রতিভা কতটা। তাই রাহুলের পাশে আছি আমরা।’

আরও পড়ুন: ৫ দিনের ছুটি কাটাচ্ছেন রোহিতরা, টেস্ট দলে সুযোগ এবং রান পেতে সূর্য ছুটেছেন মন্দিরে

ভারতীয় দলে এমনটা আগে ঘটেনি। বিরাট কোহলি এবং রবি শাস্ত্রীর সময়ে এম বিজয়, শিখর ধাওয়ান এবং রাহুলের মধ্যে রীতিমতো মিউজিক্যাল চেয়ার চলত। কম স্কোর করলেই বাদ পড়তে হত। তবে সম্প্রতি রোহিত এবং রাহুল দ্রাবিড় কিন্তু কেএল-এর উপর অগাধ বিশ্বাস রেখেছেন এবং ধৈর্য দেখিয়েছেন।

দ্রাবিড় যেমন বলেছেন, ‘আমরা কেএল রাহুলের উপর বিশ্বাস এবং ভরসা দু'টোই রাখছি। এই রকম খারাপ সময় সকলের ক্যারিয়ারেই আসে। ভারতের ইতিহাসে বিদেশের মাটিতে অন্যতম সফল ওপেনার ও। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডে শতরান করেছে। ওকে আমরা সব সময়ে ব্যাক করব।’ তিনি আরও যোগ করেছেন, ‘আমি বিশ্বাস করি, ওর মধ্যে প্রতিভা রয়েছে। ওর সেই মান রয়েছে, যার হাত ধরে ও এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারে। এই দলটার সঙ্গে কাজ করতে পারাটা খুব ভাগ্যের বিষয়। বিভিন্ন ফর্ম্যাটকে ম্যানেজ করাটা খুব জরুরি। আমি খুব বেশি ওদেরকে টেকনিক্যাল কোচিং করাই না। ওদের সঙ্গে আলোচনা করি। ওদেরকে চ্যালেঞ্জের মধ্যে ফেলে দিই। ওদের পিঠ চাপড়ে দিই, যখন ওরা ভালো ফল করে।’

তবে যে যাই বলুন না কেন, ইন্দোরে রাহুলের অগ্নিপরীক্ষা হতে চলেছে। যদি তিনি একাদশে থাকেন, তবে তাঁকে বড় স্কোর করতেই হবে। তা না হলে রোহিত এবং দ্রাবিড়ও আর বাঁচাতে পারবেন না রাহুলকে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

West Indies বনাম South Africa ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল হার বাঁচিয়ে ইউরোর নকআউটে জার্মানি, সঙ্গী সুইৎজারল্যান্ড,আশা জিইয়ে রাখল হাঙ্গেরিও ১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী মুসলিম ছেলের হিন্দু বউ, রিসেপশনে সিঁথিভর্তি সিঁদুরে সোনাক্ষী, নেটপাড়া বলছে…

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.