বাংলা নিউজ > ময়দান > IND vs AUS: কোহলি না রোহিত, টি২০-তে অজিদের রাতের ঘুম কেড়েছেন কে?
বিরাট কোহলি-রোহিত শর্মা।

IND vs AUS: কোহলি না রোহিত, টি২০-তে অজিদের রাতের ঘুম কেড়েছেন কে?

  • বিরাট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৯টি টি আন্তর্জাতিকে মাঠে নেমেছেন। তার মধ্যে ২০১৮ সালে মেলবোর্নের টি ২০ বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। যে কারণে তিনি ১৮ ইনিংসে ১৪৬.২৩স্ট্রাইকরেটে এবং ৫৯.৮৩ গড়ে ৭১৮ রান করেছেন।

২০ সেপ্টেম্বর থেকে ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে তিন ম্যাচের টি-টোয়েন্টি আন্তর্জাতিক সিরিজ শুরু হবে। এশিয়া কাপে বিরাট কোহলি যে ভাবে ব্যাটিং করেছেন, তা অবশ্যই অস্ট্রেলিয়ান বোলারদের উদ্বেগ বাড়িয়েছে। তবে এর পাশাপাশি আরও একটি বিষয় রয়েছে, যেটা সম্পর্কে অস্ট্রেলিয়ান বোলারদের সতর্ক হওয়া দরকার।

টি-টোয়েন্টি আন্তর্জাতিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাটের রেকর্ড কিন্তু অসাধারণ। বিরাটই বিশ্বের একমাত্র ব্যাটসম্যান, যিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি ক্রিকেটে ৭০০ রান করেছেন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক শিখর ধাওয়ান, যেখানে তিন নম্বরে রয়েছেন অধিনায়ক রোহিত শর্মা। চার নম্বরে এমএস ধোনি এবং পাঁচ নম্বরে যুবরাজ সিং।

আরও পড়ুন: এমন খারাপ হাল ভারতের? কোহলি-রোহিত নির্ভরতা নিয়ে খোঁটা প্রাক্তন আফগান অধিনায়কের

বিরাট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৯টি টি আন্তর্জাতিকে মাঠে নেমেছেন। তার মধ্যে ২০১৮ সালে মেলবোর্নের টি ২০ বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। যে কারণে তিনি ১৮ ইনিংসে ১৪৬.২৩স্ট্রাইকরেটে এবং ৫৯.৮৩ গড়ে ৭১৮ রান করেছেন। ৬ বার অপরাজিত থেকেছেন। সর্বধিক স্কোর ২০১৬ সালে অ্যাডিলেডে করা ৫৫ বলে অপরাজিত ৯০। সাতটি অর্ধশতরান রয়েছে। একবার শূন্য আউট হয়েছেন।

বিরাট কোহলি এখনও পর্যন্ত ১০৪ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ৫১.৯৪ গড়ে ৩৫৮৪ রান করেছেন। কোহলি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩২টি অর্ধশতরান ও একটি সেঞ্চুরি করেছেন। এই সময়ে তার স্ট্রাইক রেটও ১৩৮.৩৭। একই সময়ে, এশিয়া কাপ ২০২২-এ, বিরাট কোহলি ৫ ম্যাচ খেলে ৯২ গড়ে ২৭৬ রান করেছিলেন। যেখানে আফগানিস্তানের বিপক্ষে ১২২ রানের ইনিংস খেলেছিলেন কোহলি।

আরও পড়ুন: ২২ গজের বাইরে নয়া নজির, রোনাল্ডোর স্পেশ্যাল ক্লাবে পৌঁছে গেলেন কোহলি

এদিকে শিখর ধাওয়ান আবার ১৩ ইনিংসে ১৩৯.৩৫ স্ট্রাইকরেটে এবং ২৮.৯১ গড়ে ৩৪৭ রান করেছেন। রোহিত শর্মা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৬ ইনিংসে ১৩৩.৬১ স্ট্রাই রেট এবং ২২.৭১ গড়ে ৩১৮ রান করেছেন।

এশিয়া কাপে রানে ফিরেছেন বিরাট কোহলি। দু'টি অর্ধশতরান করেছেন। আর আফগানিস্তানের বিরুদ্ধে প্রায় তিন বছর পর তিন অঙ্কের ঘরে পৌঁছান তিনি। ২০১৯ নভেম্বরের পর ফের শতরান করেন কোহলি। কিং কোহলিটি-টোয়েন্টি বিশ্বকাপেও টিম ইন্ডিয়ার বড় ভরসা হয়ে উঠেছেন।

এ দিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোহলি ওপেনর করবেন কিনা, তা নিয়ে জল্পনা চলছে। আসলে, বিরাট কোহলির আফগানদের বিরুদ্ধে ওপেনার হিসেবে সেঞ্চুরি করেছেন। এর পরই ক্রিকেট মহলে নানা আলোচনা শুরু হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, টি-টোয়েন্টিতে কোহলিকে দিয়েই ভারতীয় টিম-ম্যানেজমেন্টের ওপেন করানো উচিত।

বন্ধ করুন